অনুমতি ছাড়া হজ পালন করে ১৭ হাজার গ্রেফতার

:: নাগরিক নিউজ ডেস্ক ::

সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্তৃপক্ষ অনুমতি ছাড়া হজ পালনের চেষ্টা করার অভিযোগে ১৭ হাজার ৬১৫ জনকে গ্রেফতার করেছে।

শুক্রবার (৩০ জুন) সৌদি আরবের জননিরাপত্তা ও হজ নিরাপত্তা কমিটির প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি এসব তথ্য নিশ্চিত করেছেন। 

আল-বাসামি জানান, গ্রেফতার ব্যক্তিরা বিভিন্ন ধরনের অনিয়ম করেছেন। কারও বাসস্থানের অনুমতি নেই। কারও কাজ ও সীমান্ত নিরাপত্তাবিষয়ক কাগজপত্রে সমস্যা রয়েছে। তাছাড়া গ্রেফতারদের মধ্যে বিভিন্ন দেশের হজ এজেন্সির ১০৫ ব্যক্তি রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। 

গ্রেফতার ব্যক্তিদের বাইরে হজ পালনের কাগজপত্রে ত্রুটি থাকায় বা কাগজপত্র না থাকায় মক্কায় ঢোকার পথে ২ লাখ ২ হাজার ৬৯৫ ব্যক্তিকে ফেরত পাঠানো হয়েছে। একই অভিযোগে মক্কায় ঢুকতে দেওয়া হয়নি ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি গাড়ি।

বাসামি জানান, এর মধ্যে আবাসিক আইন ভঙ্গ, সীমান্ত নিরাপত্তা আইন না মানায় ৯ হাজার ৫০৯ জনকে এবং ভুয়া হজ ক্যাম্প পরিচালনার দায়ে ১০৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।

আল-বাসামি বলেন, পারমিট না থাকা হজযাত্রীদের পরিবহনকারী ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পাসপোর্ট জেনারেল ডিরেক্টরেটের অধীনে প্রশাসনিক কমিটিতে পাঠানো হয়েছে।

আল বাসামি বলেন, এ বছর হজে হাজিদের নিরাপত্তার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান কাজ করেছে। 

তিনি আরও বলেন,  নিরাপত্তা ও সাংগঠনিক পরিকল্পনা বাস্তবায়নে হজ নিরাপত্তা বাহিনী দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *