শিক্ষার্থীদের জন্য সপ্তাহের সাত দিন অর্ধেক বাস ভাড়া

■ নাগরিক প্রতিবেদন ■

সপ্তাহের সাত দিনই শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া চালুর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকাসহ দেশের সব মেট্রোপলিটন এলাকায় এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আয়োজিত এক সভায় সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম এ ঘোষণা দেন।  

সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে মালিক-শ্রমিকদের সচেতনতা বাড়াতে এ সভার আয়োজন করা হয়।  

সাইফুল আলম জানান, প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দেওয়ার এই সুবিধা পাবেন। এজন্য শিক্ষার্থীদের ইউনিফর্ম পরা অবস্থায় অথবা সঙ্গে ছবিযুক্ত পরিচয়পত্র থাকতে হবে।  

মালিক সমিতি ও নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) যৌথ বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের হাফ ভাড়া ও পরিবহনখাতের বিভিন্ন সমস্যা নিয়ে শনিবার (২২ সেপ্টেম্বর) সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা হয়। সেখানেই সপ্তাহে পাঁচ দিনের বদলে সাত দিনই হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়। গণআন্দোলনে শিক্ষার্থীদের বিশেষ অবদানের প্রতি ধন্যবাদ জানাতে এ সিদ্ধান্ত নেন মালিক সমিতির নেতারা।  

নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) আহ্বায়ক আব্দুল্লাহ মেহেদি দীপ্ত বলেন, ২০২৪ সালের গণআন্দোলনে শিক্ষার্থীদের বিশেষ অবদানের প্রতি ধন্যবাদ জানাতে হাফ পাস বাস্তবায়ন করা হয়। এই হাফ পাস শুধু বাস নয়, রেল ও নৌযানসহ সব পরিবহনে সরকারকে বাস্তবায়ন করার আহ্বান জানান তিনি। 

মালিক-শ্রমিকদের সচেতনতা সৃষ্টির সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইওয়ে পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক শ্যামল কুমার মুখার্জি।  

অনুষ্ঠানে বক্তব্য দেন বিআরটিএর পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী, ঢাকা মহানগর দক্ষিণ ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মো. কামরুজ্জামান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি আবদুর রহিম বকস, মালিক সমিতির কার্যকরী সভাপতি আলাউদ্দিন, নিরাপদ সড়ক আন্দোলনের আহ্বায়ক আবদুল্লাহ মেহেদি দীপ্ত প্রমুখ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম।  

সভায় ঢাকা মহানগরে চলা বিভিন্ন পরিবহন কোম্পানির মালিক ও শ্রমিকেরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২১ সালের ১ ডিসেম্বর সপ্তাহে পাঁচ দিন (শুক্র-শনিবার ব্যতীত) শিক্ষার্থীদের হাফ পাস চালু করেছিল। সময় ছিল সকাল ৮টা থেকে রাত ৮টা।  

গত তিন বছর ধরে সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিন ছাড়া শিক্ষার্থীরা বাসে চলাফেরার অর্ধেক ভাড়া দিয়ে আসছেন সপ্তাহে পাঁচ দিন। ২০২১ সালের শেষের দিকে প্রথমে ঢাকা মহানগরের জন্য এই ঘোষণা দেয়। পরে চট্টগ্রামসহ দেশের যেসব মহানগরে সিটি সার্ভিস চালু আছে, সেসব শহরেও এ সুবিধা শিক্ষার্থীরা পাবে বলে সরকার জানিয়েছিল।

ওই সময় বলা হয়, মহানগর ছাড়া দেশের অন্য কোনো জেলা বা উপজেলায় কিংবা দূর পাল্লার বাসে হাফ ভাড়া নেওয়া হবে না।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে ২০২১ সালের ৭ নভেম্বর সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। এর মধ্যে ওই বছরের ২৪ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী এবং তারপর রামপুরায় এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু হলে আন্দোলন নতুন মাত্রা পায়।

এই প্রেক্ষাপটে ঢাকা পরিবহন মালিক সমিতি ঢাকা মহানগরে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়।

কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। তাদের দাবি ছিল, কেবল ঢাকা মহানগরে নয়, অর্ধেক ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

ঢাকার পর চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে বাসে অর্ধেক ভাড়ার আওতা বাড়ানোর ঘোষণা দিলেও আগের মতই সময়ের শর্ত রেখেছিলেন বাস মালিকরা।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *