বিএসএমএমইউর নতুন উপাচার্য অধ্যাপক ডা. সায়েদুর রহমান

:: নাগরিক প্রতিবেদন ::

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান।

চার বছরের জন্য তাকে ওই দায়িত্ব দিয়ে মঙ্গলবার (২৭ আগস্ট) প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বিএসএমএমইউ উপাচার্য দীন মো. নূরুল হকের পদত্যাগের পরই অধ্যাপক সায়েদুর রহমানকে নিয়োগ দেওয়া হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১২ ধারা অনুযায়ী অধ্যাপক সায়েদুর রহমান, চেয়ারম্যান, ফার্মাকোলজি বিভাগ, বিএসএমএমইউ, ঢাকা-কে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এর শূন্য পদে নিয়োগ দেওয়া হলো। কয়েকটি শর্তে  তাঁকে নিয়োগ দেওয়া হয়েছে। এগুলো হলো—

ক. উপাচার্য হিসেবে তাঁর নিযুক্তির মেয়াদ ০৪ (চার) বছর হবে;

খ. উপাচার্য পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন এবং তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদ থেকে অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উপাচার্য পদের অবশিষ্ট মেয়াদ পূর্ণ করবেন;

গ. তিনি বিধি অনুযায়ী উপাচার্যের পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন;

ঘ. উপাচার্য হিসাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮’ এর ১৪ ধারা অনুযায়ী তাঁর দায়িত্বাবলী পালন করবেন; এবং

ঙ. রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন ।

রাষ্ট্রপতি ও আচার্যের আদেশক্রম এবং জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনার সরকার পতনের পর সর্বস্তরের সংস্কারের দাবির মধ্যে সরকারি-বেসরকারি অধিকাংশ দপ্তরের শীর্ষ পদে পরিবর্তন আসে। আওয়ামী লীগ সরকারের সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পাওয়া অধ্যাপক দীন মোহাম্মদ নুরুল হককেও সরে যেতে হয়।

গত ১৮ অগাস্ট অধ্যাপক দীন মোহাম্মদসহ বঙ্গবন্ধু মেডিকেলের শীর্ষ ছয় কর্মকর্তা পদত্যাগ করেন।

অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিএসএমএমইউ -এর Information and Communication Technology (ICT) Cell এর প্রতিষ্ঠাতা পরিচালক। 

অধ্যাপক রহমান ছাত্রজীবন থেকেই বিভিন্ন ওষুধ সংক্রান্ত নীতি ও নিয়ন্ত্রক প্রক্রিয়া নিয়ে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেন। তিনি বাংলাদেশের অল্প কয়েকজন মেডিকেল ছাত্রদের মধ্যে অন্যতম, যারা সক্রিয়ভাবে জাতীয় ওষুধ নীতি ১৯৮২ সমর্থন করেছিলেন। তিনি সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে জাতীয় ওষুধ নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। 

এরপর তিনি বিভিন্ন জাতীয় পর্যায়ের টাস্ক ফোর্স, টেকনিক্যাল কমিটি এবং ওয়ার্কিং গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ন্যাশনাল ফর্মুলারি এবং বাংলাদেশ কোড অফ ফার্মাসিউটিক্যাল মার্কেটিং প্র্যাকটিসের অন্যতম লেখক।

বিগত ৩২ বছর ধরে তিনি স্নাতক এবং স্নাতকোত্তর মেডিকেল শিক্ষকতার দায়িত্বপালন করছেন। অধ্যাপক রহমান Bangladesh College of Physicians & Surgeons (BCPS) এর আইটি কমিটির চেয়ারম্যান। এ ছাড়াও অধ্যাপক রহমান Adverse Effect for Immunization, National Adverse Drug Reaction Advisory Committee এবং icddr,b – এর Ethics Review Committee এর সদস্য। তিনি National Research Ethics Committee এবং National Pharmacovigillance Guideline প্রণয়নকারী কমিটির চেয়ারম্যান ছিলেন। 

অধ্যাপক রহমান জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন গবেষণা অনুদান কমিটির সদস্য। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের Global Ranking Status Improvement Committee এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। 

অধ্যাপক রহমান বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে PhD, MD, MPhil ডিগ্রির জন্য ৪০ টিরও বেশি থিসিসের তত্ত্বাবধান করেছেন। তিনি বাংলাদেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের অধীনে চিকিৎসা বিজ্ঞানে শতাধিক MD, MS, MPhil থিসিসের পরীক্ষক এবং পর্যালোচক হিসেবেও কাজ করেছেন। অধ্যাপক রহমানের জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে পঞ্চাশটিরও বেশি প্রকাশনা রয়েছে। অধ্যাপক রহমানের গবেষণার ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে National Drug Policy, Antimicrobial Resistance, Pharmacovigilance, Pharmacoeconomics, Clinical Trials, Medicine Utilization Studies, Medical Education and Animal Studies

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *