বক্স অফিসে নতুন ইতিহাস লিখল ‘পাঠান’

:: নাগরিক বিনোদন ::

বক্স অফিসে নতুন ইতিহাস লিখল ‘পাঠান’। বলিউড তারকা শাহরুখ-দীপিকা অভিনীত ‘পাঠান’ উদ্বোধনী দিনে আয়ের রেকর্ডে সামিল হয়েছে।

মুক্তির প্রথম দিনে শুধু হিন্দি সংস্করণেই এটির বক্স অফিস কালেকশন অন্তত ৫১ কোটি রুপি বলে প্রাথমিক হিসাব থেকে ধারণা করা হচ্ছে।

এ ছাড়াও প্রথমদিন ছবিটি বিশ্বব্যাপী ১০০ কোটি কালেকশন করেছে বলে বক্স অফিস রিপোর্টের বরাতে খবর প্রকাশ করেছে বলিউড ভিত্তিক গণমাধ্যমগুলো। 

বক্স অফিস ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, প্রাথমিক হিসাবে উদ্বোধনী দিনে রেকর্ড আয়কারী সিনেমাটি দারুণ ব্যবসা করতে চলেছে। মুক্তির দিনেই এমন আয়ের রেকর্ড বলিউডে খুব বেশি সিনেমার নেই।

বক্স অফিস ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী সারা পৃথিবী থেকে এই ছবির প্রথম দিনের নেট আয় ১০০ কোটিরও বেশি। এ যাবৎ ভারতীয় ছবির বক্স অফিসের নিরিখে ইতিহাস রচনা করল পাঠান। এর আগে কোনও ছবিই প্রথম দিনে সারাবিশ্বে ১০০ কোটির বেশি আয় করতে পারেনি। আরআরআর, বাহুবলী টু, কেজিএফ টু-কে অনেকটাই পিছনে ফেলে দিয়েছেন শাহরুখ। উত্তর আমেরিকা থেকে এই ছবি আয় করেছে ১২ কোটি টাকার বেশি। গলফ থেকে পাঠানের বক্স অফিস কালেকশন ৮ কোটি টাকার বেশি। করোনা পরবর্তী সময়ে গল্ফে এত ভালো ব্যবসা করেনি কোন ছবি।

প্রসঙ্গত, ছবি মুক্তির আগেই বেশ কয়েকটি রেকর্ড গড়ে ‘পাঠান’। অনলাইন টিকিট বিক্রিতে ইতিহাস গড়েছে এই ছবি। অগ্রিম বুকিংয়ের পরিমাণ-ই ছিল ২০ কোটি। সকাল ৬টার শো থেকে ঐতিহাসিক অগ্রিম বুকিং ভারতীয় সিনেমার বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছে এই ছহি। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবি সারা দেশে ৩৫০০ স্ক্রিনে মুক্তি পায়। এই প্রথম কোনও হিন্দি ছবি একসঙ্গে ১০০টি দেশেও মুক্তি পায়। অ্যাকশন প্যাকড এই স্পাই থ্রিলারে শাহরুখ খান এর সঙ্গেই নজর কাড়েন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। বুধবার ছবি মুক্তি পেতেই মুম্বই, দিল্লি, কলকাতা- সহ দেশের সব বড় শহরে ‘পাঠান’কে ঘিরে শুরু হয়ে যায় উন্মাদনা। ফার্স্ট ডে ফার্স্ট শো দেখার জন্য সিনেমা হলে হাজির হন অগণিত ভক্ত। সোশ্যাল মিডিয়ায় ছবি নিয়ে একের পর এক পোস্ট। যাতে উঠে আসে হলের ভিতরে সিনেমার গান-ডায়লগের সঙ্গে ভক্তদের উন্মাদনার ছবি। বলা বাহুল্য ৪ বছর পরে পর্দায় ফিরে ঝড় তুলেছেন শাহরুখ খান।

গতকাল বুধবার হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ভারতসহ ১০০টিরও বেশি দেশে মুক্তি পেয়েছে পাঠান। এই ছবির মধ্য দিয়ে প্রায় চার বছর পর সিনেমা মুক্তি পেল বলিউড বাদশাহর। কাজেই পাঠান নিয়ে শাহরুখভক্তদের উচ্ছ্বাস একটু বেশিই। 

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, প্রথম দিনের প্রথম শো থেকেই সিনেমা হলগুলোতে দর্শকের ভিড় ছিল উপচে পড়া। দেশের নানা প্রান্ত থেকে আসছে এমন খবর।  দর্শকের চাপ সামলাতে ভারতের বিভিন্ন রাজ্যে সকাল ৮টার পরিবর্তে সকাল ৬টা থেকেই শুরু করা হয়েছে পাঠানের ফার্স্ট ডে ফার্স্ট শো। 

বেশিরভাগ দর্শক টুইটারে পাঠান সিনেমা নিয়ে ইতিবাচক রিভিউ দিচ্ছেন। পাঠানের ফার্স্ট ডে ফার্স্ট শো যারা দেখেছেন তাদের মতে, সিনেমার প্রথম ভাগেই নাকি পাঠান একেবারে সুপারহিট!

বক্স অফিস বিশ্লেষক তরণ আদর্শ টুইটারে লিখেছেন, ‘পাঠান ব্লকবাস্টার। স্টাইল, স্কেল, গান, অ্যাকশন, চমক… পাঠান-এ সব কিছুই রয়েছে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্বমহিমায় ফিরে এসেছেন শাহরুখ। নিঃসন্দেহে ২০২৩-এর প্রথম ব্লকবাস্টার পাঠান-ই।’            

তার মতে, ছবিটি বুধবার প্রথম দিন সন্ধ্যা পর্যন্ত মাল্টিপ্লেক্স চেইনে সাড়ে ২৫ কোটি রুপির ব্যবসা করেছে, যা প্রথম দিনে ওয়ার ও কেজিএফ সিনেমার চেয়ে ভালো।

পাঠান সিনেমায় শাহরুখ-দীপিকা-জন ধামাকার পাশাপাশি সালমান খানের ১০ মিনিটের ক্যামিও চরিত্রেও কুপোকাত দর্শক। সেই সঙ্গে এ সিনেমায় বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ডিম্পল কাপাডিয়া ও আশুতোষ রাণার চরিত্র মন জয় করে নিয়েছে দর্শকদের। 

পাঠান ছবির ১০ রেকর্ড

১) হিন্দি ছবির হিসেবে এখন পর্যন্ত ‘পাঠান’-ই সবচেয়ে বেশি পরিসরে মুক্তি পেয়েছে। প্রথম দিন ছবিটি দেশে মোট ৫ হাজার ৫০০টি পর্দায় মুক্তি পেয়েছে।

২) হিন্দি ছবির বাজারে প্রথম দিন সবচেয়ে বেশি ব্যবসার পরিমাণেও নজির গড়েছে পাঠান। ঘরোয়া বক্স অফিসে প্রথম দিনে ছবির হিন্দি ভার্সনের ব্যবসার পরিমাণ ৫৫ কোটি রুপি। অন্যান্য আঞ্চলিক ভাষায় ছবিটি প্রথম দিনে তুলেছে ২ কোটি রুপির ব্যবসা।

৩) ছুটির দিন নয়, এমন দিনে মুক্তিপ্রাপ্ত ছবির তালিকাতেও ব্যবসার অঙ্কে ‘পাঠান’ রয়েছে শীর্ষে।

৪) যশরাজের ‘স্পাই ইউনিভার্স’-এর তৃতীয় ছবি হিসেবেও ‘পাঠান’ বক্স অফিসে সবচেয়ে বেশি ব্যবসা করেছে। এর আগে সিরিজের ‘এক থা টাইগার’ এবং ‘ওয়ার’ ছবি দুটিও প্রথম দিনে ব্যবসার নিরিখে নজির গড়েছিল।

৫) এখন পর্যন্ত শাহরুখ খান অভিনীত ছবিগুলোর মধ্যে প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করেছে ‘পাঠান’।

৬) শাহরুখের পাশাপাশি জন আব্রাহামের কেরিয়ারেও ‘পাঠান’ই প্রথম দিনের ব্যবসার নিরিখে সব থেকে বড় ছবি।

৭) দীপিকা পাড়ুকোনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এখনও পর্যন্ত অভিনেত্রীর কেরিয়ারে বক্স অফিসে প্রথম দিনে সব থেকে বেশি ব্যবসা করা ছবি ‘পাঠান’।

৮) ‘যশরাজ ফিল্মস’-এর ইতিহাসেও সংস্থা প্রযোজিত ছবির ক্ষেত্রেও প্রথম দিনে সব থেকে বেশি ব্যবসা করেছে ‘পাঠান’।

৯) এর আগে পরিচালক সিদ্ধার্থ আনন্দের কাছ থেকে দর্শক ‘ব্যাং ব্যাং’ এবং ‘ওয়ার’-এর মতো অ্যাকশন ছবি উপহার পেয়েছেন। কিন্তু ‘পাঠান’ই তার কেরিয়ারের এখন পর্যন্ত মুক্তির প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করা ছবি।

১০) এ নিয়ে ‘যশরাজ’-এর তৃতীয় ছবি প্রথম দিনেই ৫০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে। আগের দুটি ছবি হলো ‘থগ্‌স অব হিন্দুস্তান’ এবং ‘ওয়ার’।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *