আফগানদের ৮ উইকেটে হারাল ভারত

:: ক্রীড়া প্রতিবেদন ::

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতকে আফগানিস্তান ২৭৩ রানের লক্ষ্য দিয়েছিল। অধিনায়ক রোহিত শর্মার রেকর্ডময় ইনিংসে আফগানদের ৮ উইকেটে হারিয়েছে ভারত।

রোহিত ছাপিয়ে গেছেন কিংবদন্তি শচিন টেন্ডুলকার, রিকি পন্টিং, এবি ডি ভিলিয়ার্স এবং ক্রিস গেইলকে। ভাগ বসিয়েছেন ডেভিড ওয়ার্নারের রাজত্বে। বিশ্বকাপে এককভাবে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক বনেছেন তিনি। একই সাথে হয়েছেন আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যাটসম্যান। বিশ্বকাপের ১৯তম ইনিংসে নামের পাশে হাজার রান যুক্ত করে যৌথভাবে হয়েছেন দ্রুততম।

আফগানিস্তানের দেওয়া ২৭৩ রানের লক্ষ্যে ভারতের শুরুটা হয়েছিল ধীর গতির। ২ ওভারে কোনো উইকেট না হারিয়ে করে ৭ রান। ছিল না কোনো বাউন্ডারি। তৃতীয় ওভার থেকে শুরু হয় ‘রোহিত ঝড়’। তৃতীয় ওভারের তৃতীয় বলে ফারুকিকে স্কয়ার লেগ দিয়ে ফ্লিক করে চার মারেন ভারতীয় অধিনায়ক। পরের ওভারে ভারতীয় অধিনায়ক বাউন্ডারি মেরেছেন মুজিব-উর-রহমানকে। এরপর পঞ্চম ওভারের দ্বিতীয় বলে লং অফের ওপর দিয়ে ছক্কা মেরে বিশ্বকাপে ১০০০ রান পূর্ণ করেন রোহিত। বিশ্বকাপে হাজার রান করতে ভারতীয় অধিনায়কের লেগেছে  ১৯ ইনিংস। বিশ্বকাপে দ্রুততম হাজার রান করার রেকর্ডে ডেভিড ওয়ার্নারের সঙ্গে যৌথভাবে শীর্ষে রোহিত।

ইশান আউট হওয়ার পরও তাণ্ডব চালাতে থাকেন রোহিত। দ্বিতীয় উইকেটে জুটি বেধে কোহলি-রোহিত যোগ করেছেন ৪২ বলে ৪৯ রান। ভারতীয় অধিনায়ককে ফিরিয়ে এই জুটিটাও ভেঙেছেন রশিদ। ২৬তম ওভারের চতুর্থ বলে স্লগ সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন রোহিত। ৮৪ বলে ১৬ চার ও ৫ ছক্কায় করেছেন ১৩১ রান। তাতে ৫৫৬ ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ  ছক্কার রেকর্ড নিজের করে নেন ভারতীয় ওপেনার। রোহিতের বিদায়ের পর উইকেটে আসেন শ্রেয়াস আয়ার। আয়ারকে নিয়ে হেসেখেলে এগোতে থাকেন কোহলি। তৃতীয় উইকেটে রোহিত-আয়ারের অবিচ্ছেদ্য  ৫৬ বলে ৬৮ রানের জুটিতে ১৫ ওভার আগেই ৮ উইকেটের জয় নিশ্চিত করে স্বাগতিকেরা। যেখানে আজমতউল্লাহকে স্ট্রেইট চার মেরে ম্যাচ শেষ করেন কোহলি। এবারের বিশ্বকাপে টানা দুটি ফিফটি করেছেন তিনি। ৫৬ বলে ৬ চারে ৫৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ভারতীয় এই ব্যাটার।  অন্যদিকে ২৩ বলে ১ চার ও ১ ছক্কায় ২৫ রান করে অপরাজিত থাকেন আয়ার।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগানিস্তান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী। ৫০ ওভারে ৮ উইকেটে ২৭২ রান করে আফগানরা। অস্ট্রেলিয়ার ইনিংস সর্বোচ্চ ৮০ রান করেন শাহিদী। ৮৮ বলের ইনিংসে মেরেছেন ৮ চার ও ১ ছক্কা। ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরা। ২টি উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া। ১টি করে উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর ও কুলদীপ যাদব।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *