রাইস মিলের বয়লার ধসে ৪ শ্রমিকের মৃত্যু

:: নাগরিক নিউজ ডেস্ক ::

টাঙ্গাইলের গোপালপুরে একতা রাইস মিলে রয়লার ভেঙে পড়ে চার জন জন নিহত হয়েছেন।

রোববার (৪ সেপ্টেম্বর) রাতে সাড়ে ৯টায় উপজেলার ডুবাইল গ্রামে এ ঘটনা ঘটে। উদ্ধারে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট কাজ করছে।

নিহতের তথ্য নিশ্চিত করেছেন টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

নিহতরা হলেন- কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নের বাচ্চু মিয়ার ছেলে আরিফ হোসেন (২৮), একই জেলার গোরুহাড়া গ্রামের করিম মোল্লার ছেলে নুরুল ইসলাম (৩৫) এবং নূর মোহাম্মদের ছেলে নাঈমুল ইসলাম (৩২)। আরেকজনের নাম বাবলু।

তারা সবাই রাইস মিলের শ্রমিক ছিলেন।খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থল থেকে দুইজনের লাশ উদ্ধার করে। এসময় আহত অবস্থায় একজনকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে কর্তবরত চিকিৎসক মৃত ঘোষণা করে। এ ঘটনায় আরও একজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। ঘটনাস্থলে আরও কেউ রয়েছেন কিনা তা উদ্ধারের অভিযান পরিচালা করা হচ্ছে।

এক হাজার মন ওজনের একতা অটো রাইস মিলের ছাদ ভেঙ্গে পড়লে ভেতরে থাকা শ্রমিকরা ধংসস্তুপের নিচে চাপা পরে। তাৎক্ষনিকভাবে স্থানীয় লোকজন ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ চালায়। পরে গোপালপুর এবং ঘাটাইল ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ শুরু করে।

ধংসস্তুপের নিচ থেকে এখন পর্যন্ত চার শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তুপের নিচে আরও শ্রমিক থাকতে পারে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, দোতলা একতা রাইস মিলটি ছাদসহ ধ্বসে পড়ে শ্রমিকদের ওপর। এ পর্যন্ত চারজন শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন। ঘটনাস্থলটি পুলিশ ঘিরে রেখেছে। তাৎক্ষনিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, একতা এগ্রো ফুড প্রোডাক্টস লিমিটেডের স্বয়ংক্রিয় রাইস মিলের চাল ভর্তি বয়লারটি হঠাৎ করে ওপর থেকে নিচে পড়ে যায়। এ সময় বয়লারের নিচে শ্রমিকরা কাজ করছিলেন। বয়লার পড়ার বিকট শব্দ শুনে আশপাশের লোকজন গিয়ে চাপা পড়া শ্রমিকদের উদ্ধার করার চেষ্টা করেন।

শ্রমিকরা জানান, বয়লারটির চাল ধারণ ক্ষমতা ছিল এক হাজার মণ। স্টিলের তৈরি এ ধরনের বয়লার মাটি থেকে প্রায় ১৫ ফুট উচ্চতায় স্থাপন করা হয়। ২৪ ঘণ্টাই কাজ চলে এ মিলে।

গোপালপুর থানার ওসি মোশারফ হোসেন জানান, রোববার রাত ১০টার দিকে গোপালপুর পৌর শহরের ডুবাইলে এক হাজার মন ধারণ ক্ষমতাসম্পন্ন একতা চালের মিলের বয়লারটি ভেঙে পড়ে। এতে সেখানে কাজ করতে থাকা শ্রমিকরা বয়লারের নিচে চাপা পড়ে। পরে ঘটনাস্থল থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়। পরে আহত আরেকজনের মৃত্যু হয়।

তিনি আরও বলেন, নিহতদের মরদেহ উদ্ধার করে গোপালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে। আগামীকাল তাদের মরদেহ টাঙ্গাইল সদর হাসপাতালে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *