ইসরায়েলের হামলায় লেবাননে নিহত ১৮২

■ নাগরিক নিউজ ডেস্ক ■

লেবাননের দক্ষিণাঞ্চলের কয়েকটি শহর ও গ্রামে ইসরায়েলের সামরিক বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১৮২ জন নিহত ও ৭২৭ জন আহত হয়েছেন।

সোমবার ইসরায়েলি হামলায় লেবাননে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। হতাহতদের মধ্যে নারী, শিশু ও মেডিক্যাল কর্মীরাও রয়েছেন।

এক বিবৃতিতে লেবাননের সরকারি জরুরি স্বাস্থ্য সেবা কেন্দ্র বলেছে, ইসরায়েলি বাহিনীর হামলায় নারী, শিশু, প্যারামেডিকসসহ চার শতাধিক মানুষ আহত হয়েছেন।

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান থেকে শত শত স্থাপনায় হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন বিবিসির একজন প্রতিনিধি। লেবাননের সাথে ইসরায়েলের চলমান উত্তেজনায় এখন পর্যন্ত সোমবারের হামলাই সবচেয়ে তীব্র বলে অভিহিত করেছেন তিনি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী সোমবার সকালের পরপরই লেবাননের দক্ষিণে হিজবুল্লাহর তিন শতাধিক স্থাপনায় হামলা চালানোর দাবি করেছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, লেবাননে হামলা আরও তীব্র করা হচ্ছে। হাজার হাজার বাস্তুচ্যুত ইসরায়েলিকে উত্তরে ফেরানোর জন্য ‘‘আমাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত’’ এই হামলা চলবে।

গত সপ্তাহে লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকিটকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করছে হিজবুল্লাহ।

হিজবুল্লাহর যোগাযোগের যন্ত্রে বিস্ফোরণের ঘটনার পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এর মাঝেই সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলীয় একাধিক শহরে একযোগে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েল বলছে, তারা হিজবুল্লাহর ওপর হামলা বাড়াচ্ছে। দক্ষিণ লেবাননের বাসিন্দারা ইরান সমর্থিত গোষ্ঠীটির ব্যবহার করা জায়গা ছেড়ে যেতে ফোনে সতর্কবার্তা পাচ্ছেন।

লেবানিজ এক মন্ত্রী এসব বার্তা দেওয়াকে মনস্তাত্ত্বিক যুদ্ধ বলে আখ্যা দিয়েছেন। অন্যদিকে ইসরায়েলি এক মন্ত্রী বলছেন, লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত হামলা চলবে।

ইসরায়েল তাদের উত্তরের দিকের বাসিন্দাদের বাড়ি ফেরাতে চায়। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল ও লেবাননের মধ্যে আন্তঃসীমান্ত হামলা বেড়েছে।  

লেবাননের দক্ষিণাঞ্চল এবং বৈরুতের দক্ষিণ দিকের শহরতলীতে সোম ও মঙ্গলবার স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *