ধানমন্ডিতে নারী পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

■ নাগরিক প্রতিবেদন ■

রাজধানীতে অতর্কিত হামলার শিকার হয়েছেন দেশের খ্যাতনামা নারী পর্বতারোহী শায়লা বিথী। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ধানমন্ডি ২৭ নম্বর সংলগ্ন গভর্নমেন্ট বয়েজ হাই স্কুলের সামনের ফুটওভারব্রিজে এ ঘটনা ঘটে।

বিথীর সঙ্গে থাকা শান্ত শান জানান, ওভারব্রিজ থেকে নামার সময় হঠাৎ করে বিথীর চুল টেনে তাকে ওপরে তোলার চেষ্টা করা হয়। বিথী বসে পড়লে হামলাকারীরা তাকে ছেড়ে দিয়ে দ্রুত পালিয়ে যায়। বিথী পেছনে তাকিয়ে কাউকে দেখতে পাননি। তবে ধারণা করা হচ্ছে হামলাকারী ২-৩ জন ছিল।

শায়লা বিথীর স্বামী সাংবাদিক তৈমুর ফারুক তুষার এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, ‘পর্বতারোহী শায়লা বিথী ধানমন্ডি ২৭ নম্বর সড়কের ওভার ব্রিজ পার হচ্ছিল। পেছন থেকে হামলাকারীরা এসে চুলের মুঠি ধরে বেধড়ক পেটানো শুরু করে। হামলায় তার ঠোঁট ফেটে গেছে। সারা শরীরে অসংখ্য আঘাতের চিহ্ন।’ 

কারা কী উদ্দেশে এ হামলা করেছে তা পুলিশকে বের করতে হবে দাবি করে তুষার বলেন, ‘দুপুর ২টার পরে দিনের আলোতে এ হামলার দৃশ্য নিশ্চয়ই সিসিটিভিতে রেকর্ড আছে। ফলে অপরাধীদের শনাক্ত করা কঠিন হওয়ার কথা না। শায়লা বিথী অভিযোগ জানাতে মোহাম্মদপুর থানায় গেছে।’

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান বলেন, পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলার ঘটনায় পুলিশ আইনগত সকল ব্যবস্থা নেবে।

এ বিষয়ে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী ইফতেখার হাসান গণমাধ্যমকে বলেন, এ ধরনের একটা ঘটনা এসেছিল। কিন্তু ঘটনাস্থল শেরেবাংলা নগর থানার মধ্যে পড়েছে। তাই তার অভিযোগ লিখে নিয়ে সেই থানায় পাঠিয়ে দিয়েছি। তারা আইনত সব ব্যবস্থা নেবেন। পরে অভিযোগ জানাতে ভুক্তভোগী শায়লা বিথী শেরেবাংলা নগর থানায় যান।

এ বিষয়ে শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় শেরেবাংলা নগর থানার ওসি মোজাম্মেল হক বলেন, ঘটনার তদন্ত চলছে। ইতোমধ্যে শায়লা বিথী ও তার দুই সহকর্মী থানায় এসেছিলেন। পুলিশ তাদের সঙ্গে ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ফুটেজ সংগ্রহ ও হামলাকারীদের চিহ্নিত করতে কাজ করছে। এ ঘটনায় ভুক্তভোগী শায়লা অভিযোগ করলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এই ঘটনায় নিন্দা জানিয়েছেন নারী অধিকারকর্মীরা। ‘আমরাই পারি’র সমন্বয়ক জিনাত আরা হক হামলার নিন্দা জানিয়ে বলেন, আইনশৃঙ্খলা চেইন অব কমান্ডের বিষয়। এর একটা প্রক্রিয়া আছে। সেটা না থাকলে যা হয় সেই ভীতি এখন তাদের মধ্যে কাজ করছে। এখনও পুলিশ শতভাগ সক্রিয় না। গত এক মাসে সবার মধ্যে এই বিশ্বাস এসেছে যে, সবার হাতে ক্ষমতা আছে। কিন্তু এটা ব্যাকফায়ার করে যখন আপনি অন্যের ওপর সেই ক্ষমতা খাটান। মানুষকে বুঝতে হবে ক্ষমতা শো করার বিষয় না। মব ভায়োলেন্স যদি না সামলানো যায় তাহলে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও খারাপ হবে।

শায়লা বিথীর রয়েছে ৮টি পর্বতাভিযান, ট্রেকিং ও ট্রেনিং। সর্বশেষ তিনি ২০২১ সালের অক্টোবরে হিমালয়ের আইল্যান্ড পর্বতচূড়া জয় করেন। শায়লা বিথী ২০১৬ সালে ভারতের নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টিনিয়ারিং থেকে পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন।

প্রথম বাংলাদেশি নারী হিসেবে ২০১৮ সালের মে মাসে তিব্বতের লাকপারি (৭ হাজার ৪৫ মিটার) পর্বতচূড়া জয় করেন। ২০১৯ সালের মে মাসে প্রথম বাংলাদেশি নারী হিসেবে হিমালয়ের দুর্গশ তাশি লাপচা (৫ হাজার ৭৫৫ মিটার) গিরিপথ পার হন। ১ম বাংলাদেশি নারী হিসেবে ২০২১ সালের নভেম্বরে হিমালয়ের বিখ্যাত থ্রি-পাস অতিক্রম করেন। এ ছাড়াও শায়লা বিথী ২০১৫ সালে নেপালের মাউন্ট কেয়াজুরির বেসক্যাম্প (১৫ হাজার ৫শ ফুট উচ্চতা) ট্রেকিং করেন। ২০১৬ সালের অক্টোবরে সফলভাবে নেপালের মেরা পর্বতের চূড়ায় (৬ হাজার ৪৭৪মিটার) ওঠেন। ২০১৭ সালের এপ্রিলে নেপালের থ্রংলা পাস (৫ হাজার ৪১৬ মিটার) অতিক্রম করেন। ২০১৭ সালের অক্টোবরে প্রথম বাংলাদেশি দলের অংশ হয়ে মানাসলু সার্কিট (৫ হাজার ১০৬ মিটার) সম্পন্ন করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *