চলে গেলেন অভিনেতা আহমেদ রুবেল

:: নাগরিক বিনোদন ::

চলে গেলেন অভিনেতা আহমেদ রুবেল। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার বিকেল ৫টা ৫৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর।

বুধবার সন্ধ্যায় ঢাকার বসুন্ধরা সিটি সিনেপ্লেক্সে নুরুল আলম আতিকের নতুন সিনেমা ‘পেয়ারার সুবাস’–একটি বিশেষ প্রদর্শনী ছিল। সিনেমাটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। এই প্রদর্শনীতেই যোগ দিতে আসছিলেন অভিনেতা।

আহমেদ রুবেলের পুরো নাম আহমেদ রাজিব রুবেল। তিনি ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আয়েশ উদ্দিন। চাঁপাইনবাবগঞ্জ শহরের ইসলামপুর মহল্লায় তাঁর মাতুলালয় (নানির বাড়ি)। পিতা–মাতার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে, বর্তমানে পরিবারের সঙ্গে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন।

দুই ভাই ও চার বোনের মধ্যে এক ভাই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। আহমেদ রুবেলও মারা গেলেন। চার বোনের মধ্যে দুই বোন ঢাকায় থাকেন, দুই বোন থাকেন যুক্তরাষ্ট্রে। আহমেদ রুবেলের স্ত্রীর নাম মনোয়ারা বেগম। রুবেল–মনোয়ারা দম্পতির কোনো সন্তান নেই।

সহকর্মীকে হারোনোর খবর শুনে মুষড়ে পড়েন জয়া আহসান। ধরে আসা গলায় তিনি বলেন, ‘বিশ্বাস হচ্ছে না, রুবেল ভাই আর আমাদের মাঝে নেই। একবার মনে হচ্ছে ওনার কাছে ছুটে যাই। আবার মনে হচ্ছে স্ক্রিনে ওনাকে দেখি। এটাসহ পরপর আমার প্রিয় দুটি সিনেমায় আমরা একসঙ্গে কাজ করেছি। কিছু বলার মতো অবস্থায় আমি নেই। দোয়া করি, রুবেল ভাই যেখানেই থাকুক ভালো থাকুক।’

সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’ থেকে আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি। আহমেদ রুবেল অভিনীত প্রথম নাটক গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি ২০০২ সালে হুমায়ূন আহমেদের ঈদনাটক ‘পুস্পকথা’–তে অভিনয় করেন, যেখানে তাঁর অভিনীত ‘ঘোড়া মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

এরপর একুশে টেলিভিশনের ধারবাহিক নাটক ‘প্রেত’-এ অভিনয় করেন। ‘প্রেত’ নাটকটি মুহম্মদ জাফর ইকবালের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। এর পরিচালক ছিলেন আহির আলম।

এ ছাড়া তিনি হুমায়ূন আহমেদের বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় অভিনয় করেন।

মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন। ১৯৯৭ সালে উত্তম আকাশ পরিচালিত ‘কে অপরাধী’ চলচ্চিত্র তিনি অভিনয় করে আলোচিত হন। পরে তিনি অভিনয় করেছেন ‘চন্দ্রকথা’, ‘ব্যাচেলর’, ‘গেরিলা’,‘দ্য লাস্ট ঠাকুর’ সিনেমায়।

২০০৫ সাল থেকে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করতেন। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে দীর্ঘদিন মঞ্চেও কাজ করেছেন। ‘বনপাংশুল’, ‘যৈবতী কন্যার মন’ ,‘হাতহদাই’, ‘মার্চেন্ট অফ ভেনিস’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন। তাঁর অভিনীত উল্লেখযোগ্য নাটক ‘অতিথি’, ‘নীল তোয়ালে’, ‘বিশেষ ঘোষণা’, ‘প্রতিদান’, ‘নবাব গুন্ডা’, ‘এফএনএফ’ প্রভৃতি।

২০১৪ সালে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত ‘পারাপার’–এর প্রধান চরিত্রে অভিনয় করেন।

বৃহস্পতিবার বাদ আসর গাজীপুরে পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে। তার আগে সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একেডেমী প্রাঙ্গনে জানানো হবে শেষ শ্রদ্ধা। এদিকে আহমেদ রুবেলের মৃত্যুর খবর শুনে হাসপাতালে ছুটে এসেছেন শোবিজ অঙ্গনের অনেক তারকা। এর মধ্যে রয়েছেন বরেণ্য অভিনেতা তারিক আনাম খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, অভিনেত্রী রোকেয়া প্রাচী, জাকিয়া বারী মম, সুষমা সরকার, জ্যোতিকা জ্যোতি, অভিনেতা সজলসহ অনেকে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *