দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া গ্রেফতার 

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ভারতে আবগারি দুর্নীতি মামলায় রাজধানী দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াকে গ্রেফতার করা হয়েছে। রোববার টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তাকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)।  

সকাল ১০টায় নিজ বাসা থেকে সিবিআই অফিসের উদ্দেশ্যে রওনা হন মণীশ। এ সময় ভবিদ্বাণী করে তিনি বলেন, আমি ৭-৮ মাস জেলে থাকব। আমার জন্য দুঃখ করবেন না, গর্বিত হবেন। অরবিন্দ কেজরিওয়ালকে ভয় পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই তিনি আমাকে একটি ভুয়া মামলায় ফাঁসিয়ে দিতে চান। আমার স্ত্রী প্রথম দিন থেকে আমার পাশে দাঁড়িয়েছেন। তবে তিনি এখন অসুস্থ এবং বাড়িতে একা। তার যত্ন নেবেন। আর আমি দিল্লির ছেলেমেয়েদের বলতে চাই, কষ্ট করে পড়াশোনা করো এবং তোমার বাবা-মায়ের কথা মতো চলো।  

এদিকে মণীশের গ্রেফতারকে ‘গণতন্ত্রের জন্য কালো দিন’ বলে নিন্দা জানিয়েছে আম আদমি পার্টি (আপ)। 

মণীশকে জিজ্ঞাসাবাদ করা শুরু হতেই উত্তপ্ত হতে শুরু করে দিল্লির পরিস্থিতি। বিভিন্ন জায়গায় জমায়েত করে বিক্ষোভ দেখাতে থাকেন আম আদমি পার্টির নেতাকর্মীরা। চলতে থাকে মোদি-শাহের বিরুদ্ধে স্লোগান। বিক্ষোভের ঘটনায় কমপক্ষে ৫০ জনকে গ্রেফতার করে পুলিশ। দক্ষিণ দিল্লিতে জারি হয় ১৪৪ ধারা। আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে সিবিআইয়ের সদর দফতরের বাইরেও মোতায়েন করা হয় বাহিনী।

গত বছরের অগাস্ট মাসে দিল্লির আবগারি দুর্নীতি কাণ্ডে মণীশ সিসোদিয়াসহ ১৪ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই। গত ১৭ অক্টোবর জিজ্ঞাসাবাদের জন্য সিসোদিয়াকে তলবও করা হয়। এছাড়াও তল্লাশি চালানো হয় তাঁর বাড়ি এবং ব্য়াঙ্ক অ্যাকাউন্টে। শেষে গত বছরের নভেম্বরে এই ঘটনায় প্রথম চার্জশিট জমা দেয় সিবিআই। কিন্তু, সেই চার্জশিটে মণীশ সিসোদিয়ার নাম ছিল না।

এর মধ্যেই গত ১৯ ফেব্রুয়ারি তাঁকে ফের জিজ্ঞাসাবাদের জন্য তলব করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। কিন্তু, বাজেটের কাজে ব্যস্ত থাকার কারণ দেখিয়ে সেই হাজিরা এড়ান মণীশ। তার পরেই আজ ফের তলব।

আপ-এর অভিযোগ, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্যই সিবিআইকে ব্যবহার করছে কেন্দ্রের বিজেপি সরকার। মণীশ সিসোদিয়ার গ্রেফতারির পরে কেজরীর টুইট, “ঈশ্বর তোমার সঙ্গে রয়েছেন মণীশ। দিল্লির লক্ষ লক্ষ শিশু ও তাদের অভিভাবকদের আশীর্বাদ তোমার সঙ্গে আছে। যখন দেশ এবং সমাজের খাতিরে কাউকে জেলে যেতে হয়, তখন তা অভিশাপ নয়, তখন তা সম্মানের। ঈশ্বরের কাছে প্রার্থনা করি খুব তাড়াতাড়িই তুমি জেল থেকে মুক্তি পাও। দিল্লির বাচ্চারা তোমার জন্য অপেক্ষা করবে।”

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *