অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের তাগিদ

:: কূটনৈতিক প্রতিবেদক ::

বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচনের অনুষ্ঠানের তাগিদ দিয়েছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। 

বাংলাদেশের মানুষ যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তিনি। 

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে এক বৈঠকে তিনি এ তাগিদ দেন।  ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলমের সঙ্গে বৈঠক করতে পেরে আনন্দ প্রকাশ করে ওই টুইট পোস্টে বলা হয়, ‘আমরা দুই দেশের মধ্যে বহুমূখী বিষয় নিয়ে আলোচনা করেছি। এসবের মধ্যে রয়েছে, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সরাসরি বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘমেয়াদী উন্নয়ন সহযোগিতা, মধ্যপ্রাচ্য ইস্যু, রোহিঙ্গা সংকট, সম্প্রতি স্বাধীন ও নির্দলীয় নির্বাচন পর্যবেক্ষকদের সফর এবং সুষ্ঠু নির্বাচনে অনুষ্ঠানে সরকারের প্রচেষ্টা।’ 

বৈঠক শেষে মার্কিন দূতাবাস জানায়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও মহাপরিচালক মাসুদ আলমের সঙ্গে দেখা করে আমরা আনন্দিত। আমরা আমাদের শক্তিশালী বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক ও এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। বিশেষ করে মার্কিন প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য, মার্কিন নির্বাচনী পর্যবেক্ষক দলের সাম্প্রতিক সফর, রোহিঙ্গা শরণার্থী ইত্যাদি ইস্যুতে আলোচনা হয়েছে।

ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোতে বাংলাদেশ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে সম্পর্ক দেখভাল করেন। 

গত বছরের মে মাসে ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। এর আগে ২০২২ সালের নভেম্বরে প্রথম ঢাকা সফর করেন আফরিন।

এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *