ফেব্রুয়ারিতে রাজনৈতিক সহিংসতায় নিহত ৮ 

:: নাগরিক প্রতিবেদন ::

মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) তথ্য মতে, গত ফেব্রুয়ারিতে রাজনৈতিক সহিংসতায় ৮ জন মারা গেছেন। আহত হয়েছেন কমপক্ষে ৩৪৩ জন।

রাজনৈতিক সহিংসতার ঘটনার অধিকাংশই আধিপত্য বিস্তার কেন্দ্রীক ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ছাত্রলীগের অন্তর্কোন্দল কেন্দ্রীক সংঘর্ষ এবং বিরোধীদলীয় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

এ ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ছাত্রলীগের আধিপত্য বিস্তার ও অন্তর্কোন্দলের অন্তত ১১টি সহিংসতার ঘটনায় কমপক্ষে ১৫৬ জন আহত হয়েছেন।

এইচআরএসএস’র পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের পর প্রায় ২ মাস অতিবাহিত হলেও এখনো কিছু জায়গায় নির্বাচনী সহিংসতার ঘটনা ঘটছে। ফেব্রুয়ারি মাসেও নির্বাচনী সহিংসতার অন্তত ২০টি ঘটনায় নিহত হয়েছেন ২ জন, আহত হয়েছেন ৪০ জন এবং কমপক্ষে ১৩টি গৃহ ও ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এক মাসে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দ্বারা কমপক্ষে ৭৩ জন রাজনৈতিক নেতাকর্মী গ্রেফতার শিকার হয়, তার মধ্যে বিএনপি-জামায়াতের ৭০ জন।

এইচআরএসএস বলছে, নির্বাচনী সহিংসতা, শান্তিপূর্ণ সভা-সমাবেশে বাধা দেওয়া, রাজনৈতিক গ্রেফতার, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আইনবহির্ভূত আচরণ, মত প্রকাশের স্বাধীনতা হরণ, সাংবাদিকদের ওপর আক্রমণ, সীমান্তে নিরীহ বাংলাদেশি নির্যাতন ও হত্যা, নারীর প্রতি সহিংসতা এবং গণপিটুনীতে মানুষ হত্যা অব্যাহত রয়েছে। ফেব্রুয়ারি মাসে ১৫৩ জন নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৪৮ জন, যাদের মধ্যে আশঙ্কাজনকভাবে ২৮ জন (৫৮%) ১৮ বছরের কম বয়সী শিশু। এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে, ১৫ জন নারী ও কন্যা শিশু গণধর্ষণের শিকার হয়েছেন এবং আত্মহত্যা করেছেন ১ জন। ৪২ জন নারী ও কন্যা শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছেন, যার মধ্যে শিশু ১৭ জন।

তারা বলেছে, এ মাসে অন্তত ৮টি হামলার ঘটনায় ১২ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। আহত হয়েছেন অন্ততপক্ষে ১০ জন ও হুমকির সম্মুখীন হয়েছেন ২ জন। ফেব্রুয়ারি মাসে ২৬টি শ্রমিক নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ৬ জন এবং আহত হয়েছেন কমপক্ষে ২৮ জন। অস্বাস্থ্যকর পরিবেশ এবং শ্রমিকদের সুরক্ষামূলক সরঞ্জামের অভাবে দুর্ঘটনায় ১৮ জন শ্রমিক তাদের কর্মক্ষেত্রে মারা গেছেন। এ সময়ে ৩টি গৃহকর্মী নির্যাতনের ঘটনায় ২ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১ জন। এটি উদ্বেগজনক যে এ মাসে গণপিটুনির ৪টি ঘটনায় নিহত হয়েছেন ২ জন এবং আহত হয়েছেন ৫ জন। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *