ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

■ ঢাবি প্রতিনিধি ■ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৪-২৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা আগামী ৪ জানুয়ারি শুরু হবে। সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৪ জানুয়ারি চারুকলা ইউনিট, ২৫ জানুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১ ফেব্রুয়ারি বিজ্ঞান ইউনিট, ৮ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আইবিএ ইউনিটের পরীক্ষা ৩ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ৪ নভেম্বর দুপুর ১২টা থেকে। চলবে ২৫ নভেম্বর রাত ১১.৫৯ পর্যন্ত। সভায় ভর্তি পরীক্ষার আবেদন ফি হিসেবে মোট ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যেকোনো শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে পারবে।

২৫ জানুয়ারি থেকে পরীক্ষা শুরুর প্রস্তাবনা ছিল। তবে বিশ্ব ইজতেমার জন্য আইবিএসহ ২টি পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।

এর আগে গত ১৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় আগামী ১৩ ডিসেম্বর থেকে এই ভর্তি পরীক্ষা শুরু হতে পারে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে গত বুধবার (১৬ অক্টোবর) ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছিল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল।

স্মারকলিপিতে বলা হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির মিটিংয়ে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ডিসেম্বর মাসেই অনুষ্ঠিত করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ফলাফল প্রাকাশের মাত্র দেড় মাসের ব্যবধানে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়টি সদ্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্য হওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে আশঙ্কা ও উৎকষ্ঠা সৃষ্টি করেছে।

গত জুলাই-আগস্ট মাসে সংঘটিত ফ্যাসিবাদবিরোধী ছাত্র-জনতার অভ্যুথানে অন্যান্য স্তরের শিক্ষার্থীদের মতো ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাও সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এসব শিক্ষার্থীর অনেকে এই আন্দোলনে শহীদ হয়েছেন এবং অসংখ্য শিক্ষার্থী চিরতরে পঙ্গু ও মারাত্মকভাবে আহত হয়ে এখনো হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ১৭টি বিভাগে নির্ধারিত আসন রয়েছে ১ হাজার ৩৬০টি। এদের মাঝে প্রতি বিভাগ হিসেবে বাংলায় ১২০, ইংরেজিতে ১২০, আরবিতে ১০০, ফারসি ভাষা ও সাহিত্যে ৭৫, উর্দুতে ৭০, পালি ও বুড্ডিস্ট  স্টাডিজে ৫০, ইতিহাসে ১১০, দর্শনে ১২০, ইসলামিক স্টাডিজে ১০০,  ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে ১১০, তথ্যবিজ্ঞান ও  গ্রন্থাগার ব্যবস্থাপনায় ৬৫, ভাষাবিজ্ঞানে ৭০, সংগীতে ৬০, বিশ্ব ধর্ম ও সংস্কৃতিতে ৬০ ও নৃত্যকলা বিভাগে ৩০টি, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজে ২৫টি আসন রয়েছে।

ফ্যাকাল্টি অফ বিজনেস স্টাডিজ (এফবিএস) অনুষদের ৯টি বিভাগের জন্য এবারের বরাদ্দকৃত আসন ১০৫০টি। স্বতন্ত্র বিভাগ হিসেবে ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং ও ফাইন্যান্স এ চারটি বিভাগের প্রতিটিতেই আসন সংখ্যা ১৫০টি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস,  ইন্টারন্যাশনাল বিজনেস ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এ তিন বিভাগের প্রতিটিতে ১০০টি, ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের আসন ১০০টি, অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে ৫০টি আসন রয়েছে।

বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে।

চারুকলা ইউনিটে মোট আসন সংখ্যা ১৩০টি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *