স্বপ্নের অর্থ

স্বপ্ন কে না দেখে? তবে একেকজনের স্বপ্নের ধরণ একেক রকম। স্বপ্ন নিয়ে গবেষণাও কম হয়নি। কোন কোনও গবেষকের মতে স্বপ্ন হচ্ছে মানুষের অবদমিত মনের প্রতিফলন, আবার কারো মতে স্বপ্ন অর্থহীন। কিছু বিজ্ঞানী বলেন স্বপ্ন নাকি সাদাকালো, তবে মজার ব্যাপার হলো অনেকে কিন্তু রঙিন স্বপ্নও দেখে! স্বপ্ন যাই হোক না কেন, লোকসংস্কৃতিতে রয়েছে স্বপ্ন অনুযায়ী স্বপ্নের মানে। সুদূর অতীত থেকেই মানুষেরা স্বপ্নের এসব অর্থ বিশ্বাস করে আসছে। পুরনোপন্থি মানুষের মুখেও শুনতে পাওয়া যায় রাতে দেখা স্বপ্নের অর্থ। আপনিও নিশ্চই স্বপ্ন দেখেন।

তাহলে জেনে নিন আপনার স্বপ্নের অর্থ সম্পর্কে।

১. মাছ
স্বপ্নে মাছ দেখাটা সৌভাগ্যের লক্ষণ। বিশেষ করে যদি স্বপ্নে যদি দেখেন মাছ ধরছেন, তাহলে অর্থ প্রাপ্তি হবে। আর যদি মাছ ফসকে যায় তাহলে টাকা আসবে, তবে তা খরচও হয়ে যাবে।

২. গরু
স্বপ্নে গরু দেখা মানে হল ধনসম্পত্তি প্রাপ্তি হবে। আর যদি মরা গরু দেখেন তাহলে সম্পদ হাতছাড়া হবে।

৩. ঘনিষ্ঠ
স্বপ্নে কারও সঙ্গে ঘনিষ্ঠ হতে দেখলে বা কারও সঙ্গে শারীরিক সম্পর্ক হতে দেখলে বুঝবেন যে আপনি নিঃসঙ্গ বোধ করছেন।

৪. পড়ে যাওয়া
স্বপ্নে উপর থেকে নিচে পড়ে যেতে দেখার অর্থ হল কাজে অবনতি। এর আরেকটি অর্থ রয়েছে, তা হল মানুষটি মানসিক চাপে রয়েছে এবং বিষণ্নতায় ভুগছেন।

৫. পানিতে ডুবে যাওয়া
স্বপ্নে পানিতে ডুবে যাওয়ার অর্থ হল বিপদগ্রস্ত হওয়ার আভাস। তবে বৃষ্টি হতে দেখা মানে নতুন কিছু পাওয়া বা আগমনের পূর্বাভাস।

৬. সাপ
স্বপ্নে সাপ দেখার অর্থ হলো শত্রু বৃদ্ধি। তবে সাপ মেরে ফেলতে দেখা মানে আপনি শত্রুকে পরাস্ত করতে পারবেন। স্বপ্নে সাদা সাপ দেখা সৌভাগ্য ও বংশবৃদ্ধির লক্ষণ।

৭. দাঁত নড়া
স্বপ্নে দাঁত নড়তে দেখলে নিকট আত্মীয় কেউ অসুস্থ হয়ে পড়বে। আর দাঁত পড়ে যাওয়া দেখলে নিকট আত্মীয় কেউ মারা যাবে। নতুন দাঁত গজাতে দেখলে সম্পত্তি লাভ হবে।

৮. গাছ
স্বপ্নে ভর্তি গাছ দেখার অর্থ হল ধনসম্পত্তি লাভ। গাছ থেকে নিজেকে ফল পাড়তে দেখলে অর্থ প্রাপ্তি হবে।

৯. আগুন লাগা
স্বপ্নে গায়ে আগুন লাগা দেখলে পেটের সমস্যা হয়। সেটা গ্যাস্ট্রিকের সমস্যাও হতে পারে। এর আরেকটি অর্থ হলো বিপদগ্রস্ত হওয়া।

১০. নগ্ন
স্বপ্নে নিজেকে নগ্ন দেখার অর্থ হলো সম্মানহানি। অন্য কাউকে নগ্ন দেখার অর্থ হল তার সম্মানহানি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *