আইওএস ১৭.২ আপডেট ও আকর্ষণীয় ১৭ ফিচার

:: নাগরিক প্রযুক্তি ডেস্ক ::

আইওএসের নতুন আপডেট ১৭.২ নতুন জার্নাল অ্যাপ ছাড়াও স্প্যাশিয়াল ভিডিও, কন্টাক্ট কি ভেরিফিকেশনের মত মজার মজার নতুন ১৭টি ফিচার যুক্ত হয়েছে। এই আপডেটে নিরাপত্তা ত্রুটি সংশোধন করা হয়েছে।

এক্সএস সিরিজ, ১১ সিরিজ, এসই ২০২০, ১২ সিরিজ, ১৩ সিরিজ, ১৪ সিরিজ ও ১৫ সিরিজের আইফোনে নতুন আপডেটটি ইনস্টল করা যাবে। এই মডেলের গ্রাহকেরা বর্তমানে আইফোনে আপডেটটি ডাউনলোড করতে পারবেন। এজন্য আইফোনে সেটিংস থেকে জেনারেল অপশনে গিয়ে সফটওয়্যার আপডেট দিতে হবে।

কীভাবে আপডেট করবেন?

আপডেট করার আগে প্রথমে আপনার আইফোনের ব্যাকআপ নিয়ে নিতে হবে। কেননা আপডেটের সময় কোনও সমস্যা হলে আপনার জরুরি ছবি কিংবা ভিডিও হারিয়ে যেতে পারে। এ জন্য আপনার আইফোন থেকে আইক্লাউডে অথবা আইটিউন ব্যবহার করে কম্পিউটারে ব্যাকআপ নিতে হবে।

১. প্রথমে আপনার আইফোনে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ করেন নিন।

২. এরপর সেটিংস অপশনে গিয়ে সেখান থেকে জেনারেল, তারপর সফটওয়্যার আপডেটে ট্যাপ করুন।

৩. যদি আইওএস ১৭.২ দেখতে পান, তাহলে ডাউনলোডে ট্যাপ করে ইনস্টল করে নিন।

৪. আপনার পাসকোড দিয়ে দিন।

৫. টার্মস অ্যান্ড কন্ডিশনে সম্মতি দিয়ে সামনে যান।

৬. আপডেটটি প্রথমে ডাউনলোড, তারপর ইনস্টল হতে শুরু করবে। এ প্রক্রিয়া কিছুটা সময় নিতে পারে।

৭. আপডেটটি ইনস্টল হয়ে গেলে আপনার আইফোন রিস্টার্ট হবে।

১. আইফোন ১৫ প্রো মডেলের জন্য স্প্যাশিয়াল ভিডিও
আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্সের গ্রাহকেরা শুধু স্প্যাশিয়াল ফিচারটি ব্যবহার করতে পারবেন। মডেল দুইটির উন্নত মানের ক্যামেরার ওপর ভিত্তি করে  স্পেশিয়াল ভিডিও ধারণ করা যাবে। এটি ডিটেইলড ভিডিও ধারণ করবে যা অ্যাপল ভিশন প্রোতে আরও ভালোভাবে দেখা যাবে।

এই ভিডিও ধারণের জন্য প্রথমেই ক্যামেরা অ্যাপে গিয়ে ভিডিও চালু করতে হবে। সেমসয় আইফোন ১৫ প্রো বা ১৫ প্রো ম্যাক্স ফোনটি ল্যান্ডস্কেপ মোডে রাখতে হবে ও এরপর স্প্যাশিয়াল ভিডিও আইকনে ট্যাপ করতে হবে।

এছাড়া সেটিংসে নতুন ‘এয়ারপ্লে রিসিভার’ অপশনের মাধ্যমে অ্যাপল ভিশন প্রো থেকে আইফোনে কনটেন্ট শেয়ার ও স্ট্রিমিং করা যাবে।

২. টেলিফটো ক্যামেরা ফোকাসের গতি বৃদ্ধি
আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্সের টেলিফটো ক্যামেরা এখন আরও দ্রুত ফোকাস করতে পারবে। এটি জুম করে ছবি তোলার জন্য অনেক কাজে লাগে।

৩. নোটিফিকেশন সাউন্ড
এই আপডেটের মাধ্যমে অ্যাপল নোটিফিকেশন সাউন্ড পরিবর্তনের সুবিধা দিল। ফোনের ‘সেটিংস অ্যান্ড হেপটিকস’ অপশন থেকে ডিফল্ট নোটিফিকেশন সাউন্ডের পরিবর্তন করে অন্যান্য সাউন্ড নির্বাচন করা যাবে। তবে টেক্সট, ক্যালেন্ডার ও মেইলের নোটিফিকেশনের জন্য এই সুবিধা আগেও ছিল।

৪.মেসেজের স্টিকার রিঅ্যাকশনে পরিবর্তন
মেসেজের অ্যাপের টেক্সটে ট্যাপ করে ধরে দ্রুত স্টিকারের রিপ্লাই দেওয়া যাবে। আইওএস ১৭.২ আপডেটের মাধ্যমে চ্যাট বাবলে স্টিকার ড্র্যাগ করা যাবে। এছাড়া স্টিকারের পাশে ‘সংবেদনশীল কনটেন্ট নিয়ে সতর্ক’ বার্তা যুক্ত করা হয়েছে।

মেসেজে একটি ‘ক্যাচ আপ’ নামে একটি অপশন যুক্ত করা হয়েছে। এটি একটি তীর চিহ্নের মাধ্যমে প্রকাশ করা হয়। এর মাধ্যমে বেশি সক্রিয় থ্রেডে যেসব মেসেজ দেখা হয়নি সেগুলোর প্রথম মেসেজে দ্রুত চলে যাওয়া যাবে।

৫. আইমেসেজের কন্টাক্ট কি ভ্যারিফিকেশন
আইমেসেজের মাধ্যমে যাকে মেসেজ পাঠাতে চাচ্ছেন ব্যক্তিটি আসলেই সেই জন নাকি তা এই ফিচারের মাধ্যমে বোঝা যাবে।

৬. ‘ফেবারিট’ মিউজিক নির্বাচন
আইওএস ১৭.১ আপডেটে অ্যাপল মিউজিকের গ্রাহকেরা ফেবারিট বা পছন্দের ট্র্যাকগুলো নির্বাচন করে রাখতে পারতেন। তবে নতুন আপডেটের পর ফেবারিট ট্র্যাকগুলো মিউজিক লাইব্রেরিতে যুক্ত করা যাবে। আপডেটের পর অপশনটি ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে চালু থাকবে। তবে সেটিংস থেকে অপশনটি বন্ধ করা যাবে।

অ্যাপল মিউজিকে ‘ফোকাস ফিল্টার’ নামে আরেকটি অপশন যুক্ত করা হয়েছে। নিজের ডিভাইসে অন্য কেউ গান শুনলে এই অপশনটি চালু করতে পারেন। তাহলে অন্যজনের পছন্দের গান পরবর্তীতে আপনাকে সুপারিশ করবে না। যখন একজনের সঙ্গে আরেকজনের গানের রুচিতে পার্থক্য থাকে তখন ফিচারটি বেশি কাজে লাগবে।

৭. অ্যাকশন বাটনে ট্রান্সলেশনের নতুন অপশন
অ্যাকশন বাটনে সাইলেন্ট মোড, ফ্ল্যাশলাইট, ভয়েস মেমো ও ম্যাগনিফাইয়ার অপশন যুক্ত করার সুবিধা আগেই ছিল। এখন থেকে ট্রান্সলেশন বাটন যুক্ত করা যাবে। এর মাধ্যমে খুব সহজেই কারও সঙ্গে অন্য ভাষায় কথা বলতে পারবেন। বাটনটির ফলে আপনার কথা কাঙ্ক্ষিত ভাষায় অনুবাদ হবে।

৮. মুভি ও টিভি শো এর জন্য নির্দিষ্ট ট্যাব
অ্যাপল টিভির স্টোর সেকশনে মুভি ও টিভি শো এখন একটি ট্যাবে থাকবে। তবে আইটিউন অ্যাপ দিয়ে আগের মত অ্যাপল টিভির মুভি ও টিভি শো কেনা যাবে না। অ্যাপল টিভি অ্যাপ থেকেই কিনতে হবে।

৯.ফেসটাইমে বল্ক করা কন্টাক্ট সম্পর্কে সতর্কতা
ফেসটাইমে কোনো কন্টাক্ট ব্লক করা হলেও গ্রুপ কলে সেই কন্টাক্ট অংশগ্রহণ করতে পারে। এই বিষয়ে অ্যাপল গ্রাহককে আগে থেকেই সতর্ক করবে।

এছাড়া আইমেসেজের বিভিন্ন ফিচার ফেসটাইমের সেটিংসেও যুক্ত করা হয়েছে। নির্দিষ্ট কনটাক্টে  কল করার সময় গ্রাহকের ছবি ও নামও লুকিয়ে রাখা যাবে।  সেটিংস থেকে এটি যেকোনো সময় পরিবর্তন করা যাবে।

১০. চাঁদের পর্যায় সম্পর্কে জানার নতুন ক্যালেন্ডার
চাঁদের বিভিন্ন পর্যায় সম্পর্কে জানার জন্য আইওএস ১৭ এ নতুন ক্যালেন্ডার নিয়ে আসা হয়েছে। এছাড়া এর মাধ্যমে ১০ দিনের বৃষ্টিপাত ও তুষারপাত সম্পর্কে পূর্বাভাস পাওয়া যাবে। এছাড়া একটি ডায়নামিক উইন্ড ম্যাপ যুক্ত করা হয়েছে। বিভিন্ন অ্যানিমেশনের মাধ্যমে ১ ঘণ্টার বায়ুপ্রবাহ প্রকাশ করবে এই ফিচার।

এই আপডেটের মাধ্যমে সূর্যোদয়, সূর্যাস্তের মত আবহাওয়া অ্যাপের নতুন সব উইজেট নিয়ে এসেছে অ্যাপল।

১১.পাতা উল্টানোর নতুন অ্যানিমেশন
অনেকেই অ্যাপল বুকে বই পড়ে থাকেন। বইয়ের পাতা উল্টানো মত অভিজ্ঞতা তৈরি করার জন্য ‘ফাস্ট ফেড’ অ্যানিমেশন ফিচার নিয়ে এল অ্যাপল।

১২. মেটামোজির কাস্টমাইজেশনের সুযোগ
আইফোনে নিজের মুখের অবয়বে মেটাইমোজি তৈরি করা যায়। নতুন আপডেটের মাধ্যমে এগুলোর হাত, কাঁধ, কোমরের কাস্টমাইজেশন করা যাবে।

১৩. অ্যাপ স্টোরে নতুন টপ–বার নেভিগেশন
অ্যাপ স্টোরে নতুন নেভিগেশন টুল যুক্ত করা হয়েছে। হেলথ এন্ড ফিটনেস, গেমিং ও ইন্টারটেইনমেন্টসহ অ্যাপের বিভিন্ন ক্যাটাগরি এর মাধ্যমে সহজে স্ক্রল করা যাবে।

১৪. গ্রাহকের স্বাস্থ্য সম্পর্কে উত্তর দিতে পারবে সিরি
আইফোনের অ্যাপ থেকে ডেটা নিয়ে সিরি এখন স্বাস্থ্য সম্পর্কিত প্রশ্নের দ্রুত জবাব দিতে পারবে। যেমন: ‘আজকে আমি কত ধাপ হেটেছি?’ বা ‘আমার হৃৎস্পন্দন কত?’ এই ধরনের প্রশ্নের উত্তর দেওয়া সিরি দিতে পারবে।

১৫. কন্টাক্ট শেয়ারিং গেসচারের নতুন সুবিধা
দুইটি আইফোন পাশাপাশি রেখে কন্টাক্ট শেয়ারিং গেসচারের মাধ্যমে ফোনগুলোর মধ্যে কন্টাক্ট শেয়ার করা যায়। এখন থেকে কন্টাক্ট শেয়ারিংয়ের পাশাপাশি বিমান, মুভির টিকিট ও ওয়ালেট অ্যাপের বিভিন্ন পাস শেয়ার করা যাবে।

১৬. অ্যাপল কেয়ার ওয়ারেন্টি
ফোনের সেটিংস অ্যাপের জেনারেলে ‘কভারেজ’ অপশনটি পরিবর্তন করে ‘অ্যাপল কেয়ার ও ওয়ারেন্টি’ নতুন অপশন দেওয়া হয়েছে।

১৭. কিউআই ২ চার্জিং সাপোর্ট
আইফোন ১৩ ও ১৪ মডেল কিউআই ২ চার্জিংয়ের সমর্থন পাবে। আইফোন ১৫ সিরিজে এই সমর্থন আগেই ছিল।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *