সাবেক ইসি সচিব হেলালুদ্দীন আহমদ গ্রেফতার

■ নাগরিক প্রতিবেদক ■

নির্বাচন কমিশনের সাবেক সচিব হেলালুদ্দীন আহমদকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রাম নগরের খুলশী থানার তুলাতলী এলাকা থেকে আটক করা হয়।

তিনি নগরীর কোতোয়ালি থানা পুলিশের হেফাজতে রয়েছেন।

চট্টগ্রাম কোতোয়ালি থানার ওসি ফজলুল কাদের চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আহমেদকে বিকেলে খুলশী এলাকা থেকে আটক করা হয়েছে।

আলোচিত সাবেক এই সচিবকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রিকুইজিশনে আটক করা হয়েছে বলে পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এখন তাকে ঢাকায় নেওয়ার প্রস্তুতি চলছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের সচিবালয়ে ছিলেন তিনি।

হেলালুদ্দীন অবসরে যাওয়ার আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি নির্বাচন কমিশন সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। অবসরে যাওয়ার পর আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। 

নির্বাচন কমিশন কার্যালয়ের সচিব পদে নিয়োগ পেয়েছেন ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা হেলালুদ্দীন আহমদ। ২০২২ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদ থেকে অবসরে যান হেলালুদ্দীন আহমদ।

চট্টগ্রাম আদালতে ১৮ সেপ্টেম্বর একরামুল করিম নামের এক মুক্তিযোদ্ধা তার নামে একটি মামলা করেন। এ মামলায় হেলালুদ্দীন আহমদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ, কে এম নূরুল হুদা ও কাজী হাবিবুল আউয়াল, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের আসামি করে প্রতারণা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা হয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের সাবেক সচিব হেলালুদ্দীন আহমেদের রোষাণলে পড়ে চাকরিচ্যুত হয়েছিল আলোচিত দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন। অভিযোগ রয়েছে, ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের আমলে সর্বোচ্চ সুবিধাভোগী এই হেলাল উদ্দিনসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তা ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুদকে অভিযোগ করেছিল সে সময়কার আলোচিত কর্মকর্তা শরীফ উদ্দিন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *