ভারতীয় কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু  

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ভারতীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানির কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ায় ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনার পর তাদের কারখানায় উৎপাদন বন্ধ করা হয়েছে।

কাশির সিরাপ কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালসের প্রধান কারখানা ছিল দিল্লি-সংলগ্ন হরিয়ানায়। সেখানে উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে। কোম্পানির তৈরি করা সব ওষুধ নিষিদ্ধ করা হয়েছে।

হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানিয়েছেন, অভিযুক্ত সংস্থার কারখানায় এই মাসে চারবার তল্লাশি চালানো হয়। দেখা যায়, ১২টি ক্ষেত্রে নিয়মভঙ্গ করেছে সংস্থাটি। ইতিমধ্যেই নোটিস জারি করা হয়েছে। ওই কোম্পানির উৎপাদিত সব ওষুধ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

মেইডেন ফার্মার ওষুধ এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকায় বিক্রি হয়।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়, মেইডেন ফার্মার তৈরি করা কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ার অন্ততপক্ষে ৬৬ জন শিশু মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ল্যাবে মেইডেন ফার্মার চারটি ওষুধ বিশ্লেষণ করে দেখা গেছে, সেখানে প্রাণঘাতী এমন কিছু জিনিস এমন মাত্রায় আছে, যার ফলে কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে।

গাম্বিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার ফলেই ৬৬ জন শিশুর মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরপর সতর্কবার্তা জারি করে এবং ওই ভারতীয় কোম্পানির ওষুধ বাজার থেকে সরিয়ে নিতে বলে। মেইডেন ফার্মার ডিরেক্টর ভারতীয় সংবাদমাধ্যমের কাছে এর আগে অভিযোগ অস্বীকার করেছিলেন।

গাম্বিয়ার পুলিশ জানিয়েছে, তাদের দেশে ওই ওষুধ এসেছে একটি মার্কিন কোম্পানির মাধ্যমে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *