স্মৃতিতে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

স্মৃতিতে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

:: সৈকত রুশদী ::

গুণী এক সন্তানকে হারালো বাংলাদেশ। জাতি হারালো দেশপ্রেমিক এক সজ্জন অভিভাবককে।

প্রকৌশল জগতে জেআরসি (JRC) নামের কিংবদন্তীতূল্য জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী (৭৭) আর নেই।

ঢাকায় মঙ্গলবার (২৮ এপ্রিল) রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন এবং বেসরকারি একটি হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন।

তিনি প্রকৌশল, শিক্ষকতা ও গবেষণা জগত ছাড়াও দেশের সকল স্তরের মানুষের শ্রদ্ধা অর্জন করেছেন তাঁর অসাধারণ জ্ঞান, নৈতিকতা, সততা, দক্ষতা ও কর্মতৎপরতার গুণে।

তিনি আমার শিক্ষক ছিলেন না। ছিলেন বন্ধুদের শিক্ষক। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী (১৯৭৭-১৯৮১) থাকাকালে তাঁর সুনাম ও জনপ্রিয়তার সাথে পরিচিত হই।

পরবর্তীকালে সাংবাদিকতা সূত্রে বহুবার তাঁর সান্নিধ্যে কিংবা ফোনে তথ্য জানতে চেয়েছি। তিনি কখনও বিমুখ করেননি।

আন্তরিকতার সাথে প্রাঞ্জল ভাষায় বুঝিয়ে দিয়েছেন প্রকৌশল বিজ্ঞানের জটিল অনেক প্রশ্নের উত্তর এবং রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণে অগ্রাধিকারের প্রয়োজনীয়তা সম্পর্কে। বিশেষ করে, ১৯৮০-এর দশকে যমুনা বহুমুখী সেতু নিয়ে আমার বহু অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য ব্যাখ্যা বা যাচাইয়ে তাঁর আন্তরিক সহযোগিতার জন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ তাঁর প্রতি।

ঢাকা মহানগরীর সড়ক ও যান ব্যবস্থাপনা নিয়ে তাঁর উৎকণ্ঠা ছিল। এনিয়ে তিনি বহুবার লিখেছেন ও বলেছেন। মন্তব্যে তাঁর একটি ভিডিও সাক্ষাৎকার সংযুক্ত করা হলো।

বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অসামান্য অবদানের জন্য তিনি রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন ২০১৭ সালে।

তিনি ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।

মানুষ গড়ার কারিগর জেআরসি’র সমাজকর্মে অবদান অসামান্য। দেশের বড় বড় কর্মযজ্ঞে পরামর্শ দান ও ঝুঁকি নির্ণয়, যৌথ নদী কমিশনের সদস্য, যমুনা বহুমুখী সেতু ও নির্মীয়মান পদ্মা সেতু সহ গুরুত্বপূর্ণ বহু প্রকল্প বাস্তবায়নের মতো স্বপ্ন বিনির্মাণ থেকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে গণতন্ত্র সমুন্নত রাখার ক্ষেত্রেও তাঁর অবদান অবিস্মরণীয়।

সংস্কৃতি জগতের সাথে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। বেশ কয়েকটি গবেষণা গ্রন্থ প্রণয়ন ও সম্পাদনা করেন তিনি।

তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সভাপতি ছিলেন ২০০৩ সাল থেকে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (BUET) পুরকৌশল বিভাগে দীর্ঘকাল শিক্ষকতার পর তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী জামিলুর রেজা চৌধুরী ঢাকা কলেজ, বুয়েট ও ব্রিটেনের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করেন।

টরন্টো
২৭ এপ্রিল ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *