২৯ জুন পবিত্র ঈদুল আজহা 

:: নাগরিক প্রতিবেদন ::

বাংলাদেশের আকাশে সোমবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২৯ জুন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন হবে। আজ সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য নিশ্চিত করেছে।

নতুন চাঁদ দেখার মাধ্যমে হিজরি জিলহজ মাস শুরু হয়। এই মাসে পবিত্র হজ পালন করা হয়। আর ১০ তারিখে উদ্‌যাপিত হয় ঈদুল আজহা।

সভায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী সোমবার বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪৪ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে।

এতে বলা হয়, সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ জিলকদ ১৪৪৪ হিজরি, ৫ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ, ১৯ জুন ২০২৩ খ্রি. সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। আগামীকাল ৬ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ, ২০ জুন ২০২৩ খ্রি. মঙ্গলবার থেকে ১৪৪৪ হিজরি সনের পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। ফলে আগামী ১০ জিলহজ ১৪৪৪ হিজরি, ১৫ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ ২৯ জুন ২০২৩ খ্রি. বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

হিজরি বর্ষপঞ্জি অনুসারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়। মুমিন বান্দার জীবনে পবিত্র ঈদুল আজহা এবং কোরবানির গুরুত্ব সীমাহীন। কারণ মুমিনের জীবনের একমাত্র আরাধনা মহান আল্লাহর নৈকট্য লাভ করা। আর প্রকৃত কোরবানি তাকে অত্যন্ত দ্রুত আল্লাহর নৈকট্যে ভূষিত করে।

ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে পশু কুরবানি করেন। 

গতকাল সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ২৮ জুন ঈদুল আজহা উদ্‌যাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

ঈদযাত্রাকে নিরাপদ ও নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের ভিত্তিতে আগামী ২৭ জুন থেকে ঈদের ছুটি অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আগামী ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত থাকবে সরকারি ছুটি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *