রাখাইনের নিয়ন্ত্রণ হারাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী

:: নাগরিক নিউজ ডেস্ক ::

দুই সপ্তাহেরও কম সময়ে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে আরও ১০টি জান্তা ক্যাম্প দখল করেছে আরাকান আর্মি। তাদের দাবি, শহরটিতে লড়াই চলাকালে একজন স্ট্র্যাটেজিক কমান্ডারসহ প্রায় ২০০ জান্তা সেনা নিহত হয়েছেন।

গত মাসে মংডুর উত্তরাঞ্চল দখলের পর সম্প্রতি দক্ষিণে সামরিক জান্তা ক্যাম্প এবং সীমান্তরক্ষী পুলিশ অবস্থানগুলোকে নিশানা করেছে আরাকান আর্মি।

বুথিডাং শহর দখলের পর গত মে মাসের শেষের দিক থেকে মংডু শহরে বড় আকারে আক্রমণ শুরু করে সশস্ত্র গোষ্ঠীটি। দুটি শহরই বাংলাদেশ সীমান্তের কাছে উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে অবস্থিত। এসব এলাকায় মূলত রোহিঙ্গারা বসবাস করেন।

শুক্রবার (১৪ জুন) এক ঘোষণায় আরাকান আর্মি দাবি করেছে, তারা এ সপ্তাহে আরও চারটি জান্তা ক্যাম্প দখল করেছে, যার মধ্যে মাওয়ায়াদ্দি স্ট্র্যাটেজিক কমান্ড বেস এবং না খাউং টো ক্যাম্পও রয়েছে।

লড়াই চলাকালে তাদের হাতে জান্তা বাহিনীর মাওয়ায়াদ্দির স্ট্র্যাটেজিক কমান্ডার কর্নেল তাইজার হতেসহ প্রায় ২০০ সেনা নিহত হয়েছেন।

গত বুধবার রাতে শহরটির প্রবেশপথে অবস্থিত সুপরিচিত জান্তা ক্যাম্প আহ লেল থান কিয়াও দখল করে আরাকান আর্মি। হামলার আগে সেখানে প্রায় ২০০ জন সেনা এবং সীমান্তরক্ষী কর্মী ছিলেন। তাদের অনেকে অন্যান্য ঘাঁটিতে পালিয়ে গেছেন বলে দাবি করা হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনী তাদের আহ লেল থান কিয়াউ ক্যাম্প এবং মাওয়ায়াদ্দি স্ট্র্যাটেজিক কমান্ড বেস উভয়কে রক্ষা করতে বিমান হামলা এবং কামানের গোলা ব্যবহার করেছিল বলে জানানো হয়েছে।

চলতি মাসের প্রথম সপ্তাহে আরাকান আর্মি ছয়টি জান্তা ঘাঁটি দখল করে, যার মধ্যে মংডু-আগনুমাউ রোডের মিন্ট লুট গ্রামের কাছে বর্ডার গার্ড পুলিশ ব্যাটালিয়ন নং ৯ এবং ইন দিন গ্রামে বর্ডার গার্ড পুলিশ ব্যাটালিয়ন নং ৬-এর সদর দপ্তরও রয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আরাকান আর্মির পক্ষ থেকে রাখাইনের গুরুত্বপূর্ণ শহর সিত্তে দখলে নেওয়ার হুমকির পর জান্তা সেনারা সেখানে বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে। শহরের আশপাশের ১৫টি গ্রামের বাসিন্দাদের আগামী পাঁচ দিনের মধ্যে অন্যত্র সড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

সিত্তে শহর সংলগ্ন এক গ্রামের বাসিন্দা জানান, জান্তার পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে, আজ শনিবারের পর কাউকে গ্রামে পাওয়া গেলে সরাসরি গুলি করা হবে। তারা শনিবার সকাল ১০টার মধ্যে গ্রাম খালি করে দিতে বলেছে। 

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মায়ানমার জান্তা সরকার গত কয়েক মাস লড়াইয়ের পর দেশের মোট ভূখণ্ডের ৮৬ শতাংশের ওপর সরাসরি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছ। রাখাইনের মতো দেশটির উত্তরাংশে অবস্থিত কাচিন রাজ্যও হাতছাড়া হওয়ার পথে। ইরাবতির খবরে বলা হয়েছে, বিদ্রোহী গ্রুপ কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি চলতি সপ্তাহে সাদুং শহর দখল করার পর জান্তা সেনারা কাচিন এবং উত্তর শান রাজ্যে চীনের সঙ্গে সমস্ত সীমান্ত বাণিজ্য রুটের নিয়ন্ত্রণ হারিয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *