অধ্যাপক ইমতিয়াজকে ঢাবি জেনোসাইড সেন্টার থেকে অব্যাহতি

:: ঢাবি প্রতিনিধি ::

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগের পরিচালকের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে। এতে নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো. আখতারুজ্জামান নতুন পরিচালক হিসেবে শেখ হাফিজুর রহমানকে নিয়োগ দিয়েছেন।

সম্প্রতি অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধুকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে।

সম্প্রতি সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি অনলাইন পোর্টালে মতামত কলাম লেখেন। ওই লেখায় তিনি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজের লেখা ২০০৯ সালে প্রকাশিত বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তোলেন। 

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটিও গঠন করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। তবে তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার আগেই অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হলো। 

তবে অধ্যাপক ইমতিয়াজ ১৪ বছর আগে লেখা তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, তার বইটি ভুলভাবে পড়া হয়েছে। 

অব্যাহতির ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আমার আবেদনের পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি গত ছয় তারিখ থেকে এলপিআরে (লিভ প্রিপারেটরি রিটায়ান্টমেন্ট) চলে গিয়েছি, তাই আমার পক্ষে আর এই দায়িত্ব পালন করা সম্ভব হচ্ছিল না। তাই আমি সংশ্লিষ্ট পদ থেকে অব্যাহতি প্রদানের জন্য আবেদন করেছিলাম।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *