সামিন ফুডের মালিকানায় যাচ্ছে আর এন স্পিনিং

:: নাগরিক নিউজ ডেস্ক ::

আর এন স্পিনিং মিলসের সাথে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলসের একীভূতকরণের চূড়ান্ত অনুমোদন দিয়েছে উচ্চ আদালত।

এর মাধ্যমে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলস লিমিটেডের মালিকানায় আসছে আর এন স্পিনিং মিলস।

হাইকোর্টের নির্দেশনা অনুসারে দুই কোম্পানির সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে। পরে এ শেয়ারের বিপরীতে আনুপাতিক হারে নতুন শেয়ার ইস্যু করা হবে। সামিন ফুডের সব সম্পদ ও দায় আর এন স্পিনিং মিলসের কাছে হস্তান্তর করা হবে। এ দুই কোম্পানির বিদ্যমান সব ইকুইটি শেয়ার বাতিল করা হবে।

২০২২ সালের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান রয়েছে ২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে কোম্পানিটির লোকসান ছিল ৩ পয়সা। আর এন স্পিনিংয়ের পুঞ্জিভূত লোকসান রয়েছে ৪৫০ কোটি ৩৪ লাখ টাকা।

আর এন স্পিনিং মিলসকে সামিন ফুডের শেয়ারধারীদের কোম্পানিটির ২৩ কোটি ৩১ লাখ ৮৬ হাজার ৫৮৪টি শেয়ারের বিপরীতে নিজেদের সমসংখ্যক শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে সামিন ফুডের ১টি শেয়ারের বিপরীতে আর এন স্পিনিংয়ের ১টি নতুন শেয়ার ইস্যু করতে হবে। অর্থাৎ আর এন স্পিনিং মিলসের সঙ্গে ১:০১৭৯০ অনুপাতে সামিন ফুডের শেয়ার বিনিময় করা হবে।

বর্তমানে নতুন করে, আর এন স্পিনিংয়ের বিনিয়োগকারীদের ৩৯ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ৮৩৪টি শেয়ারের বিনিময়ে ৭ কোটি ২ লাখ ৬৫ হাজার ৫২৫টি শেয়ার ইস্যু করতে হবে। এক্ষেত্রে একীভূতকরণের আগে থাকা আর এন স্পিনিং মিলসের বর্তমান ৫.৫৯টি শেয়ারের বিপরীতে একীভূতকরণের পরে নতুন করে ১টি শেয়ার ইস্যু করা হবে।

একীভূতকরণের আগে সামিন ফুডের ২৩৩ কোটি ১৮ লাখ ৬৫ হাজার ৮৪০ টাকার শেয়ার একীভূতকরণের পরেও একই থাকবে।

একীভূতকরণের আগে আর এন স্পিনিং মিলসের ৩৯২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৩৪০ টাকার শেয়ার একীভূতকরণের পরে কমে ৭০ কোটি ২৬ লাখ ৫৫ হাজার ২৫০ টাকায় দাঁড়াবে। সব মিলিয়ে একীভূতকরণের আগে কোম্পানি দুটির বর্তমানে মোট শেয়ারের মূল্য ৬২৫ কোটি ৭৩ লাখ ১৪ হাজার ১৮০ টাকা থেকে কমে একীভূতকরণের পরে ৩০৩ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৯০ টাকায় দাঁড়াবে বলে ডিএসইকে জানায় কোম্পানি কর্তৃপক্ষ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *