জার্মানিকে হারিয়ে দ্বিতীয় অঘটন জাপানের

:: ক্রীড়া প্রতিবেদক ::

কাতার বিশ্বকাপে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল জাপান। শুরুতে পিছিয়ে পড়েও শেষের দিকের ঝলকে ২-১ গোলের দারুণ এক জয় তুলে নিয়েছে এশিয়ার দলটি।

বুধবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের লড়াইয়ে ইকাই গুন্ডোয়ানের পেনাল্টি গোলে জার্মানি শুরুতে লিড নেয়। বিরতি যায় ওই ব্যবধান রেখেই। তবে শেষ দিকে ৯ মিনিটের এক ঝড়ে সব এলোমেলো। 

প্রেসিং ফুটবলে শুধু সমতাতেই ফেরেনি জাপান, জার্মানিকে হতাশায় ডুবিয়ে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছেড়েছে এশিয়ার দলটি।

ইলকাই গিনদোয়ানের গোলে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল জার্মানি। এরপর  দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় জাপান।  ৭৫তম মিনিটে রিৎসু দোয়ান গোল করে জাপানকে সমতায় ফেরান।  

৮২তম মিনিটে দ্বিতীয় গোল দিয়ে এগিয়ে যায় জাপান। ইতাকুনার লং পাস ডান দিকে আসে তাকুমা আসানো পায়ে। একজনকে কাটিয়ে ডুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে আসানো লক্ষ্যভেদ করেন। সেই গোল আর শোধ করতে পারেনি জার্মানি। 

র‍্যাঙ্কিংয়ে জাপানের অবস্থান ২৪, আর জার্মানির অবস্থান ১১তে। সেই জাপান হারিয়ে বসল জার্মানিকে!

জার্মান দল অবশ্য ম্যাচ শুরুর আগেই আলোচনার জন্ম দেয় দলীয় ছবি তোলার সময় প্রতীকী এক প্রতিবাদের মাধ্যমে। বিশ্বকাপের আগে থেকেই কাতারের সাংস্কৃতিক উদারতা নিয়ে প্রশ্ন উঠেছে, সেখানকার সমকামী-বিদ্বেষী আইন নিয়ে সমালোচনা হচ্ছে। বিশ্বজুড়ে এলজিবিটি কমিউনিটি কাতারের এই আইনকে বৈষম্যমূলক দাবি করে প্রতিবাদ করেছে। সেই প্রতিবাদে সংহতি জানিয়ে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ওয়েলস সিদ্ধান্ত নিয়েছিল তাঁদের অধিনায়কেরা বিশেষ এক ধরনের আর্মব্যান্ড পরে মাঠে নামবেন, যেটাকে বলা হচ্ছে ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত ফিফার আপত্তি ও শাস্তির হুমকিতে সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হয়েছে দেশগুলোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *