মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত প্রতীকগুলোর তাৎপর্য

:: তাহসিন আহমেদ ::

বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত প্রতীকগুলোর তাৎপর্য সম্পর্কে জেনে নিন।

১. পেচা
হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী ধন সম্পদ ও ঐশ্বর্যের দেবী লক্ষ্মীর বাহন হচ্ছে পেচা। বাঙ্গালী লোক বিশ্বাসে পেচাকে লক্ষীর বাহন হিসাবে কল্পনা করা হয়েছে।

২. সিংহ ও বাঘ
দেবী দূর্গার বাহন হচ্ছে সিংহ ও বাঘ। পূজায় দূর্গার সাথে সিংহেরও পূজা করা হয়। সিংহ রজোগুণের শক্তির উচ্ছাসের প্রতীক। সিংহ আসুরিকতা ও পাশবিকতা দূর করে দেবীর পূণ্য কাজের সাহায্যকারী হয়ে উঠেছে। সিংহকে মানুষের পাশাবিকতা বিজয়ের প্রতীকও ধরা হয়।

৩. ময়ূর
হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী দেব সেনাপতি কার্তিকের বাহন হচ্ছে ময়ূর। দেবীর আরেক ছেলে কার্তিকের বাহন ময়ূর। ময়ূর বিশাল বিষধর সাপকে কৌশলে নিহত করে। এটা তার যুদ্ধনৈপুণ্যের পরিচয় দেয়। ময়ূর দলবদ্ধভাবে বাস করে। ময়ূর স্ত্রীদের রক্ষায় সদা সচেষ্ট। ময়ূরের এই বৈশিষ্ট্য গুণের জন্যই কার্তিকের প্রিয় বাহন ময়ূর।

৪. হাঁস
হিন্দু ধর্মীয় প্রথা ও বিশ্বাস অনুযায়ী হাঁস হচ্ছে বিদ্যা দেবীর বাহন। সরস্বাতী বার্ণ আর জ্ঞানের দেবী। তাঁর বাহন হাঁস। হাঁস সিন্দুকের নিকট একটি পবিত্র প্রতীক। শাস্ত্রীয় মতে, দেবী এই উভচর বাহন ব্রাহ্মার শক্তি হিসাবে তাঁর কাছ থেকে পেয়েছিলেন। কিন্তু ব্রহ্মা বা সরস্বতী দেবীর বাহনটি পাখিবিশেষ নয়। বেদ ও উপনিষদে হংস শব্দের অর্থ সূর্য। সূর্যের সৃজনী শক্তির বিগ্রহান্বিত রুপ ব্রহ্মা এবং সূর্যাগ্নির গতিশীল কিরণরুপা ব্রহ্ম-বিষ্ঞু-শিবশক্তি সরস্বতী দেবীর বাহন হয়েছে হংস বা সূর্য।

৫. ইঁদুর
হিন্দু ধর্মীয় দেবতা দূর্গার ছেলে গণেশের বাহন হচ্ছে ইঁদুর বা মুষিক। ইঁদুর মায়া ও অষ্টপাশ ছেদনের প্রতীক। এখানে ইঁদুরের চরিত্রবৈশিষ্ট্য মুখ্য। এই ছোট্র প্রার্ণী একটু একটু করে আস্ত পর্বতও কাটতে পারে। এটি মূলত ধৈর্য, অধবসায়, উদ্যমের প্রতীক। তাই হিন্দু ধর্মে বিশ্বাসীরা মনে করেন গণেশের বাহন ইঁদুর।

৬. ষাড়
ষাড় হিন্দু ধর্মীয় দেবতা শিবের বাহন। ষাঁড় শক্তি আস্থা ও বিশ্বাসের প্রতীক। শিব মোহ, মায়া, এমনকী সমস্ত ভৌতিক ইচ্ছার উর্ধ্বে। ষাঁড় অর্থাৎ নন্দী এ গুলিকে পুরোপুরি চরিতার্থ করে। তাই শিবের বাহন হচ্ছে ষাঁড়।

৭. প্রজাপতি
হিন্দু ধর্মী রীতি ও সংস্কৃতি অনুযায়ী প্রজাপতি হচ্ছে বিয়ের দেবতা।

৮. সূর্য
হিন্দু ধর্ম শাস্ত্র অনুযায়ী সূর্য হচ্ছে সৌর দেবতা। সুতরাং সূর্য হচ্ছে দেবতার প্রতীক। ধর্মীয় বিবরণ অনুযায়ী সূর্য হচ্ছে একমাত্র দেবতা যাকে প্রতিদিন তারা প্রত্যক্ষ করতে পারে। হিন্দু ধর্ম ছাড়াও পৌত্তলিক ধর্মে বিশ্বাসীরা সূর্যকে দেবতা মনে করে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *