৩ মে বাংলাদেশে ঈদুল ফিতর হবার সম্ভাবনা

:: নাগরিক নিউজ ডেস্ক ::

একমাস সিয়াম সাধনা শেষে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে মুসলিম বিশ্ব। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী ৩ মে বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

জ্যোতির্বিদ ও আবহাওয়াবিদরা মনে করছেন, মঙ্গলবার ৩ মে  ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলোতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। 

আল-আরাবিয়া চ্যানেলের একটি অনুষ্ঠানে সৌদি আবহাওয়াবিদ ড. খালেদ আল-জাকাক বলেছেন, সৌদিতে ২৯ রমজানের দিনে অর্থাৎ ৩০ এপ্রিল সূর্যাস্তের প্রায় ২০ মিনিট আগে চাঁদ অদৃশ্য হয়ে যাবে এবং সূর্যাস্তের চার ঘণ্টা পর চাঁদ দেখা যাবে। সে হিসেবে এ বছর দেশটিতে রমজান মাস হবে ৩০ দিনের অর্থাৎ ১ মে পর্যন্ত এবং সোমবার (২ মে) সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এ ছাড়াও ঈদ উদযাপন নিয়ে অগ্রিম সম্ভাবনার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। তারা বলছেন, সোমবার (২ মে) বিশ্বের বেশিরভাগ দেশে ঈদুল ফিতর উদযাপন হবে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক মুহাম্মদ শওকত ওদেহ বলেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ব্রুনাই, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, মরক্কো এবং ঘানাসহ যেসব দেশে রমজান ৩ এপ্রিল থেকে শুরু হয়েছে, তারা পহেলা মে ঈদুল ফিতরের চাঁদ অনুসন্ধান করবে। যেটি তাদের জন্য ২৯তম রমজানের দিন হবে।

বিশেষজ্ঞদের মতে, রোববার (১ মে) অস্ট্রেলিয়া মহাদেশ থেকে অর্ধচন্দ্র দেখা সম্ভব নয়। এটি কেবল মধ্য ও পশ্চিম এশিয়া থেকে টেলিস্কোপের সাহায্যে দেখা সম্ভব হবে। আর বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্য হওয়ায় ১ মে চাঁদ দেখা সম্ভব হবে না।

এ ছাড়া দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, উত্তর এবং মধ্য আমেরিকার পাশাপাশি আফ্রিকার বিভিন্ন দেশ থেকে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে।


সৌদিসহ মধ্যপ্রাচ্যে ঈদ সোমবার

সৌদি আরবের আকাশে শনিবার শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে কাল ৩০ রমজান পূরণ করবে। 

সেই হিসেবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে আগামী সোমবার মুসলিমদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

শনিবার সন্ধ্যার পর সৌদি আরবের রাজকীয় আদালত জানিয়েছে, দেশটির কোথায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাতেও ঈদ উদযাপিত হবে সোমবার।

দেশটির জনপ্রিয় দৈনিক খালিজ টাইমস বলছে, শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। যে কারণে আগামী ২ মে ঈদুল ফিতর পালিত হবে এবং ১ মে রমজান মাসের শেষ দিন।

সৌদি আরবের চাঁদ দেখা না দেখার বিষয়টি বাংলাদেশের জন্য বেশ আগ্রহের। সাধারণত সৌদি আরবের পর দিনই বাংলাদেশ-ভারতে ঈদ পালিত হয়ে থাকে।

সে হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্যান্য দেশে মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে।

অস্ট্রেলিয়া-সিঙ্গাপুরে সোমবার ঈদ

সৌদি আরব কিংবা সংযুক্ত আরব আমিরাতের মতো মধ্যপ্রাচ্যের  দেশগুলোতে থেকে চাঁদ দেখার খবর এখন পর্যন্ত পাওয়া না গেলেও এরই মধ্যে ঈদের দিন ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর। আগামী সোমবার (২ মে) দেশ দুটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। গালফ নিউজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এশিয়ার মধ্যে সবার আগে ঈদুল ফিতরের দিন ঘোষণা করেছে সিঙ্গাপুর। দেশটির মজলিস উগামা ইসলাম বা ইসলামী ধর্মীয় পরিষদ (এমইউআইএস) জানিয়েছে, সিঙ্গাপুরবাসী আগামী সোমবার (২ মে) ঈদ উদযাপন করবে।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইমাম কাউন্সিল ঈদুল ফিতর উপলক্ষে একটি বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে রমজানের মাসের শেষ দিন হবে আগামী রোববার (১ মে) এবং শাওয়াল মাসের প্রথম দিন, অর্থাৎ ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী সোমবার (২ মে)।

সাতকানিয়ায় ঈদ সোমবার

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এই ঈদ উদযাপন করবেন। 

দক্ষিণ চট্টগ্রামের অন্যতম সুফি সাধক হজরত মাওলানা মোখলেছুর রহমান (রা.) দীর্ঘ ২০০ বছর আগে এ নিয়মের প্রবর্তন করেন। তার মুরিদান সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারিরা দীর্ঘ ২০০ বছর আগে থেকে সৌদি আরবের সময়ানুযায়ী এক দিন আগে থেকে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে থাকেন। সে হিসেবে সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, বাঁশখালীর কালিপুর, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী, ভেল্লাপাড়াসহ অর্ধশতাধিক গ্রামের দুই লাখেরও বেশি মানুষ ঈদুল ফিতর উদযাপন করবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *