ইংলিশ কাউন্টিতে এক ওভারে ৪৩ রানের রেকর্ড  

:: ক্রীড়া প্রতিবেদক ::

ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে এক ওভারে ৪৩ রান দেওয়ার অনাকাঙ্খিত রেকর্ড গড়েছেন ইংলিশ পেসার ওলি রবিনসন। ভিটালিটি কাউন্টি চ্যাম্পিয়নশিপ দ্বিতীয় ডিভিশন ম্যাচের চূড়ান্ত দিনে সাসেক্স এবং লেস্টারশায়ারের মধ্যকার ম্যাচে এই রেকর্ড তৈরি হয়।

লেস্টারশায়ারের লুইস কিম্বার ইংল্যান্ড দলের নিয়মিত টেস্ট বোলার ওলি রবিনসনের বলে দুটি ছক্কা, ছয়টি চার এবং একটি সিঙ্গেল মেরে দেন, যার মধ্যে তিনটি চার ছিল নো-বল থেকে, যা কাউন্টি চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল ওভারের রেকর্ড

এই ওভার সাধারণ প্রতিযোগিতামূলক পরিস্থিতিতে প্রথম-শ্রেণির ক্রিকেটে সবচেয়ে ব্যয়বহুল ওভার বলে মনে করা হচ্ছে।

ওলি রবিনসনের করা প্রথম বলে কিম্বার রবিনসনকে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে ছক্কা মারেন। দ্বিতীয় বলে রবিনসন নো-বল দেন, এবং কিম্বার সেটিকে চার মারেন প্রায় একই এলাকায়। তৃতীয় বলে কিম্বার একটি বাউন্সারকে থার্ড ম্যান দিয়ে চার মারেন। চতুর্থ বলে কিম্বার ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ ফিল্ডারের উপর দিয়ে ছক্কা মারেন। পঞ্চম বলে কিম্বার আবারও স্কোয়ার লেগ বাউন্ডারিতে চার মারেন। ষষ্ঠ বলে আরেকটি নো-বল, যা কিম্বার অফ-সাইড বাউন্ডারিতে কেটে চার মারেন এবং তার শতক পূর্ণ করেন। সপ্তম বলে কিম্বার মিড-অনে চার মারেন। অষ্টম বলে আরেকটি নো-বল করেন রবিনসন যা কভার দিয়ে স্টাইলিশ ড্রাইভ করে চার মারেন কিম্বার। নবম বলে কিম্বার এক রান নেন।

কিম্বারের এই অসাধারণ কীর্তি আগের রেকর্ড ৩৮ রানকে ছাড়িয়ে গেছে, যা ১৯৯৮ সালে অ্যান্ড্রু ফ্লিনটফ এবং অ্যালেক্স টিউডর এবং এই সপ্তাহের শুরুতে ড্যান লরেন্স এবং শোয়েব বাশিরের মধ্যে ভাগাভাগি হয়েছিল।

এই ওভারটি কিম্বারের অসাধারণ ইনিংসের কল্যাণে আগে ৯২ বলে ১৯১ রান করতে দেখেছিল। বেন কক্সের সাথে তার অষ্টম উইকেটের অবিচ্ছিন্ন পার্টনারশিপ ২০০ রান স্পর্শ করে, যা লেস্টারশায়ারের সকালের সেশনে ২৯ ওভারে ২৩৬ রান করতে সহায়তা করে।

এই আক্রমণাত্মক ব্যাটিং প্রদর্শনের পরেও, লেস্টারশায়ারের এখনও ৮৯ রান প্রয়োজন ছিল জয়ের জন্য, যখন খেলাটি সন্ধ্যা ৭টায় বিরতি দেওয়া হয়েছিল।

কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশীপের ম্যাচে সাসেক্সের বিপক্ষে এক ওভারে ৪৩ রান নিয়ে গায়কোয়াড়ের রেকর্ডে ভাগ বসিয়েছেন কিম্বার। গায়কোয়াড় এক ওভারে সাতটি ছয় হাঁকিয়ে রেকর্ড গড়লেও কিমবার মাত্র দুইটি ছয় মেরেই অনন্য এই রেকর্ড গড়েছে। এই ডানহাতি ব্যাটসম্যান কাউন্টি ক্রিকেটের ১৩৪ বছরের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন লেস্টারশায়ারের ব্যাটসম্যান লুইস কিম্বার।

এক ওভারে ৪৩ রান নেয়া কিম্বার ইতিহাসের পাতায় নিজের নাম নিয়ে গেলেও নিজের দলকে জেতাতে পারেননি। চতুর্থ ইনিংসে লেস্টারশায়ারের জয়ের লক্ষ্য ছিল ৪৬৪ রান। ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল লেস্টার। ওই পরিস্থিতিতে নেমে কিমবার ১২৭ বলে ২৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন। ২০ চার ও ২১টি ছয়ের এমন ইনিংসের পরও ১৮ রানে হেরেছে লেস্টারশায়ার।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *