দেশের ৩২ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ

:: নাগরিক নিউজ ডেস্ক ::

দেশের ৩২ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। সংক্রমিত রোগীদের চিকিৎসা দিতে মহাখালীর কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে ২০টি শয্যা প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) শেখ দাউদ আদনান স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়। চিঠিতে বলা হয়, বর্তমানে দেশের ২৮ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। আক্রান্তদের চিকিৎসার জন্য ১০ বেডের আইসোলেশন ওয়ার্ড এবং ১০ বেডের আইসিইউ প্রস্তুত রাখতে বলা হয়। তবে যখন এই নির্দেশনা জারি করা হয়েছিল তখন সংক্রমণ ছিল ২৮ জেলায়। পরে আরও চার জেলায় সংক্রমণ ছড়ায়।

মহাখালীর কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম শফিকুর রহমান বলেন, এই মুহূর্তে ১৫টি আইসিইউ বেড ও ১০টি সাধারণ বেড প্রস্তুত রাখা আছে। গত সোমবার অধিদপ্তর থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে জ্বরের উপসর্গ নিয়ে আসা রোগীদের সেবা দেওয়ার সময় চিকিৎসকদের বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়।

২০০১ সাল থেকে চলতি বছর পর্যন্ত দেশের ৩৩ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। তবে এই চলতি বছরে মোট ৯ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। যার মধ্যে ৫ জন মারা গেছেন। 

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, ‘দেশের ৩৩ জেলায় নিপাহ ছড়িয়ে পড়েছে বিষয়টি এমন নয়। ২০০১ সাল থেকে এ পর্যন্ত দেশের ৩৩ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। চলতি বছর এ পর্যন্ত মাত্র ৯ জন রোগটিতে সংক্রমিত হয়েছেন। যার মধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে।’ 

মূলত নিপাহ একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। এ রোগে মৃত্যুর হার ৭৫ শতাংশ। ১৯৯৮ সালে মালয়েশিয়ায় এই রোগের প্রথম প্রাদুর্ভাব লক্ষ্য করা যায়। বাংলাদেশে ২০০১ সালে প্রথম এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয় মেহেরপুর জেলায়। 

বিশেষজ্ঞরা বলেছেন, নিপাহ আক্রান্ত সব রোগীর লক্ষণ এক রকম নাও হতে পারে। আবার কারও কারও কোনো লক্ষণ প্রকাশ নাও পেতে পারে। সাধারণত বাদুড় মুখ দিয়েছে এমন খেজুর রস পান করা বা আধা খাওয়া ফল থেকে এ রোগ ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত ব্যক্তির বা পশুর ঘনিষ্ঠ সংস্পর্শে আসার দুই সপ্তাহের মধ্যে মৃদু থেকে তীব্র শ্বাসকষ্ট, জ্বরসহ মাথাব্যথা, মাংসপেশিতে ব্যথা, খিঁচুনি, জ্ঞান হারানোর মতো লক্ষণ দেখা দিলে নিপাহ বলে ধরে নেওয়া হয়। 

নির্দেশনায় চিকিৎসকদের উদ্দেশ্যে বলা হয়েছে-
১. রোগী দেখার সময় আবশ্যিকভাবে মাস্ক পরতে হবে। রোগী দেখার আগে ও পরে সাবান দিয়ে হাত ধুতে হবে। 
২. জ্বরের উপসর্গ থাকলে রোগীকে অবশ্যই আইসোলেশন ওয়ার্ডে রাখতে হবে। 
৩. জ্বরে আক্রান্ত রোগীর মধ্যে অজ্ঞান অবস্থা দেখা দিলে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখতে হবে। 
৪. আইসিইউতে থাকাকালে রোগীর পরিচর্যাকারীরা শুধু গ্লাভস ও মাস্ক পরলেই হবে। কারণ, রোগী থেকে বাতাসের মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়ায় না। 
৫. যেহেতু আইসিইউতে রেখে এই রোগীর চিকিৎসা করা যায়, এ জন্য অন্য কোথাও পাঠানোর প্রয়োজন নেই। 
৬. যেকোনো প্রকার তথ্যের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কল সেন্টারে ১৬২৬৩-৩৩৩ এবং ১০৬৫৫ নম্বরে যোগাযোগ করবেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *