আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৫০

:: নাগরিক নিউজ ডেস্ক ::

আফগানিস্তানে ভোরে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু ১৫০ জনের বেশি।

রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে আফগানিস্তান ও পাকিস্তান। ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রদর্শিত ছবিগুলিতে পাকতিকা প্রদেশে স্ট্রেচারে আহত ব্যক্তিদের, ধ্বংসস্তূপ এবং বাড়িঘর ধ্বংস দেখানো হয়েছে।

একজন স্থানীয় সরকারী কর্মকর্তা বিবিসিকে বলেন, মৃতের সংখ্যা ২৫০ জনের বেশি বাড়তে পারে। এছাড়াও আহত হয়েছেন আরও ১৫০ জনের বেশি মানুষ।

ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়, যার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।

দেশটির সরকারি মুখপাত্র বিলাল করিমি এক টুইট বার্তায় বলেন,”দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে, এতে আমাদের শত শত মানুষ নিহত ও আহত হয়েছে। এছাড়াও ভূমিকম্পে কয়েক ডজন ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।  

এর আগে গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি, মুলতান। এ ছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।

Leave a Reply

Your email address will not be published.