চলে গেলেন সুবীর নন্দী

চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী।  বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর সাড়ে চারটায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন এ জনপ্রিয় শিল্পী মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।  সুবীর নন্দীর মেয়ে ফাল্গুনী নন্দী বিষয়টি নিশ্চিত করেছেন।

উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে সিঙ্গাপুর নেয়ার দুই দিন পর সুবীর নন্দীর শারীরিক অবস্থা কিছুটা উন্নতি হলেও পরে অবনতি হতে থাকে। সিঙ্গাপুরে চিকিৎসা চলাকালীন পরপর তিনবার হৃদরোগে আক্রান্ত হন তিনি।

এর আগে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায়ও একবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

১৮ দিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন থাকার পর গত ৩০ এপ্রিল সিঙ্গাপুরে নেওয়া হয় সুবীর নন্দীকে। সেদিন বিকেলেই সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বরেণ্য এই শিল্পীর চিকিৎসা শুরু হয়।

সুবীর নন্দী গত ১২ এপ্রিল পরিবারের সবাইকে নিয়ে মৌলভীবাজারে আত্মীয়ের বাড়িতে যান। সেখানে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। ১৪ এপ্রিল ঢাকায় ফেরার ট্রেনে ওঠার জন্য বিকেলে মৌলভীবাজার থেকে পরিবারসহ শ্রীমঙ্গলে আসেন। পরে তিনি ট্রেনে অসুস্থ হয়ে পড়লে একজন চিকিৎসকের পরামর্শে সুবীর নন্দীকে নিয়ে পরিবারের সদস্যরা ঢাকার বিমানবন্দর স্টেশনে নেমে যান। ওই দিনই রাত ১১টার দিকে তাঁকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে যাওয়া হয়। পরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। সেখানে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। সুবীর নন্দী দীর্ঘদিন ধরে কিডনি ও হার্টের অসুখে ভুগছিলেন।

বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী দীর্ঘ ৪০ বছরের ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রেও উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ১৯৮১ সালে তাঁর প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ বাজারে আসে ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে। সুবীর নন্দী প্রথম গান করেন ১৯৭৬ সালে আবদুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্রে। চলচ্চিত্রে প্লেব্যাক করে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন তিনি। চলতি বছরে সংগীতে অবদানের জন্য সুবীর নন্দী দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পান গুণী এই শিল্পী।

সুবীর নন্দীর জনপ্রিয় কিছু গান

১. আমার এ দুটি চোখ
২. বন্ধু হতে চেয়ে তোমার
৩. বৃষ্টির কাছ থেকে
৪. চাঁদের কলঙ্ক আছে
৫.দিন যায় কথা থাকে
৬.একটা ছিল সোনার কন্যা
৭. ও আমার উড়ালপঙ্খিরে
৮. হাবলঙ্গের বাজারে
৯. হাজার মনের কাছে
১০. কত যে তোমাকে বেসেছি ভালো
১১. পাহাড়ের কান্না
১২. সেই দুটি চোখে
১৩. তুমি যে আমার কবিতা
১৪. আমি কী দোষ করেছি
১৫. আমি কুল হারা কলঙ্কিনী ১৬. আমি পথে পথে ঘুরি
১৭. কেন ভালোবাসা হারিয়ে যায় 
১৮. নেশার লাটিম ঝিম
১৯.এই পারে একজনা
২০. তুমি এমনই জাল পেতেছ
২১. তোমারই পরশে জীবন
২২. কেঁদো না তুমি কেঁদো না
২৩. পাখিরে তুই
২৪. পৃথিবীতে প্রেম বলে কিছু নেই
২৫. আশা ছিল মনে মনে
২৬. বন্ধু তোর বরাত নিয়া
২৭. গানেরই খাতায় স্বরলিপি লিখে

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *