তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তুপ থেকে ৩ ভাই উদ্ধার

:: নাগরিক নিউজ ডেস্ক ::

তুরস্কে ধ্বংসস্তূপের নিচ থেকে প্রায় পাঁচ দিন পর তিন ভাইকে উদ্ধার করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি শুক্রবার জানিয়েছে, ভূমিকম্পের ১২০ ঘণ্টা পর একটি পাঁচতলা অ্যাপার্টমেন্ট ভবনের ধ্বংসাবশেষ থেকে তিন ভাইকে উদ্ধার করা হয়েছে।

টিআরটি-এর মতে, উদ্ধারকারী একটি দল হাতায়ে প্রদেশের প্রধান শহর আন্তাকিয়ায় ৯ ঘণ্টা ধরে উদ্ধারকাজ চালাচ্ছিল। সেখানকার একটি দ্বিতীয় তলায় খনন করে তারা। দলটি ১১৭ নম্বরে প্রথম ভাইকে এবং ১১৯ নম্বরে দ্বিতীয় ভাইকে উদ্ধার করে।

টিআরটি নেটওয়ার্ক তৃতীয় ভাইকে উদ্ধার করার ফুটেজ দেখিয়েছে। তাকে একটি থার্মাল কভারে করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

টিআরটি জানায়, ভূমিকম্পে হাতায় প্রদেশের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া আন্তাকিয়া শহরে ওই ভবনটি থেকে তিন ভাইকে উদ্ধারে ৯ ঘণ্টা টানা কাজ করেন উদ্ধারকারীরা। ভবনটির দ্বিতীয় তলা পর্যন্ত খুঁড়ে ১১ততম ঘণ্টায় প্রথম ভাইটিকে এবং ১১৯তম ঘণ্টায় তৃতীয় ভাইকে উদ্ধার করা হয়।

জাতিসংঘ বলছে, ভূমিকম্পে সিরিয়ায় ৫৩ লাখ মানুষ গৃহহীন হতে পারে। তুরস্ক ও সিরিয়ায় বর্তমানে প্রায় ৯ লাখ মানুষের রান্না করা খাবারের প্রয়োজন। এদিকে ভয়াবহ এই দুর্ঘটনার পর বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশসহ অনেক দেশ এরইমধ্যে মানবিক সহায়তা পাঠিয়েছেন।

উল্লেখ্য, ১৯৩৯ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কের পূর্ব এরজিনকান প্রদেশে ৩৩ হাজার মানুষ নিহত হয়েছিল। এরপর ১৯৯৯ সালে দেশটির ডুজসে অঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ মারা যায়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *