বঙ্গমাতা হলের শেষ রাত: রুম নম্বর ৫০৯

:: নির্বাচিতা নীলান্তি ::

আমি এই সুন্দর জায়গায় ৬ বছর ২ মাস ২৩ দিন। আমি জানি না এখান থেকে কিভাবে বাইরে থাকব। এটি আমার দ্বিতীয় বাড়ি ছিল। এখানে অনেক সুখ ও দুঃখ পেয়েছি। আমার নিজের অর্জিত জায়গা এটি। ৬ বছর ২ মাস ২৩ দিন আগে যখন আমি আমার খুলনার বাড়ি ছেড়েছিলাম তখন আমি খুশি হয়েছিলাম কারণ আমার স্বপ্ন (ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্বাধীনতা) এখানে আমার জন্য অপেক্ষা করছিল। এত বছর পর মনে হচ্ছে খালি হাতে চলে যাচ্ছি। যদিও আমি আমার ডিগ্রী অর্জন  করেছি; অনেক স্মৃতি, অনেক বন্ধু,  বিভাগ, বিশ্ববিদ্যালয় ও হলের জ্যেষ্ঠদের।  যদিও এই জায়গাটি ছেড়ে দিয়ে মনে হচ্ছে এখন আমার কিছুই নেই।

আমার রুম নম্বর ৫০৯; আমার টেবিল, বিছানা, আমার জানালা থেকে কবরস্থানের খোলা আকাশের সেরা দৃশ্য এবং আমার প্রিয় রুমমেটের শূন্যতাবোধ করব। আমি যদি সারাজীবন এখানে থাকতে পারতাম! এটি এমন একটি স্বপ্ন যা কখনো পূরণ হবে না। তাই বলে শেষ সময়টা সব জায়গায় সবচেয়ে বেদনাদায়ক।

২০১৩ সালে যখন আমি আমার বাবাকে কবরস্থ হতে দেখেছিলাম তখন আমি একই ব্যথা অনুভব করেছি। আমি তাকে ছেড়ে যেতে চাইনি কিন্তু আমাকে যেতে হয়েছিল। আমি আবদ্ধ ছিলাম। এখন ৯ বছর পর একই অনুভূতি হচ্ছে। যে জায়গাটা আমি ছাড়তে চাই না তা ছেড়ে চলে যাচ্ছি কিন্তু যেতে বাধ্য।

পার্থিব জীবনে এই স্বর্গকে অনেক অনুভব করব।

মনে হচ্ছে আমার হৃদয়কে এখানে রেখে যাবো কখনো ফিরে না আসার জন্য। এই আমার জীবনের স্বর্গ সম্পর্কে আমার শেষ কথা।

লেখিকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং বিভাগের স্নাতকোত্তরের সদ্য সাবেক শিক্ষার্থী

Leave a Reply

Your email address will not be published.