এক বছরে ১৭৫ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

■ নাগরিক নিউজ ডেস্ক ■

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গত এক বছরে এখন পর্যন্ত অন্তত ১৭৫ জন ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন। ইসরায়েলি বাহিনী ১০৮ জন ফিলিস্তিনি সাংবাদিককে আটক করেছে। মঙ্গলবার (৮ অক্টোবর) আলজাজিরার এক প্রতিবেদনে এ বিষয়ে জানানো হয়েছে।  

রোববার ইসরায়েলি হামলায় ১৯ বছর বয়সি এক ফিলিস্তিনি সাংবাদিক নিহত হন। এরপর গাজার সরকারি গণমাধ্যম কার্যালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত অন্তত ১৭৫ ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন।

অন্যদিকে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) জানিয়েছে, ২০২৩ সালের অক্টোবরে গাজায় ভয়াবহ যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অন্তত ১২৮ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।  

ফিলিস্তিনের একটি মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে, এক বছর আগে গাজায় যুদ্ধ শুরু করার পর থেকে গাজা ও অধিকৃত পশ্চিম তীরে ১০৮ জন ফিলিস্তিনি সাংবাদিককে আটক করেছে ইসরায়েলি দখলদার বাহিনী।

দ্য প্রিজনার্স সাপোর্ট অ্যান্ড হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, ছয়জন নারী সাংবাদিকসহ অন্তত ৫৮ জন সাংবাদিক ইসরায়েলি হেফাজতে রয়েছেন। তাদের মধ্যে গাজার ২২ জন সাংবাদিক রয়েছেন। তাদের পরিচয় নিশ্চিত করা হয়েছে। অন্তত ১৬ জন সাংবাদিককে প্রশাসনিক হেফাজতে রাখা হয়েছে।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে।

হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে। শনিবার এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় এখন পর্যন্ত অন্তত ৪১ হাজার ৯০৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৯৭ হাজার ৩০৩ জন। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *