বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৭৯.৯% হতাশায় ভুগছেন

:: নাগরিক প্রতিবেদন ::

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের অবনতির কারণ খতিয়ে দেখতে জরিপ চালিয়েছে বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন। এতে উঠে এসেছে যে, ৭৯ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থীর মধ্যে ছিল হতাশা। 

জরিপের তথ্যে জানা যায়, এই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন বিভিন্ন সময়ে যেতে হয়েছে হতাশার মধ্য দিয়ে। ক্লান্তি, ওজন কমে যাওয়া, কোনো কিছু উপভোগ না করা, ঘুমের ধরনের পরিবর্তন, আত্মহত্যার চিন্তা, কাজে মনোযোগ দিতে না পারা ইত্যাদি অভিজ্ঞতার মধ্য দিয়ে তাদের যেতে হয়েছে বলে জরিপে উল্লেখ করা হয়েছে।

ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তায় ভুগেছেন ৫৫ শতাংশ শিক্ষার্থী। আর ৫২ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা চিন্তা করেছেন। আত্মহত্যার চিন্তা করা শিক্ষার্থীর মধ্যে ক্যারিয়ার নিয়ে হতাশায় ৩০ শতাংশ। প্রচণ্ড মানসিক অস্থিরতা ও প্রতিকূল পরিবেশের সঙ্গে মানিয়ে উঠতে না পারা থেকেই আত্মহত্যার চিন্তা ৩৯ দশমিক ২ শতাংশ শিক্ষার্থীর।

শুক্রবার (৭ জুন) ‘বিশ্ববিদ্যালয় জীবনে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের অবনতির কারণ’ শীর্ষক সমীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে ফাউন্ডেশনটি। জরিপটি গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলে ৩০ মে পর্যন্ত। এতে সারা দেশের ৮৮টি বিশ্ববিদ্যালয়ের মোট ১ হাজার ৫৭০ জন শিক্ষার্থী অংশ নেন।

ফাউন্ডেশনের তথ্য-উপাত্ত থেকে আরও জানা যায়, ৭৯.৯ শতাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় জীবনে হতাশার মধ্য দিয়ে গেছেন। মাত্র ২০.১ শতাংশ শিক্ষার্থী এ ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে যাননি। অতীতের সঙ্গে হতাশার উপসর্গ তুলনা করে দেখা গেছে, ৬৬.১ শতাংশ শিক্ষার্থীদের আগের চেয়ে বেশি হতাশার উপসর্গ নিয়ে আছেন। এর মধ্যে ৮৩.৪ শতাংশ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিষণ্নতার মুখোমুখি হয়েছেন বলে জানা গেছে। বাকি ১৬.৬ শতাংশ শিক্ষার্থীর ভেতর হতাশার উপসর্গ দেখা যায়নি। অপরদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ৭৯.৯ শতাংশ হতাশার উপসর্গগুলো দেখা গেছে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬১.৩ শতাংশ গেছেন হতাশার মধ্য দিয়ে।

জরিপে শিক্ষার্থীদের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেখা যায়, ৫৫ শতাংশ শিক্ষার্থী ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন। বিভিন্ন কারণে নিজেকে অন্যদের সঙ্গে তুলনা করার কারণে হতাশায় ভুগছেন বলেও জানা গেছে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিয়ে ৯.৪ শতাংশ, হল বা আবাসিক পরিবেশ নিয়ে ৯.০০ শতাংশ, সহপাঠী বা শিক্ষক কর্তৃক বুলিংয়ের কারণে ৫.৩ শতাংশ এবং ওপরের সবগুলো কারণের জন্য ১.৬ শতাংশ শিক্ষার্থী হতাশাগ্রস্ত হয়েছেন বলে জানা যায়। এছাড়া অন্যান্য কারণে হতাশায় ভুগছেন ৩.৫ শতাংশ শিক্ষার্থী।

জরিপে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন ২৫১ জন, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন ২৫৪ জন, তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন ৩৬৯ জন, চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন ৩৪০ জন, মাস্টার্সের শিক্ষার্থী ছিলেন ৩৪১ জন, এবং সদ্য গ্র্যাজুয়েট ছিলেন ১৫ জন।

ক্যাম্পাসে বুলিং ও যৌন নিগ্রহ
জরিপে ক্যাম্পাসের শিক্ষার্থীদের হতাশার বিভিন্ন কারণ উঠে এসেছে। ৫৫ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, তারা ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন। বিভিন্ন কারণে নিজেকে অন্যদের সঙ্গে তুলনা করার কারণে হতাশায় ভুগছেন ১৬ দশমিক ২ শতাংশ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিয়ে ৯ দশমিক ৪ শতাংশ, হল বা আবাসিক পরিবেশ নিয়ে ৯ শতাংশ, সহপাঠী বা শিক্ষক কর্তৃক বুলিংয়ের কারণে ৫ দশমিক ৩ শতাংশ। ওপরের সব কটির জন্য ১ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী হতাশাগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন। এ ছাড়া আরও ৩ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী অন্যান্য কারণে হতাশায় ভুগছেন।

তিনি বলেন, আমাদের জরিপে দেখা গিয়েছে, অংশগ্রহণকারী মোট শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন ধরনের হয়রানির শিকার হয়েছেন ৩১ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী। যার মাঝে বুলিংয়ের শিকার হয়েছেন ১৫ দশমিক ৯ শতাংশ, র‍্যাগিংয়ের শিকার হয়েছেন ১৩ দশমিক ৪ শতাংশ, যৌন হয়রানির শিকার হয়েছেন ১ দশমিক ৮ শতাংশ এবং কোনও ধরনের হয়রানির শিকার হননি ৬৮ দশমিক ৯ শতাংশ।

হয়রানি করাতে এগিয়ে সহপাঠী ও সিনিয়ররা
জরিপে আরও উঠে এসেছে, শিক্ষার্থীদের মধ্যে সহপাঠী বা সিনিয়র দ্বারা হয়রানির শিকার হয়েছেন ৮৫ দশমিক ৫ শতাংশ, শিক্ষক কর্তৃক ৭ দশমিক ৬ শতাংশ, স্টাফ কর্তৃক ১ দশমিক ২ শতাংশ এবং অন্যদের দ্বারা ৫ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী হয়রানির শিকার হয়েছেন। হয়রানির ফলে মানসিক স্বাস্থ্যের ওপর ব্যাপক প্রভাব পড়েছে ৪২ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থীর, মোটামুটি প্রভাব পড়েছে ৪৮ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থীর এবং কোনোরূপ প্রভাব পড়েনি ৮ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থীর।

জরিপে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার পরিবেশ নিয়ে পুরোপুরি অসন্তুষ্ট ৩৩ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী, মোটামুটি সন্তুষ্ট ৫৮ দশমিক ১ শতাংশ এবং পুরোপুরি সন্তুষ্ট মাত্র ৮ দশমিক ৪ শতাংশ। পড়াশোনার পরিবেশ নিয়ে অসন্তুষ্টি হওয়া পরবর্তী সময়ে বিভিন্ন ধরনের মানসিক সমস্যা তৈরি করতে পারে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন।

সরকারি বিশ্ববিদ্যালয়ে হতাশার হার বেশি
আঁচল ফাউন্ডেশনের জানিয়েছে, ৫৯ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী তারা মন খুলে কথা বলার মতো কোনও শিক্ষক পান না। এর মাঝে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ৬২ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী নিজ শিক্ষকদের সামনে নিজেকে প্রকাশ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না এবং ৩৭ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন তারা খুব সহজে নিজ বিভাগের শিক্ষকদের সামনে নিজেকে মেলে ধরতে পারেন। অন্যদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে ৫৮ দশমিক ৮ শতাংশ  শিক্ষার্থী স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং ৪১ দশমিক ২ শতাংশ  শিক্ষার্থী ফ্যাকাল্টির অন্য সদস্যদের সামনে নিজেকে প্রকাশ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না।

এ জরিপে বিশ্ববিদ্যালয়ের হলের পরিবেশ  নিয়ে ৩৯ দশমিক ৩ শতাংশ জানিয়েছেন, তারা পুরোপুরি অসন্তুষ্ট। সন্তুষ্টির কথা বলেছেন মাত্র ১০ দশমিক ০০ শতাংশ শিক্ষার্থী। বাকিরা জানিয়েছেন, তারা মোটামুটি সন্তুষ্ট। অসন্তুষ্টির কারণ হিসেবে দেখা যায়, ৯ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী থাকার পরিবেশকে দায়ী করেছেন। অনুন্নত খাবারকে দায়ী করেছেন ৭ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী। রিডিং রুম বা গ্রন্থাগারের সংকট মনে করছেন ৩ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী এবং সব কারণকেই দায়ী করছেন ৬৮ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী।

এ ছাড়া ১০ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, তারা অন্যান্য কারণকে অসন্তুষ্টির জন্য দায়ী করছেন। ৭০ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন হলের পরিবেশ তাদের মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলেছে।

বিদেশমুখী তরুণ প্রজন্ম
জরিপে ৩১ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার পরিকল্পনা করছেন, ২৯ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী ক্যারিয়ার হিসেবে সরকারি চাকরি করতে চান, ৯ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী ব্যবসা বা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন, মাত্র ৭ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী বেসরকারি চাকরি করতে চান। এ ছাড়া বাকি শিক্ষার্থীরা এখনও কোনোরূপ ক্যারিয়ার ভাবনা ঠিক করেননি, যা মোট শিক্ষার্থীর প্রায় ২২ শতাংশ।
 
জরিপে অংশগ্রহণকারী মোট শিক্ষার্থীর মধ্যে আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন ৫ দশমিক ৯ শতাংশ, আত্মহত্যা চিন্তায় এসেছে কিন্তু করেননি ৩৯ দশমিক ২ শতাংশ, আত্মহত্যা চিন্তা এসেছে এবং উপকরণও জোগাড় করেছেন ৭ দশমিক ৩ শতাংশ এবং কখনও মাথায় আত্মহত্যার চিন্তা আসেনি ৪৭ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থীর।

ক্যারিয়ার ভাবনা থেকে আত্মহত্যার চিন্তা ৫২ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থীর জানিয়েছেন। এসব শিক্ষার্থীর মধ্যে ৩০ শতাংশ ক্যারিয়ার নিয়ে হতাশায়, ১৬ দশমিক ২ শতাংশ মা-বাবার সঙ্গে অভিমানের ফলে, ৯ দশমিক ৭ শতাংশ প্রেমঘটিত বিষয়ে, ৯ শতাংশ অর্থনৈতিক সমস্যাগ্রস্ত হয়ে, অন্যরা তুচ্ছতাচ্ছিল্য করায় ৪ দশমিক ৩ শতাংশ এবং ৩০ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী অন্যান্য কারণে আত্মহত্যা করার চিন্তা এসেছে বলে জানিয়েছেন। 

মানসিক স্বাস্থ্যসেবার অপ্রতুলতা নিয়ে ৩৮ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী ‘হ্যাঁ’ সূচক এবং ৩৫ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী ‘না’সূচক উত্তর দিয়েছেন। এ ছাড়া ২৬ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, তারা এই সম্পর্কে কোনও কিছু জানেন না।

হলের পরিবেশও প্রভাব ফেলছে বিষণ্নতায়

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে এসে অনেকেই হল বা ডর্মেটরিতে অবস্থান করে। হলে থাকা-খাওয়া ও পড়াশুনার পরিবেশও একজন শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব বিস্তার করে। হলের পরিবেশ  নিয়ে সন্তুষ্টি-অসন্তুষ্টির ক্ষেত্রে ৩৯.৩ শতাংশ জানিয়েছেন তারা পুরোপুরি অসন্তুষ্ট। সন্তুষ্টির কথা বলেছেন মাত্র ১০.০০ শতাংশ শিক্ষার্থী। বাকিরা জানিয়েছেন তারা মোটামুটি সন্তুষ্ট।

অসন্তুষ্টির কারণ হিসেবে জরিপে দেখা গেছে,  ৯.৯ শতাংশ শিক্ষার্থী থাকার পরিবেশকে দায়ী করেছেন। অনুন্নত খাবারকে দায়ী করেছেন ৭.৮ শতাংশ শিক্ষার্থী। রিডিং রুম বা গ্রন্থাগারের সংকট মনে করছেন ৩.৭ শতাংশ শিক্ষার্থী এবং সবগুলো কারণকেই দায়ী করছেন ৬৮.২ শতাংশ শিক্ষার্থী। এছাড়াও ১০.৪ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন তারা অন্যান্য কারণকে অসন্তুষ্টির জন্য দায়ী করছেন। ৭০.১ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন হলের পরিবেশ তাদের মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলেছে।

সংবাদ সম্মেলনে পরিস্থিতি থেকে উত্তরণে বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছে আঁচল ফাউন্ডেশন

১. ক্যাম্পাসে কাউন্সেলিং ইউনিটের ব্যবস্থা করা।

২. ক্যাম্পাসে মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মশালার আয়োজন করা।

৩. ক্যাম্পাসে কেউ যেন বুলিংয়ের শিকার না হয়, তা মনিটরিং করা।

৪. নিরাপদ বাসস্থান ও উন্নত মানের খাদ্যব্যবস্থা নিশ্চিতকরণ, প্রয়োজনে বৃত্তি ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করা।

৫. শিক্ষার্থী ও শিক্ষকের সম্মান ও আস্থার সম্পর্কোন্নয়ন, প্রয়োজনে কাউন্সেলিং করানো।

৬. মানসিক স্বাস্থ্যসেবাকে প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা।

৭. সেমিনার ও মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মশালার আয়োজন করা, বিশিষ্ট মনোবিজ্ঞানী বা বিশেষজ্ঞদের এসব সেশনে বিভিন্ন সমস্যা ও এগুলোর সমাধান নিয়ে লেকচার দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো যেতে পারে।

৮. দেশের সব স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (মনোবিদ) এডুকেশনাল কাউন্সেলিং সাইকোলজিস্ট নিয়োগ দিতে হবে।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কামাল উদ্দীন আহমেদ চৌধুরী বলেন, পরিবার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্ব রয়েছে, শিক্ষার্থীরা কেন হতাশা এবং বিষণ্নতায় ভুগছে তা বোঝা ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। এর জন্য বিশ্ববিদ্যালয়ের সদিচ্ছা দরকার। 

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (আইইউবি) সামাজিক বিজ্ঞান ও মানবিক বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ওবায়দুল্লাহ আল মারজুক বলেন, মানসিক স্বাস্থ্য ঠিক না থাকলে পরিবার, সমাজ ও রাষ্ট্রে বিপর্যয় নেমে আসে। তরুণেরা সবচেয়ে বেশি মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকে। প্রস্ততির অভাবে তাঁরা পরিবারে একটি গণ্ডির মধ্য থেকে নতুন পরিবেশে এসে সব সময় খাপ খাওয়াতে পারেন না। বিশ্ববিদ্যালয়গুলোরও এখানে দায়িত্ব পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে খাবার ও বাসস্থানের জন্য যথেষ্ট বাজেট রয়েছে। এরপরও প্রতিষ্ঠানগুলো কেন শিক্ষার্থীদের জন্য কার্যকর কোনো ব্যবস্থা নিতে পারছে না সেটা খতিয়ে দেখা দরকার।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এডিডি ইন্টারন্যাশনালের প্রকল্প ব্যবস্থাপক (কমিউনিটিভিত্তিক মানসিক স্বাস্থ্য প্রকল্প) আবদুল্লাহ আল হারুন। সভাপতিত্ব করেন আঁচল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি তানসেন রোজ। জরিপের তথ্য তুলে ধরেন সংগঠনের গবেষণা ও বিশ্লেষণ বিভাগের সদস্য ফারজানা আক্তার।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *