স্বর্ণের দাম দেশের ইতিহাসের সর্বোচ্চ

:: নাগরিক প্রতিবেদন ::

স্বর্ণের দাম দেশের ইতিহাসের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে। নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেট স্বর্ণের দাম ৯৯ হাজার ১৪৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এক সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১ হাজার ৫১৬ টাকা।

শনিবার (১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বেড়ে যাওয়ায় এই মূল্য সমন্বয় করা হয়েছে। ফলে ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৪৫৮ টাকা বাড়িয়ে ৯৪ হাজার ৬৫৩ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২২৫ টাকা বাড়িয়ে ৮১ হাজার ১২৩ টাকা করা হয়েছে। এ ছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ৬৭ হাজার ৫৯৩ টাকা করা হয়েছে।

গত ২৪ মার্চ ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৯৭ হাজার ৬২৮ টাকা করা হয়। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১০৮ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৯১ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৮৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৮ টাকা বাড়িয়ে ৬৬ হাজার ৫৪৩ টাকা করা হয়।

তবে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

২২ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা ১ হাজার ৫০ টাকা ভরি বিক্রি হচ্ছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) দেওয়া তথ্য মতে, ১৯৭০ সালে প্রতি ভরি গিনি স্বর্ণের দাম ছিল ১৫০ টাকা। ১৯৭১ সালে দেশে প্রতি ভরি গিনি সোনার দাম ছিল ১৭০ টাকা। ধারাবাহিকভাবে তা বেড়ে ২২ ক্যাডমিয়াম প্রতি ভরি স্বর্ণে দাম দাঁড়িয়েছে ৯৯ হাজার ১৪৪ টাকায়। সে হিসাবে গত ৫০ বছরে প্রতি ভরি স্বর্ণের দাম বেড়েছে ৫৮৩ গুণের বেশি।

দশ বছরের ব্যবধানে ১৯৮০ সালে দাম হয় ৩ হাজার ৫০ টাকা। যেখানে বৃদ্ধির হার ২১৩ শতাংশ। এর পরবর্তী ১০ বছরে আরও দুইগুণ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৬ হাজার ৪০০ টাকায়। আর ২০০০ সালে ২২ ক্যাডমিয়াম প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৬ হাজার ৮০০ টাকা। সে হিসেবে ১৯৯০ থেকে ২০০০ সাল এ একদশকে স্বর্ণের দাম বৃদ্ধি পায় মাত্র ৪০০ টাকা। বলা চলে এ সময়ে স্বর্ণের মূল্য অনেকটা স্থিতিশীল অবস্থায় ছিল।

আর ২০১০ সালে ২২ ক্যাডমিয়ামের প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৩৬ হাজার ১০০ টাকা। অর্থাৎ ২০০০ সালের পরবর্তী ১০ বছরে আরেক দফা লাফ দেয় স্বর্ণের দাম। ভরিপ্রতি দর বাড়ে প্রায় ৩০ হাজার টাকা। যার হার প্রায় ছয়গুণ।

২০১১ সালের সেপ্টেম্বরে প্রতি ভরি স্বর্ণের দাম এসে দাঁড়ায় প্রতি ভরি ৫৯ হাজার ৮৭৪ টাকা। এর পর থেকে আবার কমতে থাকে। ২০১৫ সালের ডিসেম্বরে এসে হয় ৪১ হাজার ২৭৬ টাকা। 

এরপর ধারাবাহিকভাবে বেড়ে ২০২০ সালের মার্চ মাসে এসে মূল্য দাঁড়ায় ৬০ হাজার ৩৪০ টাকা।

এরপর লাফিয়ে লাফিয়ে বাড়ছে র্স্বণের দাম। ২০২০ সালের ৬ আগস্ট দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম ওঠে।এদিন ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল ৭৭ হাজার ২১৬ টাকা। 

তবে গত বছরের ১৩ নভেম্বর সোনার দাম নামে ৭৫ হাজার ৩০০ টাকায়। ১৪ ডিসেম্বরও এই মূল্য ছিল।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *