এমপি আনার হত্যা : তিন আসামি ৮ দিনের রিমান্ডে

:: নাগরিক প্রতিবেদন ::

ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যা মামলায় গ্রেফতার তিন আসামির আট দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (২৪ মে) বিকালে শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিলরুবা আফরোজ তিথি এ রিমান্ড মঞ্জুর করেন।

দুপুর সোয়া ২টার দিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অভিযুক্তদের হাজির করা হয়। এ সময় মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের দশ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার মাহফজুর। 

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়ারী বিভাগের উপকমিশনার আব্দুল আহাদ বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, শুনানি শেষে তিন আসামির প্রত্যেককে আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন বলে আদালত।

রিমান্ডপ্রাপ্তরা হলেন-ফয়সাল আলী ওরফে তানভীর, শিমুল ভূঁইয়া ওরফে সৈয়দ আমানুল্লাহ ও সিলিস্তি রহমান ওরফে সিলি নিস্কি। বৃহস্পতিবার এ মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।

গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। পশ্চিমবঙ্গে বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন চিকিৎসক দেখানোর কথা বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই রহস্যজনকভাবে নিখোঁজ হন আনোয়ারুল আজিম আনার। ধারণা করা হয় সেদিনই (১৩ মে) তাকে হত্যা করা হয়। 

গত বুধবার রাজধানীর শেরেবাংলা নগর থানায় আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বাদী হয়ে অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করেন। 

গতকাল বৃহস্পতিবার ঢাকায় মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেছেন, আনোয়ারুলকে হত্যার পর লাশ খণ্ড খণ্ড করে গুম করা হয়। পুরো লাশ না পাওয়া গেলেও খণ্ডিত মরদেহ পাওয়া যাবে বলে মনে করেন তিনি। ডিবিপ্রধান বলেন, খুনিরা অনেক দিন ধরে এই সংসদ সদস্যকে হত্যার সুযোগ খুঁজছিলেন। এক-দুই মাস ধরে গুলশান ও বসুন্ধরার দুটি বাসায় এ নিয়ে পরিকল্পনা করা হয়।

কাঠগড়ায় অঝোরে কাঁদলেন শিলাস্তি, বললেন ‘কিছু জানি না’

রিমান্ড শুনানির আগে আদালতের এজলাসে আসামিদের রাখার ডকে উঠেই অঝোরে কান্না করতে দেখা যায় তিন আসামির মধ্যে একজন শিলাস্তি রহমানকে। রিমান্ড শুনানির একপর্যায়ে একজন আইনজীবী ওকালতনামায় শিলাস্তি রহমানের স্বাক্ষর নিতে গেলে তিনি সেই আইনজীবীকে বলেন, আমি কেন স্বাক্ষর করব? আমি কি আসামি নাকি? এসব বিষয়ে কিছু জানি না।

রিমান্ড শুনানিতে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ওয়ারি জোনের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান আদালতের কাছে আসামিদের ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। এসময় রাষ্ট্রপক্ষ থেকে রিমান্ডের পক্ষে শুনানি করা হয়। তবে আসামি পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। শুনানি শেষে আদালত প্রত্যেকের আট দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

যেভাবে দুর্ধর্ষ খুনি হয়ে উঠেন শিমুল ভূঁইয়া
শিমুলের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে। সেগুলোর নথি ও সংখ্যা খুঁজে দেখা হচ্ছে। তবে কোনো মামলায় বর্তমানে তার বিরুদ্ধে ওয়ারেন্ট পেন্ডিং নেই।

যেভাবে দুর্ধর্ষ খুনি হয়ে উঠেন শিমুল ভূঁইয়া

আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডে গ্রেফতার আমানুল্লাহই খুলনার শীর্ষ চরমপন্থী নেতা শিমুল ভূঁইয়া। তবে এমন ভয়ংকর কাজ শিমুলের জন্য এটাই প্রথম নয়, এর আগেও একাধিক হত্যা, ডাকাতিসহ বহু ঘটনার জন্ম দিয়েছেন শিমুল।

চরমপন্থী নেতা ফজল মোহাম্মদ ভূঁইয়া ওরফে মাহমুদ হাসান ওরফে শিমুল ভূঁইয়া ওরফে শিহাব ১৯৭০ সালের ৪ মে খুলনার ফুলতলা উপজেলার দামোদর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা নাসির উদ্দিন ভূঁইয়া জেলা প্রশাসকের কার্যালয়ে ক্লার্ক ছিলেন।

শিমুল দামোদর মুক্তময়ী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসিতে দ্বিতীয় বিভাগ, ফুলতলা কলেজ থেকে এইচএসসিতে দ্বিতীয় বিভাগ এবং ১৯৯১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে অনার্স পাস করেন।

তার ৫ ভাই ও ২ বোন রয়েছে। ১৯৮৬ সালে শিমুলের বোন লুচি খানমের সঙ্গে তার ফুফাতো ভাই ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলা সদরের ডা. মিজানুর রহমান টুটুলের বিয়ে হয়। শিমুল তখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিষয়ে অনার্সের ছাত্র। আর ডা. টুটুল পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা। ওই বছর কার্ল মার্কস ও চারু মজুমদারের আদর্শে অনুপ্রাণিত হয়ে শিমুল পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। মূলত ডা. টুটুলের পরামর্শ ও দীক্ষায় উদ্বুদ্ধ হয়ে নাম লেখান চরমপন্থী দলে। ১৯৯১ সালে তাকে খুলনায় পার্টির সদস্য করা হয়।

এ অঞ্চলের এক সময়ের ভয়ংকর জনযুদ্ধ নেতা আবদুর রশিদ মালিথা ওরফে তপন যখন পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির বিভাগীয় কমিটির সদস্য ছিলেন, তখন শিমুল ছিলেন ওই কমিটির সম্পাদক।

১৯৯১ সালের শেষের দিকে শিমুলসহ পাঁচজন খুলনার ডুমুরিয়া উপজেলার শৈলগাতী বাজারে একটি সশস্ত্র গ্রুপের নেতা এমরান গাজীকে গুলি করে হত্যা করে। এরপর স্থানীয় লোকজন তাদেরকে তিনটি অস্ত্রসহ আটক করে ডুমুরিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করে। পরে এমরান গাজী হত্যা মামলায় শিমুলের যাবজ্জীবন কারাদণ্ড হয়। ওই মামলায় শিমুল ১৯৯১ সালের ২৩ ডিসেম্বর থেকে ১৯৯৭ সালের ১৪ এপ্রিল পর্যন্ত কারাগারে ছিলেন। পরে হাইকোর্টে আপিলের মাধ্যমে হত্যাসহ ৩টি মামলায় জামিনে মুক্তি পান।

শিমুল ১৯৯৬ সালে যশোর কারা বিদ্রোহে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এ ব্যাপারে ১৯৯৬ সালের ২২ ডিসেম্বর যশোর কোতয়ালী থানায় তার বিরুদ্ধে মামলা হয়। ১৯৯৭ সালের ১৪ এপ্রিল তার জামিন হয়। কিন্তু পরবর্তীতে তিনি জামিনের নির্দিষ্ট সময়সীমা পার হওয়ার পর পুনরায় আর আদালতে হাজিরা না দিয়ে পলাতক ছিলেন।

তিনি ১৯৯৭ সালে যশোর কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পরে নগরীর বয়রা সিএসডি গোডাউন এলাকার হোমিওপ্যাথি চিকিৎসক আবুল কাশেমের মেয়ে সাবিনা ইয়াসমিন মুক্তাকে বিয়ে করেন। ১৯৯৮ সালের শেষের দিকে পার্টির শীর্ষ নেতারা তাকে যশোর অঞ্চলে কাজ করার দায়িত্ব দেয়।

১৯৯৮ সালের ২ জুন শিমুলসহ ৫-৬ জন দামোদর গ্রামের সেলিম সরদারকে হত্যার উদ্দেশ্যে গুলি ও বোমা বিস্ফোরণ ঘটায়। খবর পেয়ে পুলিশ সেলিমকে উদ্ধার করে। এ ঘটনায় তার বিরুদ্ধে ফুলতলা থানায় মামলা এবং পরবর্তীতে পুলিশ তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করে।

১৯৯৮ সালের ১১ জুন পুলিশ শিমুলের বাড়ি ঘেরাও করলে শিমুল ও তার সহযোগীরা গুলি চালায়। এ সময় কয়েকজন পুলিশ সদস্য আহত হয় এবং শিমুল পালিয়ে যায়। এ ঘটনায় পরদিন তার বিরুদ্ধে মামলা এবং পরে এ মামলায় পুলিশ চার্জশিট দাখিল করে।

১৯৯৮ সালের ১৮ আগস্ট দুপুরে ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে দামোদর ইউপি চেয়ারম্যান সরদার আবুল কাশেমকে গুলি করে হত্যা করা হয়। ওই দিন শিমুল ও তার ৫ সহযোগীর বিরুদ্ধে মামলা হয়। এ মামলায় পরে শিমুলের যাবজ্জীবন কারাদণ্ড হয়। তবে মামলাটিতে তিনি উচ্চ আদালত থেকে জামিনে রয়েছেন।

১৯৯৮ সালের ১১ নভেম্বর শিমুল ও তার সহযোগীরা ফুলতলা বাজারের ব্যবসায়ী ওয়াজেদ মোল্লার ব্যবসাপ্রতিষ্ঠানে ঢুকে ৯০ হাজার টাকা লুট, গুলি ছোড়ে এবং আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় ১৩ নভেম্বর তার বিরুদ্ধে মামলা এবং পরে পুলিশ চার্জশিট দেয়।

১৯৯৯ সালের ২০ মে রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পেছনে পার্টির সদস্য গণেশকে জবাই করে হত্যা করা হয়। এ ঘটনার পরদিন নগরীর সোনডাঙ্গা থানায় শিমুল ভূঁইয়ার বিরুদ্ধে মামলা হয়। শিমুল ও তার ৮-৯ জন সহযোগী এই হত্যাকাণ্ড ঘটান বলে অভিযোগ রয়েছে।

১৯৯৯ সালে সরকার চরমপন্থীদের আত্মসমর্পনের সুযোগ দিলে তার কয়েকজন সহযোগী আত্মসমর্পণ করে, তবে শিমুল তাতে সাড়া দেয়নি। ২০০০ সালের ২৯ মার্চ তার বিরুদ্ধে ডুমুরিয়া থানায় একটি হত্যা ও ১২ মে ফুলতলা থানায় একটি হত্যাচেষ্টা মামলা হয়। পরে ২৫ মে পার্টির নেতাদের নিয়ে যশোরে সভা করতে গেলে পুলিশের হাতে ধরা পড়েন শিমুল। ২০১৩ সালের ১৫ জুলাই জামিনে যশোর কারাগার থেকে বেরিয়ে যান। এরপর থেকেই ধরাছোঁয়ার বাইরে ছিলেন তিনি।

২০১০ সালের ১৬ আগস্ট নিহত কাশেমের ছেলে ও দামোদর ইউপি চেয়ারম্যান আবু সাঈদ বাদলকে গুলি করে হত্যার ঘটনা ঘটে। কারাগারে থাকা শিমুলের নির্দেশে তার সহযোগীরা এই হত্যাকাণ্ড ঘটান বলে অভিযোগ রয়েছে। ওই মামলার চার্জশিটে অবশ্য শিমুলের নাম আসেনি।

২০১৭ সালের ২৫ মে রাতে নিজ ব্যবসাপ্রতিষ্ঠানে গুলি করে হত্যা করা হয় ফুলতলা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠুকে। এ ঘটনায় মিঠুর ভাই রাজ সরদার বাদী হয়ে ২৭ মে ফুলতলা থানায় মামলা করেন।

২০১৮ সালের ৭ নভেম্বর আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা ও ফুলতলা থানার ওসি মনিরুল ইসলাম। চার্জশিটে শিমুল ভূঁইয়াকে প্রধান আসামি ও তার স্ত্রী মুক্তাকে ৪নং আসামি করা হয়। পরে অধিকতর তদন্ত শেষে ২০২২ সালের ১০ মে আদালতে চার্জশিট জমা দেন পিবিআইয়ের পুলিশ পরিদর্শক মো. শহীদুল্লাহ। অধিকতর তদন্তের চার্জশিটে শিমুলকে প্রধান এবং মুক্তাকে ৭ নম্বর আসামি করা হয়। মামলাটি পুনরায় সিআইডি তদন্ত করছে।

ফুলতলা থানার ওসি মো. রফিকুল ইসলাম জানান, শিমুলের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে। সেগুলোর নথি ও সংখ্যা খুঁজে দেখা হচ্ছে। তবে কোনো মামলায় বর্তমানে তার বিরুদ্ধে ওয়ারেন্ট পেন্ডিং নেই।

খুলনার পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান বলেন, সরদার আলাউদ্দিন মিঠু হত্যার পর শিমুলকে গ্রেফতারের চেষ্টা করা হয়। দেশে না থাকায় তাকে গ্রেফতার করা যায়নি। নতুন কোনো হত্যাকাণ্ডে শিমুলের নাম আসছে কিনা খোঁজ নিয়ে দেখতে হবে।

এমপি আনোয়ারুল আজীম আনারকে হত্যার জন্য ভারতের মুম্বাই থেকে ‘কসাই’ খ্যাত জিহাদ হাওলাদারকে কলকাতায় আনা হয়।

আনারকে হত্যার জন্য মুম্বাই থেকে জিহাদ হাওলাদারকে কলকাতায় আনা হয়

এমপি আনোয়ারুল আজীম আনারকে হত্যার জন্য ভারতের মুম্বাই থেকে ‘কসাই’ খ্যাত জিহাদ হাওলাদারকে কলকাতায় আনা হয়। কলকাতায় গ্রেফতার হওয়ার পর আনারকে হত্যার পর কীভাবে তাঁর মরদেহ টুকরা টুকরা করে ফেলে দেওয়া হয়, তার রোমহর্ষক বর্ণনা দিয়েছেন তিনি।

বারাসত আদালতের প্রাঙ্গণে জিহাদকে ঘিরে ধরেন সাংবাদিকেরা। জিহাদের মুখ কাপড় দিয়ে ঢাকা ছিল। ‘কেন মারলে’সহ চারদিক থেকে নানা প্রশ্ন উড়ে এলে কোনো প্রশ্নেরই জবাব দেননি জিহাদ। পুলিশের গাড়ি থেকে নেমে তিনি আদালতে ঢুকে যান। 

সিআইডি বলছে, আখতারুজ্জামানের নির্দেশে জিহাদসহ চার বাংলাদেশি মিলে আনারকে ওই ফ্ল্যাটে শ্বাসরোধে হত্যা করেছেন। তাঁর মরদেহ টুকরা টুকরা করে হলুদ ছিটিয়ে দেওয়া হয়েছে, যাতে পথে কেউ ধরলে বলতে পারে, বাজার থেকে কেনা। উদ্দেশ্য ছিল, এভাবে গুম করা হবে, যাতে কেউ কোনো দিন তাঁর অস্তিত্ব না পায়। 

১৩ মে আমানউল্লাহ, জিহাদ ও সিয়াম দুটি স্যুটকেসে এমপির দেহের টুকরাগুলো ভরে পাবলিক টয়লেটের সামনে দাঁড়ানো একটি গাড়িতে ওঠেন। সেই গাড়ির চালকও তেমন কিছু জানতেন না। পরে সিয়াম ও জিহাদকে স্যুটকেসসহ বিদায় করে আমানউল্লাহ আবার ওই ফ্ল্যাটে চলে যান। পরদিন ওই তিনজন বাকি টুকরাগুলো পলিথিনে পেঁচিয়ে ব্যাগে ভরে ফ্ল্যাট থেকে বের হয়ে যান।

সিআইডির কর্মকর্তারা বলছেন, ২৪ বছর বয়সী জিহাদ হাওলাদার বাংলাদেশের নাগরিক। তিনি অবৈধভাবে ভারতের মুম্বাইতে বাস করতেন। তাঁর বাড়ি খুলনার দীঘলিয়া উপজেলার বারাকপুরে। তাঁর বাবার নাম জয়নাল হাওলাদার। এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক আক্তারুজ্জামান শাহীন দুই মাস আগে জিহাদকে কলকাতায় নিয়ে এসেছিলেন। 

গতকাল বৃহস্পতিবার জিহাদকে গ্রেফতারের পর একটানা জেরা করেন সিআইডির কর্মকর্তারা। আনারের মরদেহ কলকাতার কোন এলাকায় ফেলে দেওয়া হয়েছে তা জানার চেষ্টা করা হয়। এমপির মরদেহের খোঁজে বৃহস্পতিবার রাতে কলকাতা পুলিশ এলাকার পোলেরহাট থানার কৃষ্ণবাটি সেতুর কাছে বাগজোলা খালে তল্লাশি চালায়। নিউ টাউন এলাকার যে ফ্ল্যাটে আনোয়ারুলকে খুন করা হয়, তার সামনে দিয়েই বয়ে গেছে এই খাল। 

সিসিটিভি ফুটেজে ঘাতকদের ফ্ল্যাট থেকে স্যুটকেস নিয়ে বের হওয়ার দৃশ্য
ফ্ল্যাটটির বাইরে থেকে ধরা পড়া সিসিটিভি ফুটেজে দুই ব্যক্তিকে সেখান থেকে বেরিয়ে আসতে দেখা যায়। তাঁদের একজনের হাতে বড় একটি স্যুটকেস দেখা যায়। আর অন্যজনের হাতে রয়েছে কয়েকটি প্ল্যাস্টিক ব্যাগ।

সিসিটিভি ফুটেজে ঘাতকদের ফ্ল্যাট থেকে স্যুটকেস নিয়ে বের হওয়ার দৃশ্য

কলকাতার নিউ টাউনের যে ফ্ল্যাটে বাংলাদেশের সংসদ সদস্য আনারকে হত্যা করা হয়েছে, সেই ফ্ল্যাট থেকে দুজনকে স্যুটকেস নিয়ে বের হতে দেখা গেছে। তাঁরাই আনারকে হত্যা করেন বলে ধারণা করা হচ্ছে। ওই ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে রক্তের দাগ পেয়েছিল পুলিশ। তদন্তসংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, আনারকে হত্যা করে তাঁর দেহ কেটে টুকরা টুকরা করে কলকাতা শহরের বিভিন্ন স্থানে ফেলা হয়েছে।

ফ্ল্যাটটির বাইরে থেকে ধরা পড়া সিসিটিভি ফুটেজে দুই ব্যক্তিকে সেখান থেকে বেরিয়ে আসতে দেখা যায়। তাঁদের একজনের হাতে বড় একটি স্যুটকেস দেখা যায়। আর অন্যজনের হাতে রয়েছে কয়েকটি প্ল্যাস্টিক ব্যাগ।

আনারকে হত্যায় জিহাদ হাওলাদার নামের এক অবৈধ বাংলাদেশিকে গ্রেফতার করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদে জিহাদ এই হত্যাকাণ্ডের পরিকল্পনা ও বাস্তবায়ন সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, আনারকে হত্যার পর তাঁর দেহ টুকরা টুকরা করা হয়। পরে তা প্ল্যাস্টিক ব্যাগে ভরে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেওয়া হয়।

জিহাদ হাওলাদার বলেছেন, তিনি পেশায় কসাই। আনোয়ারুল আজীমের দেহ খণ্ডবিখণ্ড করতে আক্তারুজ্জামান নামের এক ব্যক্তি তাঁকে ভাড়া করেছিলেন।

আরেকটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে, আনার এক নারীসহ ওই ফ্ল্যাটে প্রবেশ করছেন। ওই নারীর নাম শিলাস্তি রহমান। আনার হত্যাকাণ্ডের পর তিনি দেশে ফিরে আসেন। তাঁকে এরই মধ্যে গ্রেফতার করেছে ঢাকার গোয়েন্দা পুলিশ। কলকাতা পুলিশের ধারণা, ঘাতকদের কোনো একজনের পরিচিত শিলাস্তিকে ব্যবহার করে সংসদ সদস্য আনারকে ফাঁদে ফেলা হতে পারে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *