আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২০৬০ জন

:: নাগরিক নিউজ ডেস্ক ::

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২ হাজার ৬০ জনে দাঁড়িয়েছে। রোববার তালেবান সরকারের মুখপাত্র মৃতের এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প এটি। 

শনিবার পশ্চিম আফগানিস্তানে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।  

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

স্থানীয় গভর্নর নুর আহমদ ইসলামজার একটি ভিডিও বার্তার মাধ্যমে জানিয়েছেন যে, হেরাত প্রদেশে ভূমিকম্পের কারণে ১০ টিরও বেশি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, ফলে “বড় সংখ্যক” লোক মারা গেছে।

এ সময় গ্রামের ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য আহ্বান জানান তিনি। এছাড়া স্থানীয় হাসপাতালকে ওষুধ দিয়ে সাহায্য করার জন্য তিনি দাতা ও ফার্মেসিদের আহ্বান জানান।

মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জিন্দাহ জান জেলার বাসিন্দা দাউদ বলেন, “কয়েকটি গ্রাম সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে এবং শত শত মানুষ ধ্বংসস্তূপের নিচে রয়েছে।”

তিনি আরও বলেন, “আমার আত্মীয়দের গ্রামে মাত্র ৫০ জন বেঁচে আছে। আজ সকাল পর্যন্ত ও ৪০০ জনেরও বেশি লোক সেখানে বাস করছিলেন। এখানে একটা বিপর্যয় ঘটছে।“

হেরাতের বাসিন্দা ৪৫ বছর বয়সী বশির আহমাদ বলেন, ‘সহকর্মীসহ সে সময় আমি অফিসে ছিলাম। হঠাৎ পুরো ভবন কাঁপতে শুরু করে। দেয়াল থেকে খসে পড়তে থাকে পলেস্তারা। দেয়ালে ফাটলও দেখা দেয়। আমাদের অফিস ভবনের কিছু দেয়াল এবং ভবনের কিছু অংশ ধসে পড়েছে।’

বশির আহমাদ আরও বলেন, “আমি এখনো আমার পরিবারের কারও সঙ্গে যোগাযোগ করতে পারিনি। মুঠোফান ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন। আমি উদ্বিগ্ন ও ভীত। ভূমিকম্পটি ছিল ভয়ংকর।”

আফগানিস্তান ভূমিকম্পপ্রবণ একটি দেশ। বিশেষ করে হিন্দুকুশ পর্বতশ্রেণি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেট যেখানে মিলেছে, এর কাছাকাছি এলাকায় অবস্থিত। 

পাঝওয়ক আফগান নিউজ জানিয়েছে, ২০২২ সালের জুন মাসে পূর্ব আফগানিস্তানের পার্বত্য অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু এবং প্রায় ১ হাজার ৫০০ জন আহত হয়েছিল।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *