বিশ্বে বাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ১৬৮তম

:: নাগরিক প্রতিবেদন ::

বিশ্বে বাসযোগ্য ১৭৩টি শহরের মধ্যে ঢাকা ১৬৮তম, যা তালিকায় নিচের দিক থেকে ষষ্ঠ স্থানে। গত বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। এ বছর দুই ধাপ পিছিয়েছে ঢাকা।

তালিকায় প্রথম স্থানে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। আর সবার শেষে সিরিয়ার রাজধানী দামেস্ক।  

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ইকোনমিস্ট গ্রুপের গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪ (The Global Liveability Index 2024) বাসযোগ্যতার দিক থেকে শহরগুলোর এই র‍্যংকিং প্রকাশ করেছে।

এই তালিকায় সবচেয়ে বাসযোগ্য শীর্ষ পাঁচ শহর যথাক্রমে ভিয়েনা, কোপেনহেগেন, জুরিখ, মেলবোর্ন ও ক্যালগেরি।

তালিকায় নিচ থেকে শীর্ষ পাঁচে থাকা অন্য শহরগুলো হলো ত্রিপলি, আলজিয়ার্স, লাগোস ও করাচী।

বাসযোগ্যতার তালিকা তৈরির সময় পাঁচটি মাপকাঠিকে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে আছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ শিক্ষা ও অবকাঠামো।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, ১৭৩টি শহরের গড় স্কোর ছিল ১০০ এর মধ্যে ৭৬ দশমিক ১, যা গতবছরের তুলনায় সামান্য বেড়েছে। তবে, ভূরাজনৈতিক সংঘাত, গণঅসন্তোষ ও আবাসন সংকট অনেক শহরেই প্রকট ছিল বলে প্রতিবেদনে উঠে আসে।

সূচকে ঢাকার অবনতির প্রধান কারণ নাগরিকদের শিক্ষার পরিবেশ ও গুণগত মানের পতন। এ বছর স্থিতিশীলতায় ৫০, স্বাস্থ্যসেবায় ৪১ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৬৬ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

তালিকায় ২০২১ সাল থেকে অব্যাহত ক্ষেপণাস্ত্র আর ড্রোন হামলায় বিধ্বস্ত ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ বাংলাদেশের ঢাকার তুলনায় তিন ধাপ ওপরে আছে। রাশিয়ার সাথে যুদ্ধরত দেশটির এই রাজধানী বাসযোগ্য শহরের তালিকায় এ বছর ১৬৫তম অবস্থানে রয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *