ডেঙ্গুতে ১৫ দিনে ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩৪ জন

■ নাগরিক প্রতিবেদন ■

রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের ১৫ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২৪ জন। আর এ সময়ে ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়েছেন ৬ হাজার ২৩৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ১ জানুয়ারি থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ১০৭ জনের মৃত্যু হয়েছে। আর এ সময়ে ডেঙ্গু শনাক্ত হয়েছেন ১৯ হাজার ৭৫ জন। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ৪৮৬ জন। আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন ৫৪৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে একজনের মৃত্যু হয়েছে। এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বেশি মৃত্যু হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ৬১ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম নগরের বাইরে ১৬ জন। এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১০ জন, বরিশালে ১০ জন, খুলনায় ৫ জন, ঢাকার বাইরে ৩ জন ও চট্টগ্রাম নগরী ও ময়মনসিংহে একজন করে ডেঙ্গুতে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ঢাকার দক্ষিণ সিটিতে ১৩০ জন, আগের দিন ছিল ১৯০ জন; উত্তর সিটিতে ১০৩ জন, আগের দিন ছিল ১৬৯ জন; ঢাকার বাইরে ৭৭ জন, আগের দিন ছিল ৪৬ জন; বরিশাল সিটির বাইরে ৪৮ জন, আগের দিন ছিল ৫৪ জন; চট্টগ্রাম সিটির বাইরে ৭৯ জন, আগের দিন ছিল ২৪ জন; খুলনায় ৩৯ জন, আগের দিন ছিল ২০ জন; ময়মনসিংহে কোনো রোগী শনাক্ত না হলেও রাজশাহীতে তিনজন এবং রংপুরে ৯ জন শনাক্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ডেঙ্গু আক্রান্তদের ৪৩ দশমিক ৭১ শতাংশ ঢাকা মহানগর ও ৫৬ দশমিক ২৯ শতাংশ ঢাকার বাইরে বিভিন্ন জেলায়। আক্রান্তদের মধ্যে ৩৮ দশমিক ৭ শতাংশ নারী ও ৬১ দশমিক ৩ শতাংশ পুরুষ। মৃতদের মধ্যে ৫৪ দশমিক ২ শতাংশ নারী ও ৪৫ দশমিক ৮ শতাংশ পুরুষ।

২০২৩ সালে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ছিল ১৭০৫ জন।

২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০০০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ২৩ বছরে ডেঙ্গুতে মৃত্যু ৮৬৮ জনের। এ সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৭৪৮ জন। ২০২৩ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ৭০৫ জন। ২৩ বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যত মানুষ মারা গিয়েছিল, শুধু ২০২৩ সালেই তার প্রায় দ্বিগুণ মানুষের মৃত্যু হয়েছে এ রোগে। 

দেশের প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয় ২০০০ সালে। ওই বছর ৫ হাজার ৫৫১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়, আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৯৩ জনের মৃত্যু হয়।

২০০০ সালের পরে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু ধীরে ধীরে কমে এলেও ২০১৯ সালে ডেঙ্গুতে ভয়াবহ পরিস্থিতি অতিক্রম করে দেশ। ২০১৯ সালে ১ লাখেরও বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়, আর মৃত্যু হয় ১৭৯ জনের।

২০২০ সালে করোনার প্রকোপের মধ্যে ডেঙ্গুর সংক্রমণ কম ছিল। ২০২০ সালে ডেঙ্গুতে মারা যায় ৭ জন, ২০২১ সালে ১০৫ জন এবং ২০২২ সালে ২৮১ জনের মৃত্যু হয়।

ঢাকার তুলনায় এর বাইরে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ২০২৩ সালে ছিল দ্বিগুণের বেশি। সারা দেশের মৃত্যুর ৫৮ শতাংশই ঢাকার দুই সিটি কর্পোরেশনের।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *