সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেফতার

■ নাগরিক প্রতিবেদন ■

সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক গ্রেফতার হয়েছেন। সোমবার রাত পৌনে ৮টার দিকে রাজধানীর ইস্কাটন এলাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ডিবির অতিরিক্ত কমিশনার রেজাউল করিম মল্লিক বলেন, আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। কোন মামলায় গ্রেফতার দেখানো হবে, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে টাঙ্গাইলের মধুপুরে মিছিলে হামলার অভিযোগে গত ২৬ সেপ্টেম্বর আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য রাজ্জাকসহ ১১৭ জনের বিরুদ্ধে মামলা হয়। মধুপুর উপজেলার মালাউড়ী গ্রামের ছানোয়ার হোসেনের ছেলে জাহিদ হাসান ওই মামলা করেন।

তিনি আওয়ামী লীগ সরকারের শাসনামলে টাঙ্গাইল-১ (মধুপুর ও ধনবাড়ী) আসন থেকে ২০০১ সাল থেকে টানা সংসদ সদস্য নির্বাচিত হন।

জুলাই-আগস্টে সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আন্দোলনে সারাদেশে গণহত্যা চালিয়ে দেশ থেকে পালিয়ে যান শেখ হাসিনা। হাসিনা সরকারের পতনের পর আওয়ামী লীগ সরকারের সাবেক এমপি-মন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের নেতারা গ্রেফতার হচ্ছেন। 

তারই ধারাবাহিকতায় সোমবার গ্রেফতার হলেন আব্দুর রাজ্জাক।

খাদ্য ও কৃষিমন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। তবে শেখ হাসিনার সর্বশেষ মন্ত্রিসভায় তার স্থান হয়নি। ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার সরকারের পতনের পর আব্দুর রাজ্জাককে আর জনসমুক্ষে দেখা যায়নি।

আব্দুর রাজ্জাক বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) একজন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং ২০০১ সালে চাকরিজীবন শেষ করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *