অবরোধে সারা দেশে বিএনপির ৪ কর্মী নিহত

:: নাগরিক প্রতিবেদন ::

অবরোধের প্রথম দিনে সারা দেশে বিএনপির চারজন কর্মী পুলিশের গুলিতে নিহত হয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকালে এক অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানিয়ে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

রুহুল কবির রিজভী বলেন, অবরোধের প্রথম দিন পুলিশের গুলিতে কিশোরগঞ্জের ছয়সূতি ইউনিয়নের ছাত্রদল কর্মী শেফায়েত উল্লাহ ও একই ইউনিয়নের কৃষক দল সভাপতি বিল্লাল মিয়া, সিলেটে গোলাপগঞ্জ উপজেলা যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য দিলু আহমদ জিলু এবং কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি জাকির হোসেন নিহত হয়েছেন।

এই চারজনসহ ২৮ অক্টোবর থেকে মঙ্গলবার পর্যন্ত মোট আটজন (একজন সাংবাদিকসহ) নিহত হয়েছেন। এই তিন দিনে ৩ হাজার ৩৫০ জনের বেশি আহত, ২ হাজার ২৮০ জনের বেশি গ্রেফতার এবং ৪৬টির বেশি মামলা হয়েছে।

তিনি বিএনপি নেতৃত্বাধীন সরকারবিরোধী আন্দোলন শান্তিপূর্ণ উল্লেখ করে বলেন, ’এতে অস্ত্রসজ্জিত পুলিশ যে তাণ্ডবলীলা চালাচ্ছে, এটি কোনো সংঘর্ষ নয়, সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘন। লাখ লাখ গণতন্ত্রকামী মানুষের বিরুদ্ধে মুষ্টিমেয় কিছু অস্ত্রধারীর এই মানবাধিকার লঙ্ঘন দেশ-বিদেশে ধিকৃত।’  

তিনি বলেন, সশস্ত্র আইনশৃঙ্খলা বাহিনীর গণবিরোধী আক্রমণে যুক্ত হয়েছে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসী বাহিনী। যৌথভাবে আওয়ামী লীগ ও আইনশৃঙ্খলা বাহিনী চালিয়ে যাচ্ছে আগুন-সন্ত্রাস, পোড়াচ্ছে একের পর এক যানবাহন ও স্থাপনা। তাদের লক্ষ্য সবার কাছে পরিষ্কার। নিজেরা দেশবিরোধী নানা অঘটন ঘটিয়ে তার বেনিফিশিয়ারি হিসেবে বিএনপির সব নেতাকর্মীর গায়েবি মামলার প্রহসনমূলক গ্রেফতার ও রায় নিশ্চিত করছে।’

তিনি মনে করেন, শাসক গোষ্ঠীর হাতে চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েও দেশব্যাপী রুখে দাঁড়াচ্ছে নিরস্ত্র গণতন্ত্রকামী মানুষ। খালি হাতে রাজপথে নেমে আসছে, আত্মরক্ষার চেষ্টা করছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *