আমার বাবা দীলিপ বিশ্বাস স্মরণে

:: দেবাশীষ বিশ্বাস ::

শুরু করেছিলেন একজন প্যারোডি গায়ক হিসেবে। পেলেন অভূতপূর্ব জনপ্রিয়তা। ১৯৬৪ সালে বের হলো তার গানের লং প্লে ডিস্ক। কিন্তু মন পড়ে ছিলো সিনেমায়। সুযোগ আসলো। বিশিষ্ট চলচ্চিত্রকার জহির রায়হান এর হাত ধরে ‘বেহুলা’ চলচ্চিত্রে প্লেব্যাকের মাধ্যমে সিনেমা জগতে ঘটলো অনুপ্রবেশ। চলতে থাকলো একের পর এক প্লেব্যাক।

এরপর বহু সংখ্যক চলচ্চিত্রে অভিনয় করেও পান সুখ্যাতি যার মধ্যে ‘হাবুর বিয়ে’, ‘দুই ভাই’, ‘মোমের আলো’, ‘সন্তান’, ‘চেনা অচেনা’, ‘আনোয়ারা’, ‘সমাধান’, ‘জোকার’, ‘এখনই’, ‘চাবুক’, ‘আদর্শ ছাপাখানা’, ‘বিনিময়’, ‘সুরুজ মিয়া’, ‘স্বীকৃতি’ অন্যতম! এরমধ্যেই প্রধান সহকারী পরিচালক হিসেবে নাম লিখিয়ে ফেলেন জহির রায়হান, মোস্তফা মেহমুদ, বাবুল চৌধুরী প্রমুখদের অধীনে! এরপর শুরু হলো তাঁর চলচ্চিত্র পরিচালনার জয়যাত্রা! সালটা ১৯৭৬! মুক্তি পেল তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সমাধি’! প্রথম ছবিতেই বাজিমাৎ! ছবি সুপার ডুপার হিট! এরপর একে একে নির্মান করেন ‘আসামী’ (১৯৭৭), ‘জিঞ্জির’ (১৯৭৭), ‘বন্ধু’ (১৯৭৮), ‘অনুরোধ’ (১৯৭৯), ‘আনারকলি’ (১৯৮০) যার সব গুলোই হিট অথবা সুপারহিট ! এরপর গড়ে তোলেন তাঁর নিজস্ব প্রযোজনা সংস্থা ‘গীতি চিত্রকথা’।

এখান থেকে তিনি পরিচালনা করেন ‘দাবী’ (১৯৮১), ‘অংশীদার’ (১৯৮১), ‘অপমান’ (১৯৮৩), ‘অস্বীকার’ (১৯৮৫), ‘অপেক্ষা’ (১৯৮৭), ‘অকৃতজ্ঞ’ (১৯৯১), ‘অজান্তে’ (১৯৯৬), ‘মায়ের মর্যাদা’ (২০০৫) যার সবগুলোই ব্যবসাসফল এবং দর্শকনন্দিত।

এরমধ্যে ‘অপেক্ষা’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে এবং ‘অজান্তে’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে অর্জন করেন দুটি জাতীয় চলচ্চিত্র পুরষ্কার।

এরপর তিনি সিদ্ধান্ত নেন পশ্চিমবঙ্গে ছবি নির্মানের! যেই ভাবা সেই কাজ! পশ্চিমবঙ্গের তৎকালীন নির্মান ভাবনা, স্টাইল, লগ্নী আর ব্যবসার মোড় ঘুরিয়ে দিয়ে সেই সময়ের সবচেয়ে বড় তারকাদের [ভিক্টর ব্যানার্জি, রঞ্জিত মল্লিক, প্রসেনজিৎ, অভিষেক চ্যাটার্জি, ঋতুপর্না সেনগুপ্ত, শ্রীলেখা মিত্র, সৌমিত্র চ্যাটার্জি, অনুরাধা রায়, লাবনী সরকার, দীপংকর দে, লিলি চক্রবর্তী, শুভাশিষ মূখার্জি, শুভেন্দু চ্যাটার্জি, ফেরদৌস] নিয়ে তিনি নির্মান করেন ‘আমার মা’ (১৯৯৮), ‘আমাদের সংসার’ (২০০০) এবং ‘অকৃতজ্ঞ’ (২০০৩) নামের তিনটি তুমুল ব্যবসাসফল অসামান্য চলচ্চিত্র।

এই চলচ্চিত্রই যার সব, সেই অদম্য দীলিপ বিশ্বাসকে শেষ পর্যন্ত থামিয়ে দিলো নিয়তির অমোঘ বিধান! দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে ২০০৬ সালের ১২ জুলাই শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। ‘সমাধি’ নামক চলচ্চিত্র দিয়ে যার চলচ্চিত্র পরিচালনার অভিষেক, সেই সমাধিতেই থামলো তাঁর বিজয়রথ।

আজ আমার অনেক নাম হয়েছে, কিন্তু আজও আমি গর্ববোধ করি ‘দেবাশীষ বিশ্বাস’ হিসেবে নয়, ‘দীলিপ বিশ্বাস’ এর সন্তান হিসেবে।

‘বাবা’, তুমি ছিলে, আছো, থাকবে তোমার সৃষ্টির মাধ্যমে।

ওপারে ভালো থেকো ‘বাবা’।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *