আলবেনিয়ান সাহিত্যিক ইসমাইল কাদারে মারা গেছেন

:: আবদুল বাতেন ::

বিশ্বখ্যাত আলবেনিয়ান সাহিত্যিক ইসমাইল কাদারে ৮৮ বছর বয়সে মারা গেছেন। ইসমাইল কাদারে ৬০ বছরেরও বেশি সময় ধরে কবিতা এবং কথাসাহিত্যে বলকানের ইতিহাস এবং সংস্কৃতি অন্বেষণ করেছিলেন।

তিরানাভিত্তিক প্রকাশনা সংস্থা ওনুফ্রির কাদেরের সম্পাদক বুজার হুদরি বলেছেন, হাসপাতালে নিয়ে যাওয়ার পর সোমবার কাদারের মৃত্যু হয়। রয়টার্স জানায়, লেখক হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

ইসমাইল কাদারে (জন্ম ১৯৩৬ সালের ২৮ জানুয়ারী- মৃত্যু ২০২৪ সালের ১ জুলাই) আলবেনিয়ান ঔপন্যাসিক, কবি, প্রাবন্ধিক, চিত্রনাট্যকার এবং নাট্যকার ছিলেন। তিনি ছিলেন একজন শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সাহিত্যিক ও বুদ্ধিজীবী। তিনি তার প্রথম উপন্যাস দ্য জেনারেল অফ ডেড আর্মি প্রকাশের আগ পর্যন্ত কবিতার দিকে মনোনিবেশ করেছিলেন, যা তাকে আন্তর্জাতিকভাবে বিখ্যাত করে তোলে।

১৯৯২ সালে কাদারে প্রিক্স মন্ডিয়াল সিনো দেল ডুকা পুরস্কার লাভ করেন; ১৯৯৮ সালে হারডার পুরস্কার; ২০০৫ সালে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার; ২০০৯ সালে প্রিন্স অফ আস্তুরিয়াস অ্যাওয়ার্ড অফ আর্টস; এবং ২০১৫ সালে জেরুজালেম পুরস্কার। তিনি ২০১৯ সালে পার্ক কিয়ং-নি পুরস্কার এবং ২০২০ সালে সাহিত্যের জন্য নিউস্ট্যাড আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন।তিনি ১৫ বার সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন। ১৯৯০ এর দশক থেকে আলবেনিয়ার উভয় প্রধান রাজনৈতিক দলই কাদারেকে দেশের একজন সর্বসম্মত প্রেসিডেন্ট হতে আহবান জানিয়ে আসছে কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

নিউস্টাড্ট পুরস্কারের জন্য তার মনোনীত বিচারক লিখেছেন: ‘কাদারে ফ্রাঞ্জ কাফকার উত্তরসূরি। কাফকার পর থেকে কেউই সর্বগ্রাসী ক্ষমতার নারকীয় প্রক্রিয়া এবং কাদেরের মতো সম্মোহনী গভীরতায় মানব আত্মার উপর এর প্রভাবের বিষয়ে অনুসন্ধান করেনি।’ নিকোলাই গোগোল, জর্জ অরওয়েল, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ, মিলান কুন্ডেরা এবং বালজাকের সাথেও তাঁর লেখার তুলনা করা হয়েছে। কঠোর সেন্সরশিপের সময়ে আলবেনিয়ায় বসবাস করে,কাদারে কমিউনিস্ট সেন্সরদের ছাড়িয়ে যাওয়ার জন্য ধূর্ত কৌশল অবলম্বন করেছিলেন যারা তার তিনটি বইকে নিষিদ্ধ করেছিল, উপমা, মিথ, উপকথা, লোক-কাহিনী, রূপকথা এবং কিংবদন্তির মতো উপাদান ব্যবহার করে, ইঙ্গিত, ব্যঙ্গ এবং কোডেড বার্তায় তিনি গভীর বাস্তবতা তুলে ধরেছেন। ১৯৯০ সালে, কমিউনিস্ট শাসন এবং গোপন পুলিশ থেকে বাঁচতে, তিনি প্যারিসে চলে যান। তার লেখা ৪৫ টি ভাষায় প্রকাশিত হয়েছে। নিউ ইয়র্ক টাইমস লিখেছে যে তিনি আলবেনিয়ার একজন জাতীয় ব্যক্তিত্ব ছিলেন যা সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রে মার্ক টোয়েনের সাথে তুলনীয় এবং ‘কাদারে বই ছাড়া আলবেনিয়ান পরিবার খুব কমই আছে।’

বছরের পর বছর অসুস্থ থাকার পর কাদারে ১ জুলাই ২০২৪ তারিখে তিরানা হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *