অক্টোবরে রপ্তানি আয় কমেছে ৭.৮৫ শতাংশ

:: নাগরিক প্রতিবেদন ::

অক্টোবরে রপ্তানি আয় কমেছে। গত মাসে ৪৩৫ কোটি ৬৬ লাখ ২০ হাজার মার্কিন ডলারের পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানি হয়েছে।

আগের বছরের অক্টোবরের তুলনায় ৩৭ কোটি ৯ লাখ ১০ হাজার ডলার বা ৭ দশমিক ৮৫ শতাংশ রপ্তানি আয় কমেছে। ২০২১ সালের অক্টোবরে রপ্তানি আয় ছিল ৪৭২ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

বুধবার (২ নভেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারে লক্ষ্যমাত্রার চেয়েও ১২ দশমিক ৮৭ শতাংশ রপ্তানি আয় কমেছে ২০২২ সালের অক্টোবরে। এই মাসে রপ্তানি আয় খাতে সরকারের লক্ষ্যমাত্রা ছিল ৫০০ কোটি মার্কিন ডলার। সেখানে রপ্তানি হয়েছে মাত্র ৪৩৫ কোটি ৬৬ লাখ ২০ হাজার ডলারের। অর্থাৎ ৬৪ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ডলার কম হয়েছে। যা শতাংশের হিসাবে প্রায় ১৩ শতাংশ। এর ফলে ১৩ মাস টানা রপ্তানি আয়ে প্রবৃদ্ধির পর চলতি বছরের সেপ্টেম্বর এবং অক্টোবর টানা দুই মাস তার আগের বছরের তুলনায় রপ্তানি আয় কমলো।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই- অক্টোবর) বিশ্ববাজারে দেশের পণ্য রপ্তানি হয়েছে ১ হাজার ৬৮৫ কোটি ৩৫ লাখ ১০ হাজার ডলারের। এই চার মাসে সরকারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৪২ কোটি ডলার। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ৫৬ কোটি ৬৪ লাখ ৯০ হাজার ডলার বা ৩ দশমিক ২৫ শতাংশ কম হয়েছে।

২০২১ সালের একই সময়ে সঙ্গে তুলনা করলে এখনো রপ্তানি আয়ের হার ধনাত্মক রয়েছে। ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে অক্টোবর সময় পর্যন্ত রপ্তানি আয় হয়েছিল ১ হাজার ৫৭৪ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ডলার। সে হিসাবে গত বছরের তুলনায় এখনো ৭ দশমিক ১ শতাংশ রপ্তানি আয়ে বেড়েছে।

ইপিএসের তথ্য মতে, চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে প্রথম রপ্তানি আয়ে হোঁচট খায় বাংলাদেশ। সেই মাসে বাংলাদেশ ৩৯০ কোটি ৫০ লাখ (৩ দশমিক ৯০ বিলিয়ন) ৭ হাজার ডলারের পণ্য রপ্তানি করেছিল। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে রপ্তানি আয় হয়েছিল ৪১৬ কোটি ৫৪ লাখ ৫ ডলারের পণ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *