নতুন মন্ত্রিপরিষদ সচিব শেখ আব্দুর রশিদ

■ নাগরিক প্রতিবেদন ■

নতুন মন্ত্রিপরিষদ সচিব হয়েছেন শেখ আব্দুর রশিদ। দুই বছরের জন্য চুক্তি ভিত্তিতে এ পদে তাঁকে নিয়োগ দেওয়া হয়েছে।

অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর শেখ আব্দুর রশিদকে চুক্তি ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব করা হয়েছিল। এবার মন্ত্রিপরিষদ সচিব করা হলো। তারও আগে গত ১৩ আগস্ট পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান পদ থেকে ড. এম খায়রুল হোসেন পদত্যাগ করায় নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছিলেন ড. শেখ আব্দুর রশীদ।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, শেখ আব্দুর রশিদকে অন্য যেকোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধা সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান/সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে ১৪ অক্টোবর অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী দুই বছর মেয়াদে মন্ত্রিপরিষদ সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

শেখ আব্দুর রশিদ কয়েক বছর আগে অতিরিক্ত সচিব হিসেবে অবসরে যান। অন্তর্বর্তী সরকার গঠনের পর তাঁকে চুক্তি ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

নতুন মন্ত্রিপরিষদ সচিব শেখ আব্দুর রশিদ বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। মাহবুব হোসেন চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ করে গত বছরের ১৩ অক্টোবর তাঁর অবসরে যাওয়ার কথা ছিল। তবে ওই সময় তাঁকে পরবর্তী এক বছরের জন্য একই পদে চুক্তি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়, যা এখন শেষ হচ্ছে। কাগজপত্রে ১৩ অক্টোবর তা শেষ হওয়ার কথা থাকলেও বাস্তবে আগামীকাল বুধবারই (৯ অক্টোবর) তাঁর শেষ কর্মদিবস। কারণ, পরের চার দিন শারদীয় দুর্গাপূজার ছুটি ও সাপ্তাহিক ছুটি থাকছে।

অবসর থেকে ফিরে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়ে এই পদে দায়িত্ব পাওয়া প্রথম ব্যক্তি হলেন রশিদ। তার বয়স ৬৭ বছর।

২৫তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন এই কর্মকর্তা। মন্ত্রিপরিষদ সচিব নিয়োগকৃত কর্মচারীদের মধ্যে সরকারের সর্বোচ্চতম পদ।

আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন দিয়েছে।

আব্দুর রশিদ প্রশাসন ক্যাডারের ১৯৮২ ব্যাচে প্রথম স্থান অধিকার করেছিলেন। প্রশাসনের অন্যতম মেধাবী কর্মকর্তা হিসেবে পরিচিত রশিদ স্বাভাবিকভাবে চাকরি শেষ করলে ২০১৫ সালের দিকে মন্ত্রিপরিষদ সচিব হতেন। কিন্তু আওয়ামী লীগ সরকার তাকে অতিরিক্ত সচিব পর্যন্ত পদোন্নতি দিয়েছিল।

অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতায় আসার পর ১৭ আগস্ট চুক্তিতে দুই বছরের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব শেখ আব্দুর রশিদ। পরেরদিন তাকে সিনিয়র সচিব করা হয়।

১৯৫৭ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণকারী আব্দুর রশিদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে পিএইচডি অর্জন করেন। তিনি এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মেধা তালিকায় তৃতীয় স্থান অধিকার করেছিলেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *