ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়

বেশি ঘামলে দুর্গন্ধ হয়, এ রকম ভাবা ভুল। ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া মিশলেই দুর্গন্ধ ছড়ায়। গরম আর আর্দ্র আবহাওয়ায় এই ব্যাকটেরিয়াদের প্রকোপ বাড়ে। পাশাপাশি অপরিষ্কার থাকলে, শরীরে জরুরি পুষ্টির অভাব হলে বা কোষ্ঠকাঠিন্য, লিভারের অসুখের কারণেও ঘামে দুর্গন্ধ হতে পারে। ডিওডোরেন্ট তো আছেই। কয়েকটি ঘরোয়া উপায়েও দুর্গন্ধ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জেনে নিন ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়।

১. বেকিং সোডা ত্বকের আর্দ্রতা শুষে নেয়। ফলে ঘাম জমতে দেয় না। পাশাপাশি ব্যাকটেরিয়াও মারে। এক চামচ বেকিং সোডা আর এক চামচ লেবুর রস মিশিয়ে বগলসহ যেসব জায়গায় ঘাম বেশি হয়, লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

২. অ্যাপল সিডার ভিনিগারের ব্যাকটেরিয়া নাশের শক্তি রয়েছে। তাতে তুলা ভিজিয়ে সকাল–রাতে দুবার বগলে লাগান। স্নানের পানিতেও মিশিয়ে নিতে পারেন।

৩. লেবুতে থাকে অ্যাসিড। এই অ্যাসিড ত্বকে ক্ষার–অম্লের পরিমাণ কমায়। ফলে ব্যাকটেরিয়া মরে যায়। কারণ এই ক্ষার–অম্লই ব্যাকটিরিয়ার মূল খাদ্য। বগলে লেবুর রস লাগান। ত্বক সংবেদনশীল হলে লেবুর রসের সঙ্গে জল মিশিয়ে নিন।

৪. টি ট্রি অয়েলে ব্যাকটেরিয়ারোধী উপাদান রয়েছে। পাশাপাশি সংক্রমণ রোধ করতেও সাহায্য করে এই তেল। স্নানের পানিতে টি ট্রি অয়েল মিশিয়ে নিন। যে কোনও প্রসাধনীর দোকানে মিলবে টি ট্রি অয়েল।

৫. খোসা ছাড়িয়ে ৭ থেকে ৮টা টমেটোর পিউরি বানান। স্নানের পানিতে মিশিয়ে নিন। সপ্তাহে একবার এই পানিতে স্নান করলে দুর্গন্ধ পালাবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *