ইসরাইলি পরমাণু অস্ত্র ধ্বংসের পক্ষে ১৫২ দেশের ভোট

:: নাগরিক নিউজ ডেস্ক ::

জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরাইলের পরমাণু অস্ত্র ধ্বংস করার পক্ষে প্রস্তাব পাস হয়েছে। পাশাপাশি ইহুদিবাদী দেশটির পরমাণু স্থাপনাগুলোকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএর তদারকির আওতায় আনতে বলা হয়েছে।

মিসরের পক্ষ থেকে জাতিসংঘে এ প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯ দেশ। যে ১৫২ দেশ ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের মধ্যে বাংলাদেশও রয়েছে।

চলতি সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরায়েলের পরমাণু অস্ত্র ধ্বংস সম্পর্কিত এই প্রস্তাব তোলা হয়। প্রস্তাবের পক্ষে রায় দেয়া ১৫২ দেশের মধ্যে বাংলাদেশও রয়েছে। প্রস্তাবের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র, কানাডাসহ ৫ দেশ। এ ছাড়া ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারতসহ ২৪ দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। মিশরের পক্ষ থেকে জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়।

বিভিন্ন সূত্র বলছে, ইসরাইলের কাছে ৮০ থেকে সর্বোচ্চ ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে। তবে পরমাণু অস্ত্র থাকার পক্ষে বা বিপক্ষে কখনোই কোনো মন্তব্য করেনি তেল আবিব।

ইসরাইলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়, তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেলআবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি।

পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা। ইসরাইল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে।  

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *