তৌফিক-ই-ইলাহী চৌধুরী গ্রেফতার

■ নাগরিক প্রতিবেদন ■

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

তাকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন ডিবি অতিরিক্ত কমিশনার রেজাউল করিম মল্লিক। 

তিনি জানান, আজ রাত পৌনে ১০টার দিকে রাজধানীর গুলশান থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তবে, কোন মামলায় তাকে গ্রেফতার দেখানো হবে তা পরে জানানো হবে।

ছাত্র–জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এর পর থেকে এ নিয়ে আওয়ামী লীগ সরকারের ২৪ জন মন্ত্রী, সংসদ সদস্য, উপদেষ্টা ও শীর্ষ পর্যায়ের নেতাকে গ্রেফতার হলেন।

সাবেক আমলা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে পালিয়ে যাওয়ার পর থেকে তৌফিক-ই-ইলাহী চৌধুরী আত্মগোপনে ছিলেন।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। বিভিন্ন মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালনের পর ২০০২ সালে অবসরে যান তিনি।

পল্লী কবি জসিম উদ্দিনের মেয়ের জামাতা তৌফিক-ই-ইলাহী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধে বীরত্ব ও সাহসিকতাপূর্ণ অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকার গঠনের পর ১৯৭২-এ তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে। 

তৌফিক-ই-ইলাহী ছিলেন আওয়ামী লীগ সরকারের নীতি নির্ধারকদের অন্যতম প্রভাবশালী ব্যক্তি। দেশের চরম অর্থনৈতিক মন্দার মধ্যেও বিদ্যুৎ এবং জ্বালানি গ্যাসের মূল্য কয়েক দফা বাড়ায় আওয়ামী লীগ সরকার। এর অন্যতম পরামর্শক ছিলেন তৌফিক-ই-ইলাহী।

২০১৪ থেকে ২০২৪ সালে তিনটি জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে তৌফিক-ই-ইলাহীর ভূমিকা ছিল অন্যতম। ভারতের মোদি সরকারের সঙ্গে হাসিনা সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক এবং আওয়ামী লীগকে দীর্ঘ মেয়াদে ক্ষমতায় রাখতে ভারত সরকারের অন্য সমর্থনের পেছনেও তৌফিক-ই-ইলাহী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

অভিযোগ রয়েছে আওয়ামী লীগের সরকারবিরোধী আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের দমন পীড়নে শেখ হাসিনার অন্যতম পরামর্শ ছিলেন সাবেক এ উপদেষ্টা। আওয়ামী লীগ সরকারের সময়ে বিদ্যুতের নানা প্রকল্পে হাজার হাজার কোটি টাকার অনিয়ম এবং দুর্নীতি অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। বিদ্যুতের বিভিন্ন প্রকল্প থেকে লুট হওয়া অর্থের বড় অংশ তার ফান্ডে যেত। তার গোটা পরিবার দেশের বাইরে বিলাসী জীবনযাপন করেন লুটের টাকায়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *