বিশ্বকাপে টানা দুই হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন কামিন্স

:: ক্রীড়া প্রতিবেদক ::

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করে রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। অ্যান্টিগায় বাংলাদেশের বিপক্ষে তিনি করেছিলেন এবারের আসরের প্রথম হ্যাটট্রিক।

এবার সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে একই কীর্তি করেন ডানহাতি এই ফাস্ট বোলার। বিশ্বকাপ ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে কোনো বোলারের হ্যাটট্রিক করার নজির এবারই প্রথম।

নিজের প্রথম ২ ওভারে ১৭ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন কামিন্স। ইনিংসের ১৮ ও নিজের তৃতীয় ওভারে আক্রমণে এসে মাত্র ৪ রান খরচে রশিদ খানের উইকেট তুলে নেন কামিন্স। এরপর ইনিংসের শেষ ওভারে এসে প্রথম দুই বলে করিম জানাত ও গুলাবদিন নাইবকে ফিরিয়ে হ্যাটট্রিক তুলে নেন কামিন্স। পরের ৪ বলে দেন ৭ রান।

আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষেও আলাদা দুই ওভারে হ্যাটট্রিক করেছিলেন কামিন্স। ২১ জুনের ওই ম্যাচে ১৮তম ওভারের শেষ দুই বলে মাহমুদউল্লাহ রিয়াদ ও শেখ মেহেদী হাসানকে আউট করার পর ২০তম ওভারের প্রথম বলে তাওহিদ হৃদয়কে শিকার করেছিলেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিকের পর কামিন্স বলেছিলেন, তিনি আসলে বুঝতেই পারেনি হ্যাটট্রিকের কথা। ইনিংস বিরতিতে প্রতিক্রিয়া জানানোর সময় তিনি বলেছেন, এবার ঠিকই মনে রেখেছেন।

“আজকে আমার মনে ছিল (হ্যাটট্রিকের কথা)। অস্ট্রেলিয়ার হয়ে একশর বেশি ম্যাচ খেলেছি (একটিও হ্যাটট্রিক ছিল না), এখন পরপর দুই ম্যাচে দুটি। অন্যরকম অনুভূতি।”

কামিন্স টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই হ্যাটট্রিক করা একমাত্র বোলার। ওয়ানডে বিশ্বকাপে দুই হ্যাটট্রিক করা একমাত্র বোলার শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গার ওয়ানডে বিশ্বকাপ।

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম হলেও আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য পরপর দুই ম্যাচে হ্যাটট্রিক এবারই প্রথম নয়। ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তান কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে দুটি হ্যাটট্রিকের মালিক কামিন্স হলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি পঞ্চম বোলার এই সংস্করণে দুটি হ্যাটট্রিক করার দিক দিয়ে।

কামিন্সের এই হ্যাটট্রিকে অষ্টমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখল হ্যাটট্রিক। আর সবমিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬০তম হ্যাটট্রিক। আজ কামিন্সের সুযোগ ছিল রশিদ খান, লাসিথ মালিঙ্গা, কার্টিস ক্যাম্ফার ও জেসন হোল্ডারের মতো চার বলে চার উইকেট নেওয়ার। সেটি আর হয়নি ডেভিড ওয়ার্নার নানগায়াল খারোতির ক্যাচ ছেড়ে দেওয়ায়।

যদিও, এই অর্জনের মাঝেও আফগানিস্তানের কাছে ২১ রানে হেরে ম্লান হয়েছে প্যাট কামিন্সের আনন্দ।

এ নিয়ে পঞ্চমবারের মতো হ্যাটট্রিক করলেন অস্ট্রেলিয়ার কোনো বোলার। এর মধ্যে শেষ দুটি কামিন্সের। আগের তিনটি ছিল ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ব্রেট লি, ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাস্টন অ্যাগার ও ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে নাথান এলিসের।

টি-টোয়েন্টিতে দুই হ্যাটট্রিকের ছোট্ট তালিকাতেও জায়গা করে নিয়েছেন কামিন্স। এর আগে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, নিউজিল্যান্ডের টিম সাউদি, সার্বিয়ার মার্ক পাবলোসিস ও মাল্টার ওয়াসিম আব্বাসের ছিল এই কীর্তি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *