১০ বছরের দণ্ডপ্রাপ্ত হাজী সেলিম জামিনে মুক্ত

:: নাগরিক প্রতিবেদন ::

দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে জামিনে মুক্তি পেয়েছেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) এই তথ্য নিশ্চিত করেন ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) ডেপুটি জেলার মো. সেলিম।

তিনি জানান, আজকে বেলা ১২টার কিছু পরে ওনার জামিনের কাগজ হাতে পেয়েছি। সে কাগজ নিয়ে হাসপাতালে যাচ্ছি। সেখানে গিয়েই তাকে মুক্ত করে দেওয়া হবে এবং ওনার পাহারায় থাকা কারা রক্ষীদের উঠিয়ে নেওয়া হবে।

এদিকে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রেজাউর রহমান জানান, হাজী সেলিম কেবিন ব্লকের ৬১২ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। তিনি জামিনে মুক্ত হবেন বলে আমরা জানতে পেরেছি।

এর আগে বিদায়ী বছরের ৬ ডিসেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ হাজী সেলিমের জামিনের আদেশ দেন। একইসঙ্গে ১০ বছর দণ্ডের বিরুদ্ধে তাকে আপিলের অনুমতি দেন আপিল বিভাগ।

দুদকের করা মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাজি সেলিম হাইকোর্টে আপিল করেছিলেন। এই আপিলের ওপর ২০২১ সালের ৯ মার্চ রায় দেন হাইকোর্ট। রায়ে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে তাঁর ১০ বছরের সাজা বহাল রাখেন হাইকোর্ট। আর সম্পদের তথ্য গোপনের অভিযোগে তিন বছরের সাজা থেকে তাঁকে খালাস দেওয়া হয়।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজি সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে দুই ধারায় ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। ২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজি সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

সে অনুসারে শুনানি শেষে ২০২১ সালের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ রায় দেন। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *