ফ্রান্সের নতুন অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে

:: ক্রীড়া প্রতিবেদক ::

ফ্রান্সের নতুন অধিনায়ক ২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পে। আগামী ২৫ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ফ্রান্সের ইউরো বাছাইপর্ব। এ ম্যাচ দিয়েই নতুন অধিনায়কের যুগে প্রবেশ করবে ফরাসিরা।

কাতার বিশ্বকাপের পরপরই ফ্রান্সকে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া হুগো লরিস আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন। ইতোমধ্যে নতুন অধিনায়কও ঠিক করে ফেলেছে কোদ দিদিয়ের দেশম।

হুগো লরিস অবসর নেওয়ার পর কে হবেন ফরাসিদের নতুন অধিনায়ক? তা নিয়ে অনেক দিন ধরে চলছিল আলাপ-আলোচনা। অবশেষে নতুন অধিনায়ক পেয়েছে ফ্রান্স।

সম্ভাব্য অধিনায়কদের তালিকায় ছিলেন- এমবাপ্পে, আঁতোয়া গ্রিজমান। লরিসের শূন্যস্থান এবার পূর্ণ করলেন এমবাপ্পে।

২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ফ্রান্সের হয়ে ৬৬টি ম্যাচ খেলা এমবাপ্পে। কাতার বিশ্বকাপের ফাইনালেও আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন এমবাপ্পে, যদিও টাইব্রেকারে ছিটকে যায় শিরোপা। দেশের হয়ে এখন পর্যন্ত ৩৬টি গোল করেছেন পিএসজির এই তারকা।

আন্তর্জাতিক বিরতির আগে সবশেষ ম্যাচে রেনের বিপক্ষে পিএসজিকে নেতৃত্ব দিয়েছেন এমবাপ্পে। শুরুটা অবশ্য আশাব্যঞ্জক হয়নি, অপ্রত্যাশিতভাবে হেরে গেছে পিএসজি। আর পিএসজিতে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা যে ফ্রান্স জাতীয় দলে নেতৃত্বের বিষয়ে খুব একটা কাজে আসবে না তাও জানিয়ে দিয়েছেন দেশম। সেই সঙ্গে জানিয়ে দিয়েছেন নেতৃত্বের প্রশ্নে কোন গুণকে প্রাধান্য দেবেন তিনি।

দেশম বলেন, ‘এমবাপ্পের অধিনায়কত্ব করা ম্যাচটা আমি দেখেছি। ক্লাবে কিলিয়ান আর অন্য ফুটবলারদের অবস্থান এক নয়। জাতীয় দলে অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে ক্লাবের পন্থা আমি অনুসরণ করব না। আর অন্য সব গুণের সঙ্গে যদি কিলিয়ানের সবার সঙ্গে যোগাযোগ করার যোগ্যতাটা থাকে, তাহলে আমার মনে হয় না এটা নিয়ে কোনো সমস্যা হবে। কিন্তু আমি খুব বেশি কিছু আজ বলতে চাইছি না। কারণ, এখনো সিদ্ধান্ত নিইনি।’

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *